shono
Advertisement

টস ছাড়াই শুরু হবে টেস্ট ম্যাচ! ব্যাপারটা কী?

টস নিয়ে কেন এহেন ভাবনা? The post টস ছাড়াই শুরু হবে টেস্ট ম্যাচ! ব্যাপারটা কী? appeared first on Sangbad Pratidin.
Posted: 04:50 PM May 18, 2018Updated: 08:54 PM Aug 21, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  লর্ডস টেস্টে জো রুট আর বিরাট কোহলি আইসিসি ম্যাচ রেফারির উপস্থিতিতে টস করতে নেমেছেন। কিন্তু কোনও টস হল না। তার বদলে হোম টিম ইংল্যান্ডের অধিনায়ক জো রুট সফরকারী ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলির কাছে জানতে চাইলেন, আগে কী চাও? ব্যাটিং, না বোলিং?

Advertisement

[‘স্পাইডারম্যান’ ডিভিলিয়ার্সের বিস্ময় ক্যাচে চমকৃত ক্রিকেট বিশ্ব, ভাইরাল ভিডিও]

মাস আড়াই বাদে লর্ডসে না হোক। অদূর ভবিষ্যতে ক্রিকেটবিশ্বে প্রতিটা টেস্ট ম্যাচ এরকমভাবে শুরু হতেই পারে। যদি আগামী ২৮-২৯ মে মুম্বইয়ে আইসিসির ক্রিকেট কমিটির বৈঠকে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার এহেন ভাবনা অনুমোদন পেয়ে যায়। যে কমিটিতে অনিল কুম্বলের চেয়ারম্যানশিপে রয়েছেন অ্যান্ড্রু ট্রস, মাহেলা জয়বর্ধনে, রাহুল দ্রাবিড়, টিম মে, শন পোলক, রিচার্ড কেটেলবরো, রঞ্জন মদুগলের মতো প্রাক্তন তারকা টেস্ট ক্রিকেটার এবং আইসিসি আম্পায়ার ও ম্যাচ রেফারিরা।

[ক্লাবের অন্দরের ডামাডোলের মধ্যেই ঘোষিত হল মোহনবাগানের সাধারণ সভার দিন]

টস নিয়ে কেন এহেন ভাবনা? আইসিসির এক শীর্ষকর্তার কথায়, “হোম টিমের ঘরের মাঠের পিচের সুযোগসুবিধে নেওয়াটা কমাতেই এমন ভাবনা। বহু বছর ধরে দেখা যাচ্ছে, যে দেশে টেস্ট সিরিজ হচ্ছে, তারা ঘরের মাঠের পিচগুলো তৈরি রাখছে তাদের টিমের শক্তি অনুযায়ী। সেটা বন্ধ করা আইসিসির লক্ষ্য। দলের শক্তির সামঞ্জস্য অনুযায়ী পিচ আগেই বানানো থাকে। হোম টিম টস জিতলে সেই অনুযায়ী আগে ব্যাটিং বা বোলিং নিয়ে ম্যাচের উপর বাড়তি প্রভাব বিস্তারের সুযোগ পেয়ে যায়। তার বদলে টস-ই না হয়ে যদি সফরকারী দলকে আগে ব্যাটিং বা বোলিং বেছে নেওয়ার সুবিধা দেওয়া যায় তাহলে ঘরের মাঠের সুবিধে নেওয়ার ব্যাপারটা অনেকটা কমে যায়।”

[শাহরুখের সংলাপে মাতলেন নাইটরা, কী প্রতিক্রিয়া বলি-বাদশার?]

টসের বদলে অতিথি দলের অধিনায়ককে আগে ব্যাটিং বা বোলিং করার প্রস্তাব দেওয়ার প্রথা ইংল্যান্ডে কাউন্টি চ্যাম্পিয়নশিপে ২০১৬ থেকেই চালু আছে। ক্রিকেটের ওয়াকিবহাল মহলের আশা, যদি টস সংক্রান্ত এই যুগান্তকারী পরিবর্তন করতে হয় সেটাকে অতি অবশ্যই আগামী বছর প্রথম বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের আগে চালু করে দিতে হবে।

The post টস ছাড়াই শুরু হবে টেস্ট ম্যাচ! ব্যাপারটা কী? appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement