shono
Advertisement

সরকারি দপ্তরে প্লাস্টিকের বোতলে নিষেধাজ্ঞা, জোর কাগজ অপচয় রোখাতেও! কড়া পদক্ষেপ যোগীর

বৈঠকে মূলত সফট কপি ব্যবহারের নির্দেশও দেওয়া হয়েছে।
Posted: 10:33 AM Mar 01, 2023Updated: 12:39 PM Mar 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উত্তরপ্রদেশে (Uttar Pradesh) সিঙ্গল-ইউজ অর্থাৎ একবার ব্যবহার্য প্লাস্টিকের ব্যবহার কমানোর পাশাপাশি কাগজ অপচয় রুখতে মরিয়া যোগী আদিত্যনাথ (Yogi Adityanath)। প্লাস্টিকের কবল থেকে পরিবেশকে রক্ষা করার ডাক তিনি দীর্ঘদিন ধরেই দিচ্ছেন।

Advertisement

এবার সরকারি দপ্তর ও সরকারি বৈঠকে প্লাস্টিকের জলের বোতল ব্যবহার না করার নির্দেশ দিল যোগী সরকার। পাশাপাশি কাগজের ব্যবহার যথাসম্ভব কমিয়ে বৈঠকে মূলত সফট কপি ব্যবহারের নির্দেশও দেওয়া হয়েছে। রাজ্যের মুখ্য সচিব দুর্গাশংকর মিশ্র এই বার্তা পাঠিয়েছেন সমস্ত সরকারি বিভাগকে।

[আরও পড়ুন: ‘না পোষালে ছেড়ে দিন, কেন্দ্রীয় সরকারের চাকরি করুন’, এবার ডিএ আন্দোলনকারীদের তোপ ফিরহাদের]

ঠিক কী নির্দেশ দেওয়া হয়েছে? পরিষ্কার জানিয়ে দেওয়া হয়েছে, কাগজ ও প্লাস্টিকের (Plastic) ব্যবহার কমাতেই হবে পরিবেশের কথা মাথায় রেখে। বারবার নির্দেশ দেওয়া সত্ত্বেও একদিকে ছাপা ও প্লাস্টিকের কভার দেওয়া প্রিন্টেড বুকলেট ব্যবহৃত হচ্ছে। একথা স্মরণ করিয়ে জানিয়ে দেওয়া হয়েছে সরকার কিন্তু পরিবেশ ও জলবায়ু রক্ষায় অত্যন্ত সচেষ্ট। তাই এবার থেকে বৈঠকে কোনও নথির হার্ড কপির পরিবর্তে সফট কপিই ব্যবহার করতে হবে। যদি প্রিন্টেড কপি ব্যবহার করতেই হয়, সেক্ষেত্রে কাগজের দুই দিকেই প্রিন্ট করাতে হবে। পাশাপাশি এও বলা হয়েছে, প্লাস্টিক কভার ও স্পাইরাল বাইন্ডিংও করানোর দরকার নেই। বৈঠকে প্লাস্টিকের বোতল ব্যবহারেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

উল্লেখ্য, দেশে সিঙ্গল-ইউজ প্লাস্টিক ব্যবহার নিষিদ্ধ হয়েছে গত বছরের জুলাই থেকে। যেহেতু এগুলি পুনর্ব্যবহারযোগ্য নয়, তাই সরকার এই ধরনের প্লাস্টিকের ব্যবহার বন্ধ করতে বদ্ধপরিকর। এই পরিস্থিতিতে যোগী সরকারের এই পদক্ষেপ গোটা দেশকে পরিবেশ রক্ষায় দিশা দেখাবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: মার্চ মাস জুড়ে হাওড়া শাখায় বাতিল ১৪ টি লোকাল ট্রেন, ভোগান্তির আশঙ্কায় যাত্রীরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement