shono
Advertisement
Houthi

লোহিত সাগরে দৌরাত্ম্য হাউথিদের! মিসাইল হানায় ডুবল গ্রিক জাহাজ

গত নভেম্বর থেকে লোহিত সাগরে হামলা তীব্র করেছে হাউথিরা।
Published By: Biswadip DeyPosted: 05:10 PM Jun 20, 2024Updated: 05:10 PM Jun 20, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের উত্তপ্ত লোহিত সাগর (Red Sea)। ইরানের মদতপুষ্ট হাউথিদের (Houthi) হামলায় ডুবল গ্রিক জাহাজ। গত ১২ জুন তারা ওই হামলা চালায় বলে 'ইউনাইটেড কিংডম মেরিটাইম ট্রেড অপারেশনস' জানিয়েছে। হামলার ভিডিও ছড়িয়ে পড়েছে নেটদুনিয়ায়। তাতে দেখা গিয়েছে, কীভাবে বিরাট বিস্ফোরণের হলুদ আলো আকাশে ছড়িয়ে পড়ছে।

Advertisement

ওই গ্রিক জাহাজে বিস্ফোরক বোঝাই রিমোট নিয়ন্ত্রিত বোট নিয়ে হামলা করেছিল হাউথিরা। সেই সঙ্গে মিসাইলও ছোড়ে তারা। এখনও পর্যন্ত জাহাজটির এক নাবিক নিখোঁজ রয়েছেন বলে জানা যাচ্ছে। তবে জাহাজটির ম্যানেজার কোনও মন্তব্য করেননি।

[আরও পড়ুন: আর্থিক তছরুপের মামলায় জেলেই কেজরি, জামিনের আরজির রায়দান স্থগিত আদালতে]

প্রসঙ্গত, এই নিয়ে গত তিন মাসে দ্বিতীয় বাণিজ্যিত জাহাজ ডুবিয়ে দিল হাউথিরা। গত বছরের নভেম্বর থেকে লোহিত সাগরে হামলা তীব্র করেছে হাউথিরা। ইয়েমেনের সশস্ত্র সংগঠনটির তরফে জানানো হয়েছে, গাজায় প্যালেস্তিনীয়দের সমর্থনে এই হামলা চালানো হচ্ছে। ইজরায়েলের বিরুদ্ধে যুদ্ধে হামাসের পক্ষে রয়েছে তারা। যতদিন না গাজায় ইজরায়েলি ফৌজ হামলা বন্ধ করছে ততদিন এই আক্রমণ চলবে। গত ৭ অক্টোবর ইজরায়েলে বেনজির হামলা চালায় প্যালেস্তিনীয় জঙ্গি সংগঠন হামাস। যার বদলা নিতে গত সাত মাস ধরে গোটা গাজা ভূখণ্ড গুঁড়িয়ে দিচ্ছে তেল আভিভ।

গত ডিসেম্বর মাসে ভারতীয় বাণিজ্যতরীতে ড্রোন হামলা চালিয়েছিল হাউথিরা। যার হুঁশিয়ারি দিয়ে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেছিলেন, সমুদ্রের গভীর থেকেও হামলাকারীদের খুঁজে বের করবে ভারত। তার পর থেকে ভারতগামী জাহাজেও আক্রমণ শানিয়েছে হাউথিরা। গত এপ্রিলেও ভারতগামী একটি তেলের ট্যাঙ্কারে মিসাইল ছুড়েছিল তারা। বিভিন্ন দেশের চোখ রাঙানি উপেক্ষা করে সশস্ত্র সংগঠনটি আক্রমণ শানাচ্ছে এডেন উপসাগরেও। যার নেতিবাচক প্রভাব পড়ছে আন্তর্জাতিক বাণিজ্যের পথে।

[আরও পড়ুন: চোর সন্দেহে গণপিটুনি যোগীরাজ্যে, মৃত্যু সংখ্যালঘু যুবকের

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ফের উত্তপ্ত লোহিত সাগর। ইরানের মদতপুষ্ট হাউথিদের হামলায় ডুবল গ্রিক জাহাজ।
  • গত ১২ জুন তারা ওই হামলা চালায় বলে 'ইউনাইটেড কিংডম মেরিটাইম ট্রেড অপারেশনস' জানিয়েছে।
  • হামলার ভিডিও ছড়িয়ে পড়েছে নেটদুনিয়ায়।
Advertisement