shono
Advertisement

পুজো পরিক্রমার ‘স্পেশাল প্যাকেজ’পর্যটন দফতরের

চলুন দেখে নেওয়া যাক স্পেশাল প্যাকেজে কী কী রয়েছে। The post পুজো পরিক্রমার ‘স্পেশাল প্যাকেজ’ পর্যটন দফতরের appeared first on Sangbad Pratidin.
Posted: 09:08 PM Sep 06, 2016Updated: 04:04 PM Jun 10, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শরতের আকাশে শিউলির গন্ধ। কাশফুলে সেজে উঠছে মাঠ-ঘাট। হাটে-বাজারে কেনাকাটার ঢল। হাতে আর মাসখানেক সময়। তারপরই বাঙালি মাতবে বাংলার শ্রেষ্ঠ উতসবে। আর দুর্গা পুজোকে আরও আকর্ষণীয় করে তুলতে উতসবপ্রিয় বাঙালির জন্য বিশেষ প্যাকেজের ব্যবস্থা করেছে পশ্চিমবঙ্গ পর্যটন দফতর।

Advertisement

পুজোয় কীভাবে ঘুরবেন, কোন কোন প্যান্ডেলের ঠাকুর দেখবেন, আর আলাদা করে এসব ভাবার প্রয়োজন নেই। কারণ এ রাজ্যের পর্যটন দফতরই পুজো পরিক্রমার সমস্ত ছক সাজিয়ে আপনাকে উপহার দিচ্ছে। শুধু পুজোর দিনগুলিই নয়, মহালয়া থেকেই শুরু হচ্ছে ঘোরার প্যাকেজ। চলুন দেখে নেওয়া যাক স্পেশাল প্যাকেজে কী কী রয়েছে।

মহালয়া ও তর্পণ
৩০ সেপ্টেম্বর মহালয়ার পূন্য লগ্নে পিতৃপুরুষদের প্রনাম জানিয়ে গঙ্গায় তর্পণ করে শুরু হয় বাঙালির দুর্গা পুজো। সেদিন সকাল আটটা থেকে বেলা ৩ টে পর্যন্ত বাবুঘাট হয়ে দক্ষিণেশ্বর মন্দির, বেলুর মঠ, কুমোরটুলি, বাবুঘাটে ঘোরানোর ব্যবস্থা রয়েছে। মাথা পিছু খরচ দেড় হাজার টাকা।

উদ্বোধনী
রাত জেগে শহরের বিভিন্ন জায়গা ঘুরে পুজো প্যাণ্ডেলের শেষ মুহূর্তের পরিস্থিতির ছবি দেখেছেন কখনও? যদি না দেখে থাকেন, তবে এবার আর মিস করবেন না। তিলোত্তমার রাস্তাঘাট কীভাবে সেজে উঠেছে, কীভাবে প্রতিমাতে ফিনিশিং টাচের কাজ চলছে, সব দেখে নিন ৫, ৬ ও ৭ অক্টোবর। ১,৬৫০ টাকা খরচ করলেই গাড়িতে রাতভর ঘুরতে পারবেন কলকাতার বেশ কয়েকটি নাম করা মণ্ডপে।

সনাতনী এক ও দুই
৮, ৯, ১০ তারিখ সকাল ও দুপুরে দেখে নিন বনেদি বাড়ির পুজো। সকালে ও দুপুরে নন এসি গাড়িতে মাথা পিছু খরচ যথাক্রমে ১,০৫০ টাকা ও ৮২৫ টাকা। আর এসি গাড়িতে খরচ ১,৩৭৫ ও ১,০৪৫ টাকা।

উত্তরা
এবার নতুন পোশাকে নিজেকে সাজিয়ে তুলে রাত জেগে ঠাকুর দেখার পালা। ৮, ৯ ও ১০ তারিখ উত্তরের বিশেষ বিশেষ পুজো মণ্ডপে ঘুরে নিন। খরচ হবে ১৬০০ টাকা।

দক্ষিণী
একই দিনগুলিতে থাকছে দক্ষিণ কলকাতার নামকরা পুজো মণ্ডপগুলি দেখার সুযোগও। খরচ সেই একই।

কীভাবে বুক করবেন
www.wbtdc.gov.in অথবা www.wbtourism.gov.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন বুকিং করতে পারেন।

The post পুজো পরিক্রমার ‘স্পেশাল প্যাকেজ’ পর্যটন দফতরের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement