shono
Advertisement

নিকেশ ১৩১ মাওবাদী, তিন বছরেই খতম হবে ‘লাল আতঙ্ক’

বয়ান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের। The post নিকেশ ১৩১ মাওবাদী, তিন বছরেই খতম হবে ‘লাল আতঙ্ক’ appeared first on Sangbad Pratidin.
Posted: 10:38 AM Oct 08, 2018Updated: 10:38 AM Oct 08, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিন বছরের মধ্যেই দেশ থেকে মাওবাদীদের শিকড় উপড়ে ফেলা হবে বলে জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। রবিবার ছিল র‌্যাপিড অ্যাকশন ফোর্সের ২৬তম প্রতিষ্ঠা দিবস। সেই উপলক্ষে এদিন বাহিনীর তরফে লখনউয়ে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়।

Advertisement

[কড়া নিরাপত্তায় জম্মু-কাশ্মীরে পুরনির্বাচন, লম্বা লাইন ভোটারদের]

ওই অনুষ্ঠানে রাজনাথ বলেন, “র‌্যাপিড অ্যাকশন ফোর্সকে অত্যম্ত দ্রুততা ও ক্ষিপ্রতার সঙ্গে কাজ করতে হবে। তবে অবিবেচকের মতো কাজ করলে চলবে না। মাওবাদীদের সমস্যা আগের তুলনায় অনেকটাই কমেছে। বর্তমানে মাওবাদীদের যে অস্তিত্ব রয়েছে আগামী তিন বছরের মধ্যে সেটাও থাকবে না। মাওবাদীদের শিকড় সম্পূর্ণ উপড়ে ফেলা হবে। কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ ফোর্সের সাহস, দক্ষতা এবং কঠিন পরিশ্রম করার মানসিকতার ফলেই এটা সম্ভব হয়ছে। মাওবাদীদের মোকাবিলায় পুলিশ এবং সিআরপিএফ জওয়ানরা যে ভূমিকা নিয়েছেন তাতে তাঁদের জন্য কোনও প্রশংসাই যথেষ্ট নয়। দেশবাসীকে সুরক্ষা ও নিরাপত্তার জন্য জওয়ানরা যা করছেন তার জন্য আমি তাঁদের অভিনন্দন জানাই।” এদিনের অনুষ্ঠানে রাজনাথ জানান, চলতি বছরে এখনও পর্যন্ত নিরাপত্তা বাহিনী ১৩১ জন মাওবাদী ও জঙ্গিকে মেরেছে। গ্রেপ্তার করেছে ১,২৭৮ জনকে। ৫৮ জন জঙ্গি বাহিনীর কাছে আত্মসমর্পণ করেছে।

বর্তমানে নিরাপত্তার জন্য জম্মু-কাশ্মীরে সর্বাধিক সংখ্যক সিআরপিএফ জওয়ান মোতায়েন রয়েছে। রাজনাথ এদিন আরও একবার জানান, কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ ছিল এবং থাকবে। তাই কাশ্মীরের মানুষের নিরাপত্তা সুনিশ্চিত করতে সেখানে আগের মতোই জওয়ানদের মোতায়েন করা হবে। তবে কাশ্মীরের কিছু যুবক ভুল বুঝে জঙ্গিদলে নাম লেখাচ্ছে বলে স্বরাষ্ট্রমন্ত্রী আক্ষেপ করেন। প্রসঙ্গত, সিআরপিএফের একটি শাখা হল র‌্যাফ। দাঙ্গা, সংঘর্ষের মতো ঘটনা মোকাবিলায় কাজ করে র‌্যাফ। র‌্যাফের কাজের প্রসঙ্গে রাজনাথ বলেন, “অনেক কঠিন পরিস্থিতির মধ্যে র‌্যাফকে কাজ করতে হয়। তবে বাহিনীকে মনে রাখতে হবে তাঁদের কাজ নিয়ে কেউ যেন সমালোচনা করতে না পারে। কেউ যেন তাঁদের গায়ে নিষ্ঠুর তকমা লাগাতে না পারে। উত্তেজিত জনতাকে কীভাবে নিয়ন্ত্রণে আনতে হয় তা শিখতে হবে।” কয়েক দিন আগে উত্তরপ্রদেশে পুলিশের গুলিতে তথ্যপ্রযুক্তি সংস্থার এক কর্মীর মৃত্যু হয়। সে বিষয়টি মাথায় রেখেই এদিন রাজনাথের এই পরামর্শ।

[আলোচনার প্রস্তাব খারিজ পুরোহিতদের, শবরীমালা নিয়ে উত্তপ্ত পরিস্থিতি]

The post নিকেশ ১৩১ মাওবাদী, তিন বছরেই খতম হবে ‘লাল আতঙ্ক’ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার