‘মামলা হওয়া উচিত!’, রহমানের নজরুলগীতি রিমেক নিয়ে ক্ষুব্ধ পণ্ডিত অজয় চক্রবর্তী

08:46 PM Nov 10, 2023 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: “আর একটা বাংলা গান, বাংলা ভাষাতেই যা রেকর্ড হচ্ছে, যা খুশি করা হবে সেই গানটা নিয়ে? মামলা হওয়া উচিত! এ আর রহমানের মতো একজন জনপ্রিয় মানুষ, এটা কী করলেন?”, ‘কারার ঐ লৌহ কপাট’ রিমেক বিতর্কের মাঝেই প্রশ্ন ছুঁড়ে দিলেন পণ্ডিত অজয় চক্রবর্তী।

Advertisement

প্রসঙ্গত, ‘পিপ্পা’ সিনেমাটা রিলিজ করার পর থেকেই সংবাদের শিরোনামে এ আর রহমান। সিনেমার থেকেও তুলনামূলক চর্চার বিষয় হয়ে উঠেছে ‘কারার ঐ লৌহ কপাট’ (Karar Oi Louho Kopat)-এর রিমেক ভার্সন গান। যা কিনা নতুন মোড়কে পরিবেশন করেছেন এ আর রহমানে। আর নজরুলগীতির সেই বিকৃতি নিয়েই নিন্দার ঝড় সর্বত্র। এবার সুর চড়ালেন পণ্ডিত অজয় চক্রবর্তী।

[আরও পড়ুন: ‘দিদি’র ডাকে সাড়া ভাইজান-এর, কলকাতা ফিল্ম ফেস্টিভ্যালে আসছেন ‘টাইগার’ সলমন]

সংবাদমাধ্যমের কাছে তাঁর আক্ষেপ, “রহমানের করা ‘কারার ঐ লৌহ কপাট’ রিমেকটিকে শুধু ধিক্কার জানালে হবে না। সাহিত্য এবং সংস্কৃতিজগতের প্রতি আমাদের দায়িত্ববোধ কতটা, সেটাও প্রমাণ হচ্ছে। সাহিত্য-সংস্কৃতিকে ধরে রাখতে আমরা ব্যর্থ। সেই সম্পর্কে আমাদের সচেতনতা হারিয়ে যাচ্ছে। এরপরই পণ্ডিত অজয় চক্রবর্তীর প্রশ্ন, আজ যদি আমি সারে জাহাঁ সে আচ্ছা গানটির সুর যা খুশি তাই করে দিই, সেটা ভালো লাগবে? বাংলা গান নিয়ে বারবার ছিনিমিনি খেলা হচ্ছে। রহমানের থেকে এটা আশা করা যায় না। উনি রিমেক করার আগে অন্তত একবার সুমিতাব্রত দত্তর গাওয়া গানটি শুনে নিতে পারতেন।”

উল্লেখ্য, ‘পিপ্পা’ ছবিতে রহমানের ‘কারার ঐ লৌহ কপাট’-এর রিমেক ভার্সনটিকে ইতিমধ্যেই বয়কট করার দাবি তুলেছেন রাঘব চট্টোপাধ্যায়। কালজয়ী বাংলা গান নিয়ে এহেন কাটাছেঁড়ায় ক্ষুব্ধ হৈমন্তী শুক্লাও। গোটা বিষয়টি দুঃস্বপ্নের মতো ঠেকছে দেবজ্যোতি মিশ্রর কাছে। শিলাজিৎ বলছেন, “রহমানের কোনও গানের সঙ্গে যদি এরকম হত, উনি কী বলতেন?”

[আরও পড়ুন: ‘গানটি খুন হয়েছে, নেপথ্যে রহমান…’, নজরুলগীতি বিতর্কে উষ্মা প্রকাশ বন্ধু দেবজ্যোতির]

Advertisement
Next