shono
Advertisement
Israel Gaza

৬ মাস ধরে হামাসের সঙ্গে রক্তক্ষয়ী সংঘাত, অবশেষে পিছু হটছে ইজরায়েল সেনা?

সেনা সরানোর পথে হাঁটছে ইজরায়েল?
Posted: 06:19 PM Apr 07, 2024Updated: 06:19 PM Apr 07, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গাজায় ইজরায়েল-হামাস (Israel-Hamas War) যুদ্ধের ৬ মাস পূর্ণ হল রবিবার। সেই দিনই গাজা থেকে কিছু সংখ্যক সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নিল ইজরায়েল। সূত্রের খবর, দক্ষিণ গাজা থেকে সমস্ত সেনা সরিয়ে নেওয়া হয়েছে। কেবল একটি মাত্র ব্রিগেড রয়েছে ভূখণ্ডটির দক্ষিণে।

Advertisement

গত ৭ অক্টোবর থেকে শুরু হয়েছে ইজরায়েল-হামাসের রক্তক্ষয়ী সংঘর্ষ। ওইদিন সকালে আচমকাই সীমানা পেরিয়ে ইজরায়েলে ঢুকে পড়ে হামাস জঙ্গিরা। অন্তত ১১৭০ জন ইজরায়েলির মৃত্যু হয় এই হামলায়। শতাধিক ইজরায়েলিকে পণবন্দি করে হামাস। এই ঘটনার পরে হামাসকে নিঃশেষ করতে বিশেষ অভিযান শুরু করেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। হাজারো বিরোধিতা, নিন্দার ঝড় সত্ত্বেও নিজের অবস্থানে অনড় তিনি।

[আরও পড়ুন: সরকার বিরোধী মিছিলে প্রতিবাদীদের পিষে দিল সজোরে ছুটে আসা গাড়ি! রণক্ষেত্র ইজরায়েল

ছয় মাস ধরে চলতে থাকা এই সংঘর্ষে অন্তত ৩৩ হাজার ১৭৫ জন প্যালেস্তিনীয়র মৃত্যু হয়েছে বলে হামাস (Hamas) সূত্রে খবর। তার মধ্যে অধিকাংশই আমজনতা। ইজরায়েলের দাবি, ১২ হাজার হামাস জঙ্গিকে নিকেশ করেছে তাদের ফৌজ। যদিও হামাসের তরফে এই সংখ্যা প্রকাশ করা হয়নি। অন্যদিকে, ইজরায়েলি সেনার তরফে ৬০০ বাহিনী পাঠানো হয়েছিল গাজায় (Gaza)। তার মধ্যে ২৬০টি বাহিনীর মৃত্যু হয়েছে। ইজরায়েলি পণবন্দিদের মধ্যে ৩৪ জনের মৃত্যু হয়েছে বলে সেনা সূত্রে খবর। তার মধ্যে ১২ জনের দেহ ফেরত পাঠিয়েছে হামাস।

লাগাতার মৃত্যু মিছিলের মধ্যেই সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নিল ইজরায়েল (Israel)। সূত্রের খবর, দক্ষিণ গাজা থেকে সমস্ত সেনা সরিয়ে নেওয়া হয়েছে। যদিও সরকারিভাবে ইজরায়েলি সেনার তরফে এই বিষয়টি নিয়ে কিছুই জানানো হয়নি। প্রসঙ্গত, দীর্ঘদিন ধরেই দক্ষিণ গাজার রাফা শহরটিতে অভিযান চালাতে আগ্রহী ছিল ইজরায়েল। তাদের দাবি, ওইখানেই রয়েছে হামাসের মূল ঘাঁটি। তাই হামাসকে পুরোপুরি নিকেশ করতে গেলে রাফায় অভিযান করতেই হবে। কিন্তু একাধিকবার আন্তর্জাতিক মহলে তোপের মুখে পড়েছে ইজরায়েলের এই পরিকল্পনা।

[আরও পড়ুন: নির্বাচনে টাকা ছড়িয়ে কলকাঠি নেড়েছে! ভারতের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ কানাডার

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • গত ৭ অক্টোবর থেকে শুরু হয়েছে ইজরায়েল-হামাসের রক্তক্ষয়ী সংঘর্ষ। ওইদিন সকালে আচমকাই সীমানা পেরিয়ে ইজরায়েলে ঢুকে পড়ে হামাস জঙ্গিরা।
  • ইজরায়েলের দাবি, ১২ হাজার হামাস জঙ্গিকে নিকেশ করেছে তাদের ফৌজ। যদিও হামাসের তরফে এই সংখ্যা প্রকাশ করা হয়নি।
  • ইজরায়েলি পণবন্দিদের মধ্যে ৩৪ জনের মৃত্যু হয়েছে বলে সেনা সূত্রে খবর। তার মধ্যে ১২ জনের দেহ ফেরত পাঠিয়েছে হামাস।
Advertisement