Advertisement

Uttar Pradesh: বিধানসভা ভোটের আগে ঘুরে দাঁড়াচ্ছে BJP? স্থানীয় ভোটে ফের বড় জয়

08:29 PM Jul 10, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উত্তরপ্রদেশ (UP Loacal Election) বিধানসভা নির্বাচন বিজেপির লিটমাস টেস্ট! তার আগে ঘর গোছাতে মরিয়া গেরুয়া শিবির। আর তাদের আত্মবিশ্বাস কয়েকগুন বাড়িয়ে দিয়েছে জেলা পঞ্চায়েত (জেলা পরিষদ) নির্বাচনের ফলাফল। এবার উত্তরপ্রদেশ ব্লক পঞ্চায়েতের চেয়ারম্যান (ব্লক প্রমুখ) নির্বাচনেও বড় সাফল্য পেল বিজেপি।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

শনিবার রাজ্যের ৪৭৬টি ব্লকের চেয়ারম্যান এবং ভাইস চেয়ারম্যান নির্বাচন হয়। এর মধ্যে ৩৪৯টি পদে কোনও প্রতিদ্বন্দ্বিতাই হয়নি। বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজেপি জিতে নিয়েছে ৩৩৪টি। অখিলেশ যাদবের সমাজবাদী পার্টির ঝুলিতে মোটে ৭টি আসন। জেলা পরিষদ নির্বাচনের পর ফের বড় ধাক্কা খেল অখিলেশ যাদবের দল। উল্লেখ্যযোগ্যভাবে মুলায়ম এবং অখিলেশের নির্বাচনী কেন্দ্র কনৌজের সবকটি ব্লক পঞ্চায়েতের দখল নিয়েছে বিজেপি। গেরুয়া শিবিরের দখলে এসেছে লখনউ, সীতাপুর, হরদোই-এর অধিকাংশ আসন।

[আরও পড়ুন: সরষের মধ্যেই ভূত! জম্মু ও কাশ্মীরে বরখাস্ত জঙ্গি কার্যকলাপে যুক্ত ১১ সরকারি কর্মী]

এ প্রসঙ্গে বলে রাখা দরকার, মে মাসে উত্তরপ্রদেশে পঞ্চায়েত নির্বাচন হয়। সেখানে বিজেপির চিন্তা বাড়িয়ে জোর টক্কর দিয়েছিল অখিলেশ যাদবের দল। কিন্তু তার পরই উলটে যায় পাশা। জেলা পরিষদ থেকে ব্লক পঞ্চায়েতের অধ্যক্ষ নির্বাচন একের পর এক ভোটে সপা-কে কোনঠাসা করে দেয় গেরুয়া শিবির। যদিও এই ভোটে জয় নিয়ে বিরোধীদের একাধিক অভিযোগ রয়েছে। তাঁদের কথায়, রাজ্যের কুরসিতে থাকায় ক্ষমতার অপব্যবহার করেছে যোগী সরকার। প্রভাব খাটিয়ে বিরোধী দলের জয়ী প্রার্থীদের নিজের দিকে টেনেছে। সেদিকে অবশ্য কান দিতে নারাজ যোগী আদিত্যনাথ। তাঁর কথায়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জনকল্যাণমূলক প্রকল্পের জোরেই ব্লক প্রমুখ নির্বাচনে আশাতীত সাফল্য পেয়েছে বিজেপি। তবে এদিন ভোটের ফলপ্রকাশকে কেন্দ্র করে যোগীরাজ্যে বিভিন্ন এলাকায় অশান্তির আঁচ ছড়িয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে নেমেছে পুলিশও।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

উত্তরপ্রদেশের ৭৫টি জেলা পঞ্চায়েতের ৩,০৫০টি আসনের মধ্যে জোটসঙ্গীদের নিয়ে বিজেপি-র ঝুলিতে গিয়েছিল ৯০০-র সামান্য বেশি। সহযোগীদের নিয়ে সমাজবাদি পার্টিও প্রায় সমসংখ্যক আসন পেয়েছিল। বিএসপি প্রায় ৩১৫ এবং কংগ্রেস ১০০টির মতো আসনে জেতে। নির্দলরা প্রায় হাজারের বেশি আসনে জয় পেয়েছিল।

[আরও পড়ুন: আমুলের পর দুধের দাম বাড়াচ্ছে মাদার ডেয়ারিও, পকেটে টান মধ্যবিত্তের

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next