shono
Advertisement

রমজান মাসে মহাকাশে আরব নভোচর, মহাশূন্য থেকেই জানালেন শুভেচ্ছা

ভাইরাল হয়ে গিয়েছে মহাকাশ থেকে তোলা সেই ভিডিও।
Posted: 02:42 PM Mar 24, 2023Updated: 02:42 PM Mar 24, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুরু হয়েছে পবিত্র রমজানের মাস। বিশ্বজুড়ে ইসলাম ধর্মাবলম্বীরা শুরু করেছেন রোজা পালন। এই অবস্থায় আরব (UAE) মহাকাশচারী (Astranaut) সুলতান আলনায়েদি মহাশূন্যে অভিকর্ষহীন অবস্থাতেই সকলকে শুভেচ্ছা জানালেন রমজানের (Ramadan)। ভাইরাল হয়ে গিয়েছে সেই ভিডিও। উল্লেখ্য, সুলতানই আরব দেশের প্রথম মহাকাশচারী, যিনি দীর্ঘদিন পৃথিবীর বাইরে কাটানোর মিশনে গিয়েছেন।

Advertisement

সুলতান টুইটারে লিখলেন, ‘রমজান মুবারক। বরকতে ভরা একটি মাসের শুভেচ্ছা সকলকে। আপনাদের সকলের সঙ্গে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে তোলা এই রাতের ছবিটি শেয়ার করছি।’ তবে আরব এই মহাকাশচারী অবশ্য মহাকাশে থাকার দরুন রোজা পালন করতে পারবেন না। যাত্রা শুরুর আগেই তিনি জানিয়েছিলেন, তা করতে গেলে মহাশূন্যে ক্রু সদস্যরা ঝুঁকির মধ্যে পড়বেন।

[আরও পড়ুন: ‘আদানিকে গ্রেপ্তার করুন’, অর্থমন্ত্রী ও ইডি দপ্তরে দাবিতে সোচ্চার তৃণমূল]

উল্লেখ্য, মহাকাশের ইতিহাসে ১১তম দেশ হিসেবে সংযুক্ত আরব আমিরশাহী দীর্ঘ সময়ের জন্য কোনও নভচরকে অন্তরীক্ষে পাঠিয়েছে। এর আগে অবশ্য মহাকাশে মানুষ পাঠানোর রেকর্ড গড়েছে আরব। ২০১৯ সালে হাজ্জা আল মনসৌরি নামের এক মহাকাশচারী ৮ দিন কাটিয়ে এসেছিলেন অন্তরীক্ষে। কিন্তু এত দীর্ঘ সময়ের জন্য কোনও মহাকাশচারীকে পাঠানোর নজির এই প্রথম গড়তে চাইছে আরব দেশ।

[আরও পড়ুন: ১৪০ দিনের মধ্যে সর্বোচ্চ সংক্রমণ, দেশের করোনা পরিসংখ্যানে ফের উদ্বেগ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement