shono
Advertisement

ব্র্যাডম্যানের রেকর্ড ভেঙে অভিনব সেলিব্রেশন স্মিথের, কেন এমন করলেন তিনি?

নজির গড়ার দিনেই অবসরের ইঙ্গিত স্মিথের।
Posted: 06:53 PM Jan 05, 2023Updated: 06:53 PM Jan 05, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্টে নয়া রেকর্ড গড়লেন অস্ট্রেলীয় ব্যাটার স্টিভ স্মিথ (Steve Smith)। প্রোটিয়াদের বিরুদ্ধে নিজের টেস্ট কেরিয়ারের ৩০তম সেঞ্চুরি হাঁকালেন তিনি। এই ইনিংসের পর ব্র্যাডম্যানকেও ছাপিয়ে গেলেন স্মিথ। সেঞ্চুরি করেই অভিনব সেলিব্রেশনে মেতে ওঠেন তিনি। নেটদুনিয়ায় ছড়িয়ে পড়ে মজার সেলিব্রেশনের ভিডিও। ক্রিকেটপ্রেমীদের মনে প্রশ্ন, কেন এমন ভঙ্গি অস্ট্রেলীয় ব্যাটারের? দিনের শেষে অবশ্য এই সেলিব্রেশনের রহস্য ফাঁস করেছেন স্মিথ।

Advertisement

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বৃষ্টিবিঘ্নিত ম্যাচে দাপট দেখান অস্ট্রেলীয় ব্যাটাররাই। নিজের জীবনের সেরা ইনিংস খেলেন ওপেনার উসমান খোয়াজা। ঘরের মাঠ সিডনিতে খেলতে নেমে ১০৪ রানের ইনিংস খেলেন স্মিথ। ১৯০ বলের ইনিংস খেলেই তিনি টপকে গেলেন ব্র্যাডম্যানকে (Don Bradman)। টেস্টে অস্ট্রেলীয় কিংবদন্তির সেঞ্চুরির সংখ্যা ছিল ২৯। সেই রেকর্ড ভেঙে এগিয়ে গেলেন স্মিথ। একইসঙ্গে ছুঁয়ে ফেললেন ম্যাথু হেডেনকেও। অস্ট্রেলিয়ার সর্বোচ্চ টেস্ট সেঞ্চুরির তালিকায় স্মিথের সামনে শুধু রিকি পন্টিং ও স্টিভ ওয়া। ক্রিকেটবিশ্বে দ্বিতীয় দ্রুততম হিসাবে ৩০টি টেস্ট সেঞ্চুরির মালিক হলেন স্মিথ। 

[আরও পড়ুন: ‘অনিল কাপুরের নায়ক সিনেমার মতো…’, বাংলাদেশ ক্রিকেটের উন্নতিতে শাকিবের বলিউডি দাওয়াই]

প্রোটিয়াদের বিরুদ্ধে সেঞ্চুরি হাঁকিয়েই অভিনব সেলিব্রেশনে মেতে ওঠেন তিনি। সতীর্থ ও দর্শকদের অভিবাদন গ্রহণ করেই হঠাৎ ব্যাটটি মাটিতে ফেলে দেন। তারপরেই করাত চালানোর মত ভঙ্গি করেন। দিনের শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি জানান, এই সেলিব্রেশনের নেপথ্যে রয়েছেন তাঁর সতীর্থ মার্নাস লাবুশেন। প্রোটিয়া বোলার নখিয়ার ডেলিভারিতে আউট হন লাবুশেন। কিন্তু ড্রেসিংরুমে ফিরে তিনি বলেন, “মনে হচ্ছিল বলটা লাফিয়ে উঠে করাতের মতো বেরিয়ে গেল।” সেই কথায় হাসাহাসি করায় রেগে যান লাবুশেন। তখন স্মিথ বলেন, সেঞ্চুরি করতে পারলে করাত চালানোর মতো করে সেলিব্রেট করবেন।

তবে নজির গড়ার দিনেই অবসরের ইঙ্গিত দিয়ে রাখলেন প্রাক্তন অস্ট্রেলীয় অধিনায়ক। দিনের শেষে তাঁকে জিজ্ঞাসা করা হয়, ঘরের মাঠে আগামী সিরিজগুলিতে তিনি কি খেলবেন? জল্পনা বাড়িয়ে স্মিথের উত্তর, “আমি জানি না। আপাতত খেলাটা উপভোগ করছি। আর কতদিন খেলতে পারব সত্যিই জানি না। একটা করে সিরিজ ধরে এগোতে চাইছি। তবে এখনও উন্নতি করছি। কিন্তু সেটা আর কতদিন হবে তা জানি না। দেখা যাক।” এরপরেই চর্চা শুরু হয়, তাহলে কি অবসর নিতে চলেছেন স্মিথ?

[আরও পড়ুন: সৌদি আরবের মানবাধিকার লঙ্ঘন নিয়ে এবার সোচ্চার হোক রোনাল্ডো, দাবি অ্যামনেস্টির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement