shono
Advertisement

নেশা-হটনেসের ককটেলে এই ক্রিসমাসে একটু ‘দুষ্টুমি’ করেই নিন

সঙ্গীর আদরের মতো উষ্ণ কিছু রেসিপি থাকল শুধুমাত্র আপনার জন্য- The post নেশা-হটনেসের ককটেলে এই ক্রিসমাসে একটু ‘দুষ্টুমি’ করেই নিন appeared first on Sangbad Pratidin.
Posted: 04:15 PM Dec 23, 2017Updated: 02:37 PM Sep 18, 2019

সোহিনী সেন: শহরে জাঁকিয়ে শীত পড়েনি। তবে উষ্ণ ওমে নেশাতুর হতে চায় মন। শরীরেরও একই খিদে। সেই খিদে মেটাতে পার্টনারের সঙ্গে নরমে-গরমে দুষ্টুমি চলতেই থাকে। তবে জিভ যদি ‘হট’ কিছু চায়? এমন কিছু যাতে নেশাও থাকবে, আবার ‘হটনেস’ও। ভেবে দেখেছেন কি?

Advertisement

খুব বেশি ভাবতে হবে না। আপনার চাহিদা পূরণেই এবার বাজারে এসেছে ‘হট ককটেলস’। বা ‘হট টেলস’। ক্রিসমাসের মরশুমে মিউলড ওয়াইন থেকে সরে আসুন। সরে আসুন ভদকা-রামের একঘেয়েমি থেকে। ওসব তো কবেই পুরনো হয়ে গিয়েছে। তালিকায় রাখুন হার্ড ড্রিঙ্কের নয়া ‘হট’ সম্ভার। সঙ্গী বা সঙ্গিনীর আদরের ওমের মতোই উষ্ণ। আবার চাহিদার মতোই ‘হার্ড’।

[বেসামাল হলেই বিপদ, বড়দিনে কলকাতা জুড়ে সক্রিয় লালবাজারের ‘ক্যামেরা চোখ’]

ব্রিটেন, নিউ ইয়র্ক, সিঙ্গাপুরের মতোই ভারতের বিভিন্ন মেট্রো সিটিতে পাওয়া যাচ্ছে এই ড্রিঙ্ক। পিছিয়ে নেই কল্লোলিনী কলকাতাও। শহরের বিভিন্ন পাব, বার ও ক্লাবে মিলছে ‘হট টেল’। টোস্টি নেগ্রোনি, ফায়ারি জিন অ্যান্ড হানি, স্টিমি ক্রিমি শেরি, ক্যারাবিয়ান ইন আ কাপ-বিভিন্ন নামে পাবেন এগুলি। তবে নামের ‘ক্যারামতি’তে বাঙালি আর কবে মাথা ঘামিয়েছে? তায় আবার হালকা শীতের গা ম্যাজম্যাজ। গ্যাদগেদে ল্যাদ। কিন্তু এত সব সত্ত্বেও যদি এক চুমুক মারতে ইচ্ছে করে? ফিকার নট। কারণ বাড়িতেই সহজে বানিয়ে নেওয়া যাবে কেতাদুরস্ত নামের এই ‘হট টেলস’। একটু উষ্ণতার খোঁজে হারিয়ে যেতে ট্রাই করে দেখতেই পারেন। নিচে থাকল সেরকমই কিছু রেসিপি।

হোয়াইট মিউলড ওয়াইন

মিউলড নয়। হোয়াইট মিউলড ওয়াইন। ছ’জনের জন্য বানাতে লাগবে একটা পাতিলেবু, একটা কমলালেবু। কুচি কুচি করে কেটে তাতে ২৫ গ্রাম মধু, ১৭৫ গ্রাম চিনি, মৌরির রস ও দারচিনি মেশান। হালকা আঁচে নাড়তে থাকুন থকথকে হওয়া পর্যন্ত। তাতে ১৫০ মিলিলিটার জল আর হোয়াইট ওয়াইন যোগ করুন। আর ফ্রান্সের এই নিসর্গ চেখে দেখুন।

[ফের ধামাকা, বড়দিন উপলক্ষে মাত্র ১ টাকায় মিলবে Xiaomi স্মার্টফোন!]

স্টিমি ক্রিমি শেরি-

পূর্ব লন্ডনে এর বুৎপত্তি। স্বাদকোরকে নিমেষেই তৈরি করতে পারে ম্যাজিক। বাজারে একটু খুঁজলেই মেলে ‘টিও পেপে ফিনো শেরি’। ইতালীয় এই ওয়াইন এমনিতেই সুস্বাদু। এর ৪০ মিলিলিটারের সঙ্গে মেশান ১৫ মিলিলিটার জিন, দু’চামচ ব্র‌্যান্ডি ক্রিম ও এক চামচ লঙ্কাগুঁড়ো। হালকা আঁচে সসপ্যানে নাড়িয়ে নিন মিশ্রণটি। এরপর এতে ৬০ মিলিলিটার গরম জল মেশান। ফোটাবেন না। একটু গরম করেই নামিয়ে নিন। লাঞ্চ বা ডিনার টেবিলে হাজির এক টুকরো ইটালি।

ফায়ারি জিন অ্যান্ড হানি-

একটা গ্লাসে ২০ মিলিলিটার মধু, ৫০ মিলিলিটার জিন ও ১৫ মিলিলিটার লেবুর রস মেশান। গ্লাসের বাকিটা পূরণ করুন গরম জল দিয়ে। নিন, তৈরি আপনার ফায়ারি জিন অ্যান্ড হানি। এক চুমুকেই ছ্যাঁকা!

এভাবে ‘হট টেলস’-এ ক্রিসমাস সাজিয়ে তুলুন পশ্চিমা মন্তাজে। উষ্ণ করুন শহর আর স্বাদকোরকের আনাচ-কানাচ।

[বড়দিনে বাড়তি ১৪টি মেট্রো, তবুও হয়রানির আশঙ্কায় যাত্রীরা]

The post নেশা-হটনেসের ককটেলে এই ক্রিসমাসে একটু ‘দুষ্টুমি’ করেই নিন appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার