shono
Advertisement

ঋণ মাফ করুক দিল্লি, ভারতকে সেনা সরাতে বলেও হাত পাতছেন মালদ্বীপের মুইজ্জু

'চিনপন্থী' মুইজ্জুর সুর নরম!
Posted: 08:50 PM Mar 22, 2024Updated: 08:50 PM Mar 22, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের সঙ্গে টক্কর নিয়ে বিপাকে মালদ্বীপ। দ্বীপরাষ্ট্রে ভারতীয় পর্যটকের সংখ্যা প্রায় অর্ধেক পরিণত হয়েছে। এদিকে ভারতের কাছে মালদ্বীপের ঋণও বিপুল। বেগতিক দেখে সেদেশের ‘চিনপন্থী’ প্রেসিডেন্ট মুইজ্জু জানিয়ে দিলেন, ভারত তাঁদের ‘ঘনিষ্ঠতম’ সঙ্গী। তাঁর আর্জি, মালদ্বীপের ঋণ মকুব করে দিক নয়াদিল্লি। বলে রাখা ভালো, গত বছরের শেষ পর্যন্ত যা হিসেব ভারতের কাছে দ্বীপরাষ্ট্রের ঋণ প্রায় ৪০০.৯ মিলিয়ন ডলার। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৩ হাজার ২০০ কোটি টাকা। 

Advertisement

গত বছরের নভেম্বরে মালদ্বীপের প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন মুইজ্জু (Mohamed Muizzu)। আর প্রথম থেকেই তিনি ভারতের বিরুদ্ধে কড়া ভাষা প্রয়োগ করেছেন। মালদ্বীপ (Maldives) থেকে ভারতীয় সেনা সরানোর প্রক্রিয়াও শুরু করেন। অবশেষে নির্দেশ দেওয়া হয় ১০ মে-র মধ্যেই সব সেনা সরিয়ে নিতে হবে ভারতকে।

কিন্তু সম্প্রতি তিনি ক্ষমতায় আসার পরে প্রথম সাক্ষাৎকারটি দিয়েছেন। স্থানীয় এক সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় মুইজ্জু বলেন, ভারত বরাবরই মালদ্বীপকে সাহায্য়ের হাত বাড়িয়ে দিয়েছে। বহু প্রকল্প দ্বীপরাষ্ট্রেই করেছে নয়াদিল্লি। এরই পাশাপাশি ভারতকেই মালদ্বীপের ‘ঘনিষ্ঠতম’ সঙ্গী বলে উল্লেখ করেন তিনি। সেই সঙ্গেই মুইজ্জু বলেন, তাঁর আশা ভারতের থেকে আগের সরকার যা ঋণ নিয়েছিল তা মকুব করে দেবে মোদি সরকার।

[আরও পড়ুন: মোদির ‘ছোট ভাই’ হতে নারাজ নবীন, ওড়িশায় ভেস্তে গেল বিজেপি-বিজেডি জোট]

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির লাক্ষদ্বীপ সফরের পরেই মালদ্বীপ-ভারত সংঘাত তুঙ্গে ওঠে। মোদিকে নিয়ে নানা বিতর্কিত মন্তব্য করেন প্রেসিডেন্ট মুইজুর দলের একাধিক নেতা। তার পরই নিন্দার ঝড় ওঠে। গোটা ভারত জুড়ে শুরু হয় ‘বয়কট মালদ্বীপ’। সেই থেকেই পর্যটক কমতে শুরু করেছে দ্বীপরাষ্ট্রটিতে। বলে রাখা ভালো, ভারতের সঙ্গে সংঘাতের জেরে বিরোধীদের প্রবল প্রতিবাদের মুখে পড়েছেন মুইজ্জু। এবার তাই ভারতের থেকে ঋণ মকুবের আর্জি জানিয়েই ফেললেন তিনি।

[আরও পড়ুন: শিক্ষায় ধর্মীয় বিভেদ কেন, উত্তরপ্রদেশের মাদ্রাসা আইন নিয়ে বড় রায় হাই কোর্টের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement