shono
Advertisement
Open AI

গুগলের দিন শেষ? সার্চ ইঞ্জিন বাজারে আত্মপ্রকাশ ওপেনএআইয়ের

আবির্ভাবের ঘোষণাতেই শোরগোল ফেলেছে সার্চজিপিটি।
Published By: Biswadip DeyPosted: 04:50 PM Jul 27, 2024Updated: 04:51 PM Jul 27, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীর্ঘ সময় ধরে সার্চ ইঞ্জিন হিসেবে একচেটিয়া বাজার ধরে রেখেছে গুগল (Google)। কিন্তু সেই একাধিপত্যে কি এবার ভাগ বসতে চলেছে? সাম্প্রতিক সময়ে চ্যাটজিপিটির মতো চ্যাটবট নিয়ে এসে ওপেনএআই 'বিপ্লব' এনেছে কৃত্রিম বুদ্ধিমত্তার দুনিয়ায়। এবার তারা পা রাখতে চলেছে গুগলের রাজত্বে! বৃহস্পতিবারই এই ঘোষণা করেছে সংস্থাটি। জানিয়ে দিয়েছে সার্চ ইঞ্জিন হিসেবে এবার আনা হচ্ছে সার্চজিপিটি। আর তার পর থেকেই প্রশ্ন উঠতে শুরু করেছে। তাহলে কি গুগলকে কড়া চ্যালেঞ্জের মুখে পড়তে হবে এবার? সার্চজিপিটি কি টক্কর দেবে সুন্দর পিচাইয়ের সংস্থার সার্চ ইঞ্জিনকে?

Advertisement

ইন্টারনেটে ছড়িয়ে থাকা তথ্যের 'রিয়েল টাইম অ্যাক্সেসে'র সুযোগ করে দেবে সার্চজিপিটি। সেখানে এক অতিকায় টেক্সটবক্সে লেখা থাকবে 'হোয়াট আর ইউ লুকিং ফর?' কিন্তু এক্ষেত্রে কেবল পর পর লিংকের তালিকা পেশ না করে অন্য পথে হাঁটবে এই সার্চ ইঞ্জিন। বরং সার্চের চরিত্র বুঝে সেইভাবে তথ্য তুলে ধরবে সার্চজিপিটি। এবং সেক্ষেত্রেও ওই সার্চের সঙ্গে সম্পর্কযুক্ত পরবর্তী প্রশ্নও করতে পারবেন ইউজাররা। এআই-নির্ভর সার্চের এই নতুন উপায়ে গুগলের সার্চের পদ্ধতি চ্যালেঞ্জের মুখে পড়তে পারে বলে মত বিশেষজ্ঞদের। তাঁদের মতে, পুরনো চেহারা বদলে আরও বেশি 'ইউজার-ফ্লেন্ডলি' হওয়ার দিকে এগোতে পারে গুগল। প্রসঙ্গত, সার্চ ইঞ্জিন মার্কেটের ৯১.১ শতাংশ মার্কেট শেয়ারই রয়েছে গুগলের হাতে। জুনের এক পরিসংখ্যান থেকে তেমনই জানা যাচ্ছে।

[আরও পড়ুন: নিম্নচাপের জের, দক্ষিণবঙ্গের ৪ জেলায় ভারী বৃষ্টির আশঙ্কা]

গত ২০২২ সালের নভেম্বরে আত্মপ্রকাশ করেছিল চ্যাটজিপিটি (ChatGPT)। প্রথম থেকেই চমকে দিয়েছিল ওপেনএআই নির্মিত চ্যাটবটটি। খুব দ্রুতই সে মন জয় করেছে সকলের। কিন্তু এবার চ্যাটজিপিটির পাশাপাশি এআইকে কাজে লাগিয়ে সার্চ ইঞ্জিনের ক্ষেত্রেও 'বিপ্লব' আনতে চায় স্যাম অল্টম্যানের সংস্থা।

[আরও পড়ুন: কথার মাঝেই বন্ধ করে দেওয়া হয় মাইক! নীতি-বৈঠক থেকে ওয়াকআউট মমতার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • চ্যাটজিপিটির মতো চ্যাটবট নিয়ে এসে ওপেনএআই 'বিপ্লব' এনেছে কৃত্রিম বুদ্ধিমত্তার দুনিয়ায়।
  • এবার তারা পা রাখতে চলেছে গুগলের রাজত্বে! বৃহস্পতিবারই এই ঘোষণা করেছে সংস্থাটি। জানিয়ে দিয়েছে সার্চ ইঞ্জিন হিসেবে এবার আনা হচ্ছে সার্চজিপিটি।
  • এআই-নির্ভর সার্চের এই নতুন উপায়ে গুগলের সার্চের পদ্ধতি চ্যালেঞ্জের মুখে পড়তে পারে বলে মত বিশেষজ্ঞদের।
Advertisement