shono
Advertisement

Animal Review: রণবীরের ‘ওয়ান ম্যান শো’, প্রতিশোধস্পৃহ মানসিকতার ভয়ংকর অবতার ‘অ্যানিম্যাল’, পড়ুন রিভিউ

কেমন হল 'অ্যানিম্যাল'? প্রেক্ষাগৃহে যাওয়ার আগে চোখ বুলিয়ে নিন।
Posted: 03:48 PM Dec 01, 2023Updated: 07:07 PM Dec 01, 2023

সন্দীপ্তা ভঞ্জ: ট্রেলারে কিচ্ছু দেখেননি! ওটা শুধুমাত্র ৩ ঘণ্টা ২১ মিনিটের সিনেমার হিমশৈলের চূড়ামাত্র। তেইশে ‘টক অফ দ্য টাউন’ নিঃসন্দেহে শাহরুখ খান। তবে বছর শেষ হওয়ার আগেই খেলা ঘুরিয়ে দিলেন ‘অ্যানিম্যাল’ (Animal Review) রণবীর কাপুর। পরিচালনা, চিত্রনাট্যের রাশ ধরে এই ছবি একেবারে ‘ওয়ান ম্যান শো’। অদম্য পিতৃস্নেহ, প্রিয়জনের মৃত্যুর প্রতিশোধে হিংস্র জন্তু হয়ে ওঠার সফর ‘অ্যানিম্যাল’। পারিবারিক কৌশল, রক্তাক্ত অতীত-ভবিষ্যৎ মিলিয়ে এ যেন ‘আধুনিক মহাভারত’।

Advertisement

রণবীর কাপুর ছাড়া এই প্রজন্মের আর কোনও অভিনেতাকে ‘অ্যানিম্যাল’ অবতারে কল্পনা করা যায় না। শৈশবের অপ্রাপ্তি আগামীতে হিংস্র হয়ে উঠতে পারে, এই সিনেমা সেই বার্তাও দেয়। বাবা-ছেলের সম্পর্কের জটিলতার প্লটকে বেশ মোচড় দিয়ে সাজিয়েছেন পরিচালক সন্দীপ। রণবীর কাপুরের অ্যাকশন অবতার এককথায় রোমহর্ষক। ছবিতে রণবীর যতটা রোম্যান্টিক ততটাই প্যাশনেট, আবার কখনও তাঁর ‘অ্যানিম্যাল’ অবতার গায়ে কাটা দেবে।

পারিবারিক ব্যবসা, সম্পর্কের জটিলতা, ভাইয়ে-ভাইয়ে শত্রুতা, হানাহানি, রক্তারক্তি… এই সিনেমার পরতে পরতে রহস্য-রোমাঞ্চ। বিত্তশালী শিখ পরিবার। বঞ্চিত হওয়ার ক্ষোভ। প্রতিশোধস্পৃহ মানসিকতার ভয়ংকর অবতার ‘অ্যানিম্যাল’। গোটা সিনেমাজুড়ে হত্যালীলা। রক্ত। তবে গল্পের সঙ্গে সামঞ্জস্য বজায় রেখে। প্লটের সঙ্গে আরেকটা প্লট জুড়তে দর্শকমনকে বেগ পেতে হয় না।

ছবির দৈর্ঘ্য শুনে অনেকে ভয় পেয়েছিলেন বটে, তবে অভয় দেওয়া যায় যে হিংসা-প্রতিশোধ, রক্তাক্ত অতীত-ভবিষ্যতের সঙ্গে চিত্রনাট্যের পরতে পরতে যেভাবে প্রেম-ভালোবাসার ‘বন্য’ গল্প বুনেছেন পরিচালক সন্দীপ রেড্ডি ভাঙ্গা, দেখতে বসে কোথাও একঘেয়ে মনে হয় না। তবে হৃদয় দুর্বল হলে ‘অ্যানিম্যাল’-এর বেশ কিছু দৃশ্যে নিজেকে সামলে রাখাই ভালো। একটা দৃশ্যে পরিচালক দর্শককে ইমোশনাল করে দিয়ে আবার পরের দৃশ্যেই রূঢ় বাস্তবের থাপ্পড় কষিয়েছেন। সিনেমার অ্যাকশন সিকোয়েন্সগুলো কোনও অংশে হলিউডি স্টাইলের তুলনায় কম নয়! ‘আত্মনির্ভর ভারত’ সংলাপের মধ্য দিয়েই পরিচালক সেই বিষয়টি বুঝিয়ে দিয়েছেন।

[আরও পড়ুন: সাদামাটা ছেলের জেহাদি হয়ে ওঠার গল্প, কেমন হল অঙ্কুশ-প্রিয়াঙ্কার ‘কুরবান’?]

বিশেষভাবে উল্লেখ্য, ‘অ্যানিম্যাল’-এ ববি দেওলের পারফরম্যান্স। গল্পের অন্যতম সারপ্রাইজ এলিমেন্ট তাঁর চরিত্র। তবে ববি দেওলের তুলনামূলক স্বল্প স্ক্রিন প্রেজেন্সে নিরাশ হলাম। কিন্তু ছোট দৈর্ঘ্যেই মারপিটের দৃশ্যে রণবীরকে রীতিমতো টেক্কা দিলেন ববি। বলিউডকে তাঁর অভিনয়ের ঝাঁজ বুঝিয়ে হুঁশিয়ারি দিয়ে গেলেন সেকেন্ড ইনিংস শুরুয়াতের। রশ্মিকা মন্দানার অভিনয়ও যথাযথ। জাঁদরেল বাবার চরিত্রে অনিল কাপুরের অভিনয়ও মন্দ লাগেনি। এই সিনেমার প্রেক্ষিতে তাঁর অভিনয় দক্ষতার মাপকাঠি আলাদা করে বিচার করার কিছু নেই। 


অ্যাকশন, অভিনয়, গল্পের বুনোট সবক্ষেত্রে এই সিনেমা উতরে গেলেও মাস্টারপিস আখ্যা দেওয়া যায় না! কারণ ‘অ্যানিম্যাল’-এর একাধিক দৃশ্যে অযথা নারীবিদ্বেষী সংলাপের জন্য নারীমন আঘাতপ্রাপ্ত হতে পারে। পুরুষতান্ত্রিক ক্ষমতার আস্ফালন দেখানোর বিষয়টা পরিচালক সন্দীপ রেড্ডি ভাঙ্গার একটা ধাতে দাঁড়িয়ে গিয়েছে। তাঁর অতীত সিনেমাগুলোও সেই দিকেই ইঙ্গিত করে। আশা করা যায়, ভবিষ্যতে তাঁর চেতনা জাগ্রত হলে সিনেমায় হয়তো নারীদের খাটো করে দেখানোর ‘বাতিক’ বিদায় নেবে। যেহেতু সিনেমাও একটা মাধ্যম সেক্ষেত্রে, সচেতন হওয়া প্রয়োজন সন্দীপ রেড্ডি ভাঙ্গার। তবে উল্লেখ্য, এই ছবি দেখার পরও রণবীর কাপুরের পারফরম্যান্সের রেশ রয়ে যাবে মনে। গল্পে ট্যুইস্ট রয়েছে, তবে এই পরিসরে সেটা না ভাঙাই বাঞ্ছনীয়। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement