shono
Advertisement
PM Narendra Modi

আমেরিকার উদ্দেশে রওনা মোদির, কোয়াড থেকে রাষ্ট্রসংঘ, তাকিয়ে গোটা বিশ্ব

Published By: Suchinta Pal ChowdhuryPosted: 08:34 AM Sep 21, 2024Updated: 08:56 AM Sep 21, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিনদিনের আমেরিকা সফরে রওনা দিলেন প্রধান নরেন্দ্র মোদি। কোয়াড সামিটে যোগদান, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক, রাষ্ট্রসংঘের সাধারণ সভায় ভাষণ, প্রবাসী ভারতীয়দের সঙ্গে আলাপচারিতা-সহ ঠাসা কর্মসূচি রয়েছে নমোর। ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ক্রমাগত বেড়ে চলেছে চিনা আগ্রাসন। অন্যদিকে চলছে রাশিয়া-ইউক্রেন। পাশাপাশি গাজা জারি হামাসের বিরুদ্ধে ইজরায়েলের লড়াই। বিশ্বের এই টালমাটাল পরিস্থিতিতে মোদির এই সফর খুবই গুরুত্বপূর্ণ। নমোকে স্বাগত জানাতে আমেরিকায় প্রস্তুতি তুঙ্গে। সেজে উঠেছে নিউ ইয়র্ক। 

Advertisement

এএনআই সূত্রে খবর, ২১ থেকে ২৩ সেপ্টেম্বর পর্যন্ত আমেরিকায় থাকবেন প্রধানমন্ত্রী মোদি। সফরসূচি অনুযায়ী আজ, ২১ সেপ্টেম্বর তিনি ষষ্ঠ কোয়াড সামিটে অংশ নেবেন। ২২ সেপ্টেম্বর আমেরিকায় ভারতীয় সম্প্রদায়ের উদ্দেশ্যে ভাষণ দেবেন। যার জন্য বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এর পর ২৩ সেপ্টেম্বর নিউইয়র্কে রাষ্ট্রসংঘের সাধারণ সভায় বক্তব্য রাখবেন নমো। এই বৈঠকের নাম 'সামিট অফ দ্য ফিউচার'। মোদিকে স্বাগত জানাতে তৈরি নিউ ইয়র্কের লং আইল্যান্ডের নাসাউ ভেটেরানস মেমোরিয়াল কলিজিয়াম। 

তবে মোদির এই সফরের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হল কোয়াড বৈঠক। অস্ট্রেলিয়া, ভারত, জাপান ও আমেরিকা এই চার দেশ নিয়ে গঠিত কোয়াড জোট। ইন্দো-প্যাসিফিক অঞ্চলে চিনের চোখ রাঙানি রুখতে হাতে হাত রেখেছে এই দেশগুলো। যদিও সাম্প্রতিক সময়ে বার বার অভিযোগ উঠেছে, কোয়াড ক্রমশ গুরুত্বহীন হয়ে পড়ছে। গত জানুয়ারি মাসে কোয়াড বৈঠক হলেও তাতে যোগ দেয়নি আমেরিকা। বরং ভারতকে বাদ দিয়ে তৈরি হয় নয়া জোট ‘স্কোয়াড’। এখানে জায়গা পায় ফিলিপিন্স। এর পর কোয়াডের অস্তিত্ব প্রশ্নের মুখে পড়ে। আজকের এই সম্মেলনে যোগ দিয়ে মোদি কী বার্তা দেন সেদিকেই নজর রয়েছে সকলের।

আজ, আমেরিকার উদ্দেশে রওনা দেওয়ার আগে মোদি বলেন, ‘‘আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি অ্যালবানিজ এবং জাপানের প্রধানমন্ত্রী ফুমিয়ো কিশিদার সঙ্গে দেখা করতে যাচ্ছি। যোগ দেব কোয়াড সামিটে। ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে শান্তি, সংহতি এবং অগ্রগতির কথা চিন্তা করে, চার দেশের সংগঠন হিসাবে কোয়াড উঠে এসেছে। বাইডেনের সঙ্গে আমার বৈঠকে আমেরিকা এবং ভারতের দ্বিপাক্ষিক সম্পর্ক আরও দৃঢ় হবে বলে আমি আশা করছি।’’ জানা গিয়েছে, নিজের শহর উইলমিংটনে কোয়াড বৈঠকের আয়োজন করেছেন বাইডেন। তবে শুধু বাইডেনই নয় মোদি সাক্ষাৎ করবেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গেও। 'বন্ধু' মোদির সঙ্গে দেখা করতে উচ্ছ্বসিত রিপাবলিকান নেতা। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • তিনদিনের আমেরিকা সফরে রওনা দিলেন প্রধান নরেন্দ্র মোদি।
  • কোয়াড সামিটে যোগদান, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক, রাষ্ট্রসংঘের সাধারণ সভায় ভাষণ, প্রবাসী ভারতীয়দের সঙ্গে আলাপচারিতা-সহ ঠাসা কর্মসূচি রয়েছে নমোর।
  • ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ক্রমাগত বেড়ে চলেছে চিনা আগ্রাসন। অন্যদিকে চলছে রাশিয়া-ইউক্রেন।
Advertisement