shono
Advertisement

শচীনের পর প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে টেস্ট ক্রিকেটে এক নম্বর কোহলি

৭ বছর পর প্রথম টেস্ট ব়্যাঙ্কিংয়ের শীর্ষে একজন ভারতীয়। The post শচীনের পর প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে টেস্ট ক্রিকেটে এক নম্বর কোহলি appeared first on Sangbad Pratidin.
Posted: 04:42 PM Aug 05, 2018Updated: 02:38 PM Aug 06, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  তাঁর অদম্য চেষ্টা বৃথা গিয়েছে যোগ্যসঙ্গতের অভাবে। ইংল্যান্ডের বিরুদ্ধে চলতি সিরিজের প্রথম ম্যাচে হারের পর তাই স্বাভাবিকভাবেই হতাশার সুর শোনা গিয়েছিল ভারত অধিনায়ক বিরাট কোহলির গলায়। কিন্তু হতাশার মধ্যেই সান্ত্বনা পুরস্কার হিসেবে এল খুশির খবর। টিম ইন্ডিয়ার অধিনায়কের মুকুটে নতুন পালক যুক্ত হল। শচীন তেণ্ডুলকরের পর প্রথম ভারতীয় হিসেবে টেস্ট ব্যাটসম্যানটের তালিকায় শীর্ষস্থানে উঠে এলেন কিং কোহলি।

Advertisement

[হল না শাপমুক্তি, ফের বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে হার সিন্ধুর]

শেষবার ২০১১ সালের জুন মাসে আইসিসি টেস্ট ব়্যাঙ্কিংয়ের শীর্ষে ছিলেন শচীন তেণ্ডুলকর। তারপর আর কোনও ভারতীয় ওই শীর্ষস্থানটি দখল করতে পারেননি। শচীনের আগে অবশ্য গৌতম গম্ভীর, রাহুল দ্রাবিড়, বীরেন্দ্র শেহবাগ, দিলীপ বেঙ্গসরকর এবং সুনীল গাভাসকরের মতো তারকারা। কিন্তু বিগত ৭ বছরে ওই শীর্ষ আসনটি দখল করতে পারেনি কোনও ভারতীয়। ২০১৫ সালের ডিসেম্বর মাস থেকে লাগাতার টেস্ট ক্রিকেটের সেরা ব্যাটসম্যানের আসনটি দখল করে রেখেছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক স্টিভ স্মিথ। কিন্তু বল বিকৃতির অভিযোগে আপাতত ক্রিকেট থেকে নির্বাসিত স্মিথ। বেশ কিছুদিন ক্রিকেটের বাইরে থাকায় আপাতত রেটিং পয়েন্টে বেশ কিছুটা পিছিয়ে গিয়েছেন। ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম ইনিংসে ১৪৯ এবং দ্বিতীয় ইনিংসে ৫১ রানের সুবাদে স্মিথকে টপকে গিয়েছেন বিরাট। আপাতত কোহলি রয়েছেন ৯৩৪ রেটিং পয়েন্টে। স্মিথ রয়েছেন ৯২৯ রেটিং পয়েন্টে। তৃতীয় স্থানে ইংল্যান্ডের রুট। তিনি অবশ্য বেশ খানিকটা পিছিয়ে রয়েছেন ৮৬৫ রেটিং পয়েন্টে। প্রথম দশে অন্য ভারতীয়দের মধ্যে স্থান পেয়েছেন চেতেশ্বর পুজারা। ৭৯১ রেটিং পয়েন্ট নিয়ে পুজারা রয়েছেন ষষ্ট স্থানে।

[চুটিয়ে প্রেম করছেন এষা-হার্দিক! কী বললেন অভিনেত্রী?]

বোলারদের তালিকায় শীর্ষস্থানে রয়েছেন ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন। ভারতীয়দের মধ্যে রবীন্দ্র জাদেজা তৃতীয় স্থানে এবং রবিচন্দ্রন অশ্বিন পঞ্চম স্থানে রয়েছেন। অলরাউন্ডারদের ক্রমতালিকায় জাদেজা দ্বিতীয় এবং অশ্বিন চতুর্থ স্থানে রয়েছেন।  

The post শচীনের পর প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে টেস্ট ক্রিকেটে এক নম্বর কোহলি appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement