shono
Advertisement
Sam Pitroda

ভোট মিটতেই অতীত বিতর্ক! কংগ্রেসে পুরনো পদে ফিরলেন স্যাম পিত্রোদা

ভোটের আগে 'বর্ণবিদ্বেষী' মন্তব্যের জেরে পদ ছাড়তে হয় পিত্রোদাকে।
Published By: Subhajit MandalPosted: 09:04 PM Jun 26, 2024Updated: 09:04 PM Jun 26, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্যাম পিত্রোদা। কংগ্রেসের বিতর্কিত নেতা। যার জন্য বহুবার বিপাকে পড়তে হয়েছে দলকে। সাম্প্রতিকতম উদাহরণ, লোকসভা নির্বাচনের (Lok Sabha 2024) আগে আগে বর্ণবিদ্বেষী মন্তব্য। যা রীতিমতো বিপাকে ফেলেছিল হাত শিবিরকে। এমনকী দলের নির্দেশে তিনি পদত্যাগও করেন। কিন্তু ভোট মিটতেই নিজের পদে পুনরায় বহাল হলেন তিনি।

Advertisement

বুধবার কংগ্রেসের তরফে ছোট্ট একটি বিবৃতি দিয়ে জানিয়ে দেওয়া হয়েছে স্যাম পিত্রোদাকে ইন্ডিয়ান ওভারসিজ কংগ্রেসের সভাপতির পদে পুনর্বহাল করা হচ্ছে। ভোটের আগে তাঁকে নিয়ে যে বিতর্ক হয়েছিল, সেটার বিন্দুমাত্র উল্লেখ করা হয়নি। প্রধান বিরোধী দলের এই সিদ্ধান্তে বিতর্ক তৈরি হবে বলেই মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: অধরা ‘হিটলিস্টে’ থাকা হামাস প্রধান, ইজরায়েলি বোমায় মৃত্যু জঙ্গির পরিবারের ১০ জনের!

লোকসভা ভোটের আগে আমেরিকার উত্তরাধিকার আইন ভারতে লাগু করার কথা বলে বিতর্কে জড়ান কংগ্রেস নেতা স্যাম পিত্রোদা (Sam Pitroda)। তার পর আবার জাতীয় ঐক্যের ব্যাখ্যা দিতে গিয়ে বেফাঁস মন্তব্য করে দলকে অস্বস্তিতে ফেললেন। এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘এটা বৈচিত্রময় দেশ… এখানে পূর্বাঞ্চলের লোকেদের চিনাদের মতো দেখতে, পশ্চিমাঞ্চলের লোকেদের আরবদের মতো দেখতে, উত্তরের লোকেরা ফর্সা, আবার দক্ষিণের মানুষদের আফ্রিকানদের মতো চেহারা।’

[আরও পড়ুন: ‘ভিত্তিহীন এবং প্রতারণামূলক’, কাশ্মীর ইস্যুতে রাষ্ট্রসংঘে পাক বার্তায় তোপ ভার‍তের]

এভাবে দেশের বৈচিত্রের ব্যাখ্যা পছন্দ হয়নি গেরুয়া শিবিরের। পিত্রোদার ‘বর্ণবিদ্বেষী’ এবং ‘বিভাজনকারী’ মন্তব্য নিয়ে তোপ দাগেন হিমন্ত বিশ্ব শর্মা, এন বীরেন সিং, কঙ্গনা রানাওয়াত-সহ একাধিক গেরুয়া নেতা। আক্রমণ শানান প্রধানমন্ত্রী মোদিও (Narendra Modi)। তিনিও বলে দেন, ‘গায়ের রং নিয়ে অশ্রদ্ধা মানবে না দেশ।’ বেকায়দায় পড়ে দলীয় নেতার মন্তব্যকে ‘দুর্ভাগ্যজনক’ এবং ‘অগ্রহণযোগ্য’ বলে কংগ্রেসও (Congress)। এমনকী চাপের মুখে গত ৮ মে ইন্ডিয়ান ওভারসিজ কংগ্রেসের সভাপতির পদ ছেড়েও দেন তিনি। কিন্তু ভোট মিটতেই তাঁকে সেই পদে ফেরাল কংগ্রেস।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বুধবার কংগ্রেসের তরফে ছোট্ট একটি বিবৃতি দিয়ে জানিয়ে দেওয়া হয়েছে স্যাম পিত্রোদাকে ইন্ডিয়ান ওভারসিজ কংগ্রেসের সভাপতির পদে পুনর্বহাল করা হচ্ছে।
  • ভোটের আগে তাঁকে নিয়ে যে বিতর্ক হয়েছিল, সেটার বিন্দুমাত্র উল্লেখ করা হয়নি।
  • প্রধান বিরোধী দলের এই সিদ্ধান্তে বিতর্ক তৈরি হবে বলেই মনে করা হচ্ছে।
Advertisement