shono
Advertisement

একধাক্কায় ১৯ বছর বাড়ল সাজা! আরও বিপাকে পুতিন-বিরোধী নাভালনি

জালিয়াতি ও দুর্নীতি-সহ একাধিক অভিযোগে দোষী সাব্যস্ত করা হয়েছে তাঁকে।
Posted: 08:59 PM Aug 04, 2023Updated: 09:00 PM Aug 04, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাড়ল রুশ বিরোধী নেতা ও পুতিনের কড়া সমালোচক অ্যালেক্সেই নাভালনির (Alexei Navalny) সাজা। তাঁর সাজা বাড়ল আরও ১৯ বছর। ইতিমধ্যেই নাভালনি সাড়ে ১১ বছরের কারাবাসে দণ্ডিত। এবার তাঁর সেই সাজাই বেড়ে হল ৩০ বছরেরও বেশি।

Advertisement

রুশ (Russia) প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচক হিসেবেই খ্যাত নাভালনি। ক্রেমলিনের অন্দরে চলা দুর্নীতি নিয়ে দীর্ঘদিন ধরেই সরব তিনি। শুধু তাই নয়, ইউক্রেন যুদ্ধের বিরুদ্ধে প্রবল আন্দোলন গড়ে তোলার ডাকও দিতে দেখা গিয়েছিল তাঁকে। এহেন পরিস্থিতিতে জালিয়াতি ও দুর্নীতি-সহ একাধিক অভিযোগে নাভালনিকে দোষী সাব্যস্ত করে রাশিয়ার একটি আদালত। তাঁর সাজার মেয়াদ বাড়িয়ে ৯ বছর করা হয়। পরে তা আরও বাড়ে। এবার একলাফে তা বেড়ে গেল ১৯ বছর। অর্থাৎ জেল থেকে বেরতে বেরতেই প্রায় আশি ছুঁই ছুঁই বয়স হয়ে যাবে তাঁর।

[আরও পড়ুন: প্রবল বৃষ্টিতে কেদারনাথ যাত্রার রাস্তায় ভয়ংকর ধস, প্রাণ গেল ৩ জনের, নিখোঁজ বহু]

বৃহস্পতিবার নাভালনির সংস্থার তরফে তাঁর একটি বিবৃতি পেশ করা হয়েছিল। সেখানে তিনি জানিয়েছিলেন, ”সাজা দীর্ঘায়িত হতে চলেছে।” সেই সঙ্গে তাঁর আবেগঘন উচ্চারণ, ”আমি আপনাকে ভাবতে অনুরোধ করছি যে কেন এত বড় আকারের শাস্তি প্রয়োজন। এর মূল উদ্দেশ্য ভয় দেখানো। আপনাকে, আমাকে নয়। আমি এমনকী এটাও বলব, আপনাকে ব্যক্তিগতভাবে, যিনি এই লাইনগুলি পড়ছেন।”

[আরও পড়ুন: এশিয়া কাপের আগে স্বস্তি ভারতীয় শিবিরে, দলে ফিরতে চলেছেন ‘ফিট’ রাহুল!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement