shono
Advertisement

‘ভারতীয়দের জন্য যুদ্ধ থামিয়েছিল রাশিয়া-ইউক্রেন’, অপারেশন গঙ্গা নিয়ে মোদির প্রশংসায় রাজনাথ

ব্রিটেন সফরে রাজনাথ সিং।
Posted: 03:20 PM Jan 11, 2024Updated: 03:34 PM Jan 11, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয়দের জন্য যুদ্ধ থামিয়েছিল রাশিয়া-ইউক্রেন! নানা প্রতিকূলতা সত্ত্বেও অপারেশন গঙ্গার মাধ্যমে ইউক্রেন আটকে পড়া ভারতীয় নাগরিকদের উদ্ধার করে দেশে ফেরানো হয়েছিল। লন্ডনে দাঁড়িয়ে এইভাবেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির এই প্রয়াসের ভুয়সী প্রশংসা করলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।

Advertisement

এই মুহূর্তে দুদিনের ব্রিটেন সফরে রয়েছেন রাজনাথ সিং। বুধবার লন্ডনের একটি অনুষ্ঠানে যোগ দেন তিনি। সেখানেই বক্তৃতা দেওয়ার সময় প্রতিরক্ষা মন্ত্রী বলেন, “রাশিয়ার বিশেষ সামরিক অভিযানে ইউক্রেনে আটকে পড়েছিলেন বহু ভারতীয়। তাঁদের অধিকাংশই ছিলেন পড়ুয়া। তাঁদের নিরাপদে উদ্ধার করে আনার জন্য উদ্যোগ নিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাঁর কূটনৈতিক প্রয়াসের জন্যই দুই দেশের লড়াইয়ে ৪-৫ ঘণ্টার ছেদ পড়েছিল। প্রধানমন্ত্রী সকলের সুরক্ষা সুনিশ্চিত করার ভার নিজের কাঁধে তুলে নিয়েছিলেন। শুরু করা হয়েছিল অপারেশন গঙ্গা।”  

[আরও পড়ুন: তাইওয়ানের নির্বাচনে কলকাঠি নাড়ছে চিন? হুঁশিয়ারি উদ্বিগ্ন আমেরিকার]

রাজনাথ আরও বলেন, “সেই সময় প্রধানমন্ত্রী মোদি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে আলাদাভাবে কথা বলেন। তিনি যোগাযোগ করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গেও। ভারতীয়দের উদ্ধারের অভিযানে আমেরিকা যাতে কোনও রকম বাধা না দেয় সেই বিষয়টিও নিশ্চিত করেন। তাঁর এই প্রয়াসের দ্বারাই ২২ হাজারের উপর ভারতীয়দের নিরাপদে দেশে ফিরিয়ে আনা সম্ভব হয়েছিল।” বিশ্লেষকদের মতে, এদিনের বক্তব্যের মধ্য দিয়ে ভারত কূটনৈতিক দিক থেকে কতটা শক্তিশালী তা বুঝিয়ে দিলেন রাজনাথ। 

উল্লেখ্য, ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বাঁধভাঙা জলের মতো ঢুকতে শুরু করেছিল রাশিয়ান ফৌজ। শুরুর দিকে পিছু হঠলেও, দ্রুত পালটা মার দিতে শুরু করে ইউক্রেনীয় সেনা। আমেরিকা ও ন্যাটো সামরিক জোটের মিসাইল, বোমায় বলীয়ান হয়ে বর্তমানে রণক্ষেত্রের ছবি পালটে দিয়েছে একদা সোভিয়েত অন্তর্ভুক্ত দেশটি। দুবছর পূর্ণ হতে চলেছে এই রক্তক্ষয়ী লড়াইয়ের। কিন্তু আক্রমণ পালটা আক্রমণে এখনও বজায় রয়েছে যুদ্ধের ঝাঁজ। 

বলে রাখা ভালো, ইউক্রেনের উপরে রুশ সেনা ঝাঁপিয়ে পড়ার পর থেকেই উদ্বেগ শুরু হয়েছিল। কেন না সেদেশে আটকে ছিলেন হাজার হাজার ভারতীয় নাগরিক। যাঁদের অধিকাংশই ছিলেন পড়ুয়া। তাঁদের সকলকে দেশে ফেরাতে কেন্দ্রের তরফে শুরু করা হয়েছিল ‘অপারেশন গঙ্গা’ (Operation Ganga)। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement