shono
Advertisement

‘তোমাকে খুব ভালোবাসি’, মৃত্যুর দুদিন আগে স্ত্রীকে জানিয়েছিলেন নাভালনি

রাশিয়ার কারাগারে মৃত্যু হয়েছে পুতিনের 'পয়লা নম্বর' প্রতিদ্বন্দ্বীর।
Posted: 12:58 PM Feb 17, 2024Updated: 01:39 PM Feb 17, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাশিয়ার কারাগারে মৃত্যু হয়েছে অ্যালেক্সেই নাভালনির। সংবাদমাধ্যমে এই খবর ছড়িয়ে পড়ার পরই এই ঘটনায় পুতিনকে দায়ী করে তাঁর শাস্তি দাবি করেছেন নাভালনির স্ত্রী। এদিকে চর্চায় রয়েছে নাভালনির শেষ বার্তাও। ভ্যালেনটাইনস ডে’তে স্ত্রীকে প্রেম নিবেদন করেছিলেন পুতিনের ‘পয়লা নম্বর’ শত্রু।

Advertisement

রাশিয়ার বিখ্যাত এক গানের লাইন উদ্ধৃত করে নাভালনি লিখেছিলেন, ”আমার মনে হচ্ছে প্রতি মুহূর্তে তুমি আমার কাছে রয়েছ! আমি তোমাকে খুব ভালোবাসি।” এদিকে মৃত্যুর ঠিক একদিন আগে আদালতে রীতিমতো রসিকতার মেজাজেই ছিলেন নাভালনি। বিচারককে ঠাট্টা করে তিনি বলেন, ”হে ধর্মাবতার, আমি আপনাকে আমার ব্যক্তিগত অ্যাকাউন্ট নম্বর দেব। যাতে আপনি আপনার বিরাট মাইনের একটা অংশ আমাকে পাঠাতে পারেন। আমার হাতে একদমই অর্থ নেই।”

[আরও পড়ুন: তিনদিন পর হাসপাতাল থেকে ছুটি সুকান্তর, জাতীয় অধিবেশনে যোগ দিতে দিল্লিতে দিলীপ-শমীক]

রুশ প্রেসিডেন্ট পুতিনের সমালোচক হিসাবেই খ্যাত নাভালনি। ক্রেমলিনের অন্দরে চলা দুর্নীতি নিয়ে দীর্ঘদিন ধরেই সরব তিনি। শুধু তাই নয়, ইউক্রেন যুদ্ধের বিরুদ্ধে প্রবল আন্দোলন গড়ে তোলার ডাকও দিতে দেখা গিয়েছিল তাঁকে। বিদ্রোহী নেতাকে দোষী সাব্যস্ত করে রাশিয়ার একটি আদালত। তাঁর সাজার মেয়াদ বাড়িয়ে ৯ বছর করা হয়। পরে তা আরও বেড়ে একলাফে হয় ১৯ বছর। ২০২৪ সালের ১৭ মার্চ নির্বাচন হবে রাশিয়ায় (Russia)। তার আগেই মৃত্যু হল নাভালনির। গত বছরের একেবারে শেষে তাঁর খোঁজ মিলেছিল সাইবেরিয়ার কারাগারে।

[আরও পড়ুন: চলন্ত বাস থেকে পয়সার বৃষ্টি হাওড়ায়! কাড়াকাড়ি পথচলতি মানুষের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement