shono
Advertisement

কর্ণাটক বিধানসভা নির্বাচনের প্রথম দফার প্রার্থী তালিকা প্রকাশ বিজেপি’র

অমিত শাহর নেতৃত্বে কোমর বেঁধে ঝাঁপিয়েছে পদ্ম শিবির। The post কর্ণাটক বিধানসভা নির্বাচনের প্রথম দফার প্রার্থী তালিকা প্রকাশ বিজেপি’র appeared first on Sangbad Pratidin.
Posted: 05:23 PM Apr 09, 2018Updated: 11:40 AM Jun 07, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কর্ণাটক বিধানসভা নির্বাচনের জন্য প্রথম দফার প্রার্থী তালিকা প্রকাশ করল বিজেপি। আসন্ন হাই ভোল্টেজ নির্বাচনের জন্য প্রকাশ করা তালিকায় রয়েছে ৭২ জন প্রার্থীর নাম। রবিবার, এক বিবৃতিতে প্রথম দফার প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করে বিজেপি।

Advertisement

[রাশিয়ার কাছ থেকে টি-৯০ ট্যাঙ্ক কিনতে চায় পাকিস্তান]

কর্ণাটকে ক্ষমতা দখল করতে মরিয়া গেরুয়া শিবির। তাই এবার আসরে সর্বশক্তি নিয়ে ঝাঁপিয়েছেন ‘সেনাপতি’ অমিত শাহ। তাই রাজ্যের প্রার্থী তালিকা চূড়ান্ত করা নিয়ে বেশ কয়েকদিন ধরেই তুমুল আলোচনা চলছে পদ্ম শিবিরে। এদিন সেই মর্মেই দিল্লিতে বৈঠকে বসে বিজেপি-র ‘সেন্ট্রাল ইলেকশন কমিটি’। সেখানে উপস্থিত ছিলেন অমিত শাহ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং, বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ, কর্ণাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পা-সহ দলের শীর্ষ নেতারা। সেখানেই প্রার্থীদের নাম চূড়ান্ত করা হয়। তারপর প্রকাশ করা হয় তালিকা।

কর্ণাটকের ২২৪টি আসনের মধ্যে ১৭৩টি সাধারণ, ৩৬টি তফসিলি জাতি ও ১৫টি তফসিলি উপজাতিদের জন্য সংরক্ষিত। বিজেপি-র প্রথম দফার প্রার্থী তালিকায় ৪৮ জন পুরনো মুখ। তাঁদের মধ্যে আছেন মুখ্যমন্ত্রী প্রার্থী বি এস ইয়েদুরাপ্পা, কে এস ঈশ্বরাপ্পা, জগদীশ শেট্টার, বাসবরাজ বোম্মাই, সি এম উদাসী, কে ভি হেগড়ে ও বি শ্রীরামুলু।

মে মাসের ১২ তারিখ নির্বাচন কর্ণাটকে। ১৫ তারিখ হবে ফল ঘোষণা। রাজ্যের মোট বিধানসভা আসন সংখ্যা ২২৪। তারই ১৫০টি আসন দখলে আসবে বলে দাবি বিজেপির। অমিত শাহর নেতৃত্বে কোমর বেঁধে ঝাঁপিয়েছে পদ্ম শিবির। ক্ষমতা খোয়ানোর পাঁচ বছর পর হারানো জমি ফিরে পেতে মরিয়া বিজেপি। রাজস্থান ও উত্তরপ্রদেশে ধাক্কা খেলেও ত্রিপুরা জয়ে কিছুটা চাঙ্গা গেরুয়া শিবির। সিদ্ধারামাইয়ার কংগ্রেস সরকারকে উপড়ে ফেলতে বি এস ইয়েদুরাপ্পাকে মুখ্যমন্ত্রী প্রার্থী ঘোষণা করেছে বিজেপি।

[প্রার্থীর মেয়েকে মারধরের অভিযোগে উত্তপ্ত বারুইপুর]

উল্লেখ্য, ২০১১ সালে দুর্নীতির দায়ে মুখ্যমন্ত্রীর পদ ছাড়তে হয়েছিল ইয়েদুরাপ্পাকে। তারপরই আলাদা দল গঠন করেন তিনি। বিশেষজ্ঞদের মতে, ২০১৩ সালের কর্ণাটক বিধানসভা নির্বাচনে বিজেপির ভরাডুবিতে হাত ছিল ইয়েদুরাপ্পার। তারপরই ২০১৪ সালে ফের বিজেপিতে যোগ দেন ইয়েদুরাপ্পা। তাই এবার বিক্ষুব্ধদের দলে টেনে শক্তি বাড়িয়েছে গেরুয়া শিবির। ফলে কর্ণাটকের ভোটযুদ্ধ বেশ জমে উঠবে।

The post কর্ণাটক বিধানসভা নির্বাচনের প্রথম দফার প্রার্থী তালিকা প্রকাশ বিজেপি’র appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement