shono
Advertisement

ফিট থাকতে তালিকায় রাখুন এইসব ‘সুপারফুড’

স্বাদে-গুণে ভরপুর। The post ফিট থাকতে তালিকায় রাখুন এইসব ‘সুপারফুড’ appeared first on Sangbad Pratidin.
Posted: 09:20 PM Dec 15, 2018Updated: 09:20 PM Dec 15, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমাদের আশপাশে ফল-শাক-সবজি ও প্রাণিজগৎ থেকে আসা সমস্ত খাদ্যই পুষ্টিগুণে ভরপুর। কোনওটা প্রোটিনের উৎস, আবার কোনও উপাদানে মাইক্রোনিউট্রিয়েন্টস ভরা। হাজার হাজার খাদ্যদ্রব্যের মধ্যে এমনও বেশ কিছু দ্রব্য রয়েছে যাতে পুষ্টিগুণের মাত্রা এতটাই সমৃদ্ধ যে তাদের বলা হয় সুপারফুড। শোনা যায় ১৯৪৯ সালে কানাডিয়ান একটি সংবাদপত্রে মাফিনের পুষ্টিগুণের কথা ব্যক্ত করার উদ্দেশ্যে প্রথম ব্যবহৃত হয় এই পরিভাষা। ক্রমে ২০ ও ২১ শতকে ডায়াটরি সাপ্লিমেন্ট, ফুড অ্যাডিটিভের লেবেলেও ব্যবহার হতে থাকে কথাটি। তবে অচিরেই বাণিজ্যিক পরিভাষার ক্ষেত্রে নিষিদ্ধ হয়ে যায় এই শব্দের ব্যবহার। বর্তমানে ন্যাচারালি সোর্সড ফলমূল ও খাদ্যদ্রব্যে যা অনন্য পুষ্টিগুণ সমৃদ্ধ তাকেই চলতি কথায় বলা হয় সুপারফুড। সুপারফুডের তালিকাও নেহাত ছোট নয়। স্যামন মাছ, ব্লুবেরি, গ্রিন টি, ডিম, অলিভ অয়েল, আদা, অ্যাভোকাডো, সিউইড, রাঙাআলু, কুইনোয়া, চিয়া ও নানান উপাদান রয়েছে তালিকায়। এবার রইল সুপারফুড জগতের আপডেটেড লেটেস্ট তালিকা।

Advertisement

কাসাভা ফ্লাওয়ার
গ্লুটেন ফ্রি ময়দার জগতে নবসংযোজন কাসাভা। ভেগান ও নাট ফ্রি এই ময়দা। দক্ষিণ আমেরিকার মাটির তলার সবজি কাসাভা শুকিয়ে গুঁড়ো করে ময়দার মতো ব্যবহৃত হয় এই সবজি। ক্যালশিয়াম, ফসফরাস, ম্যাঙ্গানিজ, আয়রন, পটাশিয়াম ও ফাইবারের উৎস কাসাভা। ওজন কমাতে সহায়ক এই ময়দায় ক্যালরির ভাগ অত্যন্ত কম, এতে থাকা ভরপুর ফাইবার পেট ভরতি রাখে বেশিক্ষণ। ভিটামিন সি ও ফোলেট থাকার দরুন গর্ভবতী মহিলাদের জন্যও অত্যন্ত উপযোগী কাসাভা।

[জানেন, প্রস্রাব চেপে রাখতে হলে কেন নাচতে শুরু করেন আপনি?]

টাইগার নাট
ছোট গোলাকৃতি এই বাদাম ফাইবার, পটাশিয়াম ও প্রোবায়োটিকের উৎস। প্রোবায়োটিক হল এমন এক উপাদান, যা মানবদেহে হজম হয় না। পাকস্থলীতে থাকা যে সমস্ত গুড ব্যাকটেরিয়া অর্থাৎ হিতকারী ব্যাকটেরিয়া থাকে, তাদের প্রধান খাদ্য এটি। এই ব্যাকটেরিয়ার বৈজ্ঞানিক নাম গাট ব্যাকটেরিয়া। ম্যাগনেশিয়ামেরও এক উৎকৃষ্ট উৎস টাইগার নাট, যা মাংসপেশি প্রাকৃতিক উপায়ে রিল্যাক্স করে ও কিডনিকেও সুরক্ষিত রাখে। মেনস্ট্রুয়াল সমস্যায় বিশেষ ভাবে উপকারী টাইগার নাট। গুঁড়ো করে যে কোনও খাবারে মিশিয়ে খাওয়া যায় এই বাদাম।

তরমুজের দানা
সূর্যমুখী, চিয়া ও কুমড়োর পর এখন হট সুপারফুড তালিকায় জায়গা করে নিল তরমুজের দানা। তরমুজের দানা অল্প জলে ভিজিয়ে অঙ্কুরিত হওয়ার পর খেলে উপকার সবচেয়ে বেশি। ১ কাপ দানা থেকে ১১ গ্রাম প্রোটিনের জোগান হবে দেহে। ভিটামিন বি, ম্যাগনেশিয়াম, পলিস্যাচুরেটেড ও মোনো স্যাচুরেটেড ফ্যাটের এক অন্যতম উৎস এটি।

চাগা মাশরুম
লম্বাটে খয়েরি রঙের এই মাশরুম সাধারণ দুধ সাদা বাটন মাশরুমের মতো সুদৃশ্য ও নিটোল না হলেও পুষ্টিগুণে বাজিমাত করছে। এতে থাকা ভরপুর ফাইবার, অ্যান্টি ইনফ্লামেটারি প্রপার্টি পেটের স্বাস্থ্য ভাল রাখে ও হজমেও সহায়ক। চাগা মাশরুম অ্যান্টি-অক্সিডেন্টের উৎকৃষ্ট উৎস, দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও এর জুড়ি মেলা ভার।

[জানেন, প্রস্রাব চেপে রাখতে হলে কেন নাচতে শুরু করেন আপনি?]

সজনে
বাঙালির অতি চেনা সজনে ইংরেজিতে ‘মোরিঙ্গা’নামে পরিচিত। হালে সুপারফুডের তালিকায় শীর্ষে সজনে। পাউডার ফর্মে সজনে গুঁড়ো মিশছে স্মুদি, দই, এমনকী জুসেও। রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ, হিস্টামাইনের ক্ষরণ স্টেরিলাইজ করার পাশাপাশি এতে থাকা ভরপুর ভিটামিন সি, পটাশিয়াম, ক্যালশিয়াম ও অ্যামিনো অ্যাসিড শরীরের জন্য বিশেষভাবে উপকারী। আমাদের দেশে পাউডার বা এক্সট্র‌্যাক্ট খাওয়ার প্রয়োজন নেই। সজনের তাজা ফুল বা ডাঁটাতেই উপকার পাওয়া যাবে শতকরা।

মাকুই বেরি

রক্তে শর্করার পরিমাণ ঠিক রাখতে, হজমশক্তি বাড়াতে মাকুই বেরি অব্যর্থ। লো সুগার সমৃদ্ধ এই বেরি প্রজাতির ফল পাউডার ফর্মে মিশেছে ব্রেকফাস্ট, স্মুদি ও জুসে। ভিটামিন, মিনারেলস ও ফাইবারে ভরপুর এই ফল।

The post ফিট থাকতে তালিকায় রাখুন এইসব ‘সুপারফুড’ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার