shono
Advertisement

চিনের বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠকে জয়শংকর! মিলতে পারে রফাসূত্র?

পার্শ্ববৈঠকে বসতে পারে ভারত ও রাশিয়া।
Posted: 02:46 PM May 30, 2023Updated: 02:46 PM May 30, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকায় ব্রিকস (BRICS) সম্মেলনে যোগ দিচ্ছেন বিদেশমন্ত্রী জয়শংকর (S Jaishankar)। ওই সম্মেলনের ফাঁকেই বৈঠকে বসার কথা চিনের বিদেশমন্ত্রী কিন গ্যাং-এর সঙ্গে। পাশাপাশি রুশ বিদেশমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে বৈঠক করার কথা তাঁর।

Advertisement

আগামী ১ ও ২ জুন দক্ষিণ আফ্রিকার কেপটাউনে ভারত, চিন (China), ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা, রাশিয়ার বিদেশমন্ত্রীদের বৈঠক। সেই বৈঠকের সময়ই পার্শ্ববৈঠকে বসতে পারে ভারত-চিন ও ভারত-রাশিয়া।
গত ডিসেম্বরেই চিনের বিদেশমন্ত্রী হয়েছেন কিন গ্যাং। তারপর থেকে তাঁর সঙ্গে দু’টি পার্শ্ববৈঠক হয়েছে জয়শংকরের। সবকিছু ঠিক থাকলে এবার তৃতীয়বারের জন্য সাক্ষাৎ হতে চলেছে তাঁদের।

[আরও পড়ুন: ‘সম্পর্ক ভাঙতে চেয়েছিল’, প্রেমিকাকে ২০ বার কুপিয়ে খুন করেও অনুতাপহীন ধৃত সাহিল! ]

কয়েকদিন আগেই নাম না করে চিনকে বিঁধেছিলেন জয়শংকর। তিনি জানিয়ে দেন, যখন কোনও দেশ আইনি বাধ্যবাধকতাকে অসম্মান করে অথবা দীর্ঘকালীন চুক্তি লঙ্ঘন করে তখন তাদের বিশ্বাসযোগ্যতা তুমুলভাবে ধাক্কা খায়। কোনও দেশের নাম না করলেও তিনি যে বেজিংকেই তোপ দেগেছেন তা পরিষ্কার।

উল্লেখ্য, পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় ২০২০ সালে চিনা আগ্রাসনের কবলে পড়ে ভারত। এরপর বহুবার কোর কমান্ডার পর্যায়ের বৈঠকে বসেছে ভারত-চিন। কিন্তু চিনের আগ্রাসী মনোভাবে সেই শান্তিপ্রক্রিয়া বারবার ব্যাহত হয়েছে। বরং অব্যাহত থেকেছে ভারতীয় ভূখণ্ড দখলের চেষ্টা। লালফৌজের এই মানসিকতার বিরুদ্ধেই বারবার সরব হয়েছে ভারত। চিনের বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠকে কি সন্ধান মিলবে কোনও আলোর রেখার? আপাতত সেদিকেই তাকিয়ে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: বায়রনের দলবদল: বিজেপির হাত শক্ত করছে! নাম না করে তৃণমূলকে তোপ কংগ্রেসের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement