shono
Advertisement

পরিবেশ সচেতনতার বার্তা, প্লাস্টিকের জ্যাকেট পরে জি-৭ সম্মেলনে মোদি

জাপান ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীদের সঙ্গে হিরোশিমার মিউজিয়ামে যান প্রধানমন্ত্রী।
Posted: 05:26 PM May 21, 2023Updated: 05:26 PM May 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পরিবেশ সচেতনতার বার্তা দিতে নয়া পোশাক পরলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। জাপানে জি-৭ (G-7) সম্মেলনে যোগ দিতে রবিবার প্লাস্টিকের জ্যাকেট পরে হাজির হন তিনি। বৈঠকের শুরুতেই বক্তব্য রাখতে গিয়ে পরিবেশ সচেতনতার বিষয়টি তুলে ধরেন মোদি। প্রাকৃতিক সম্পদ ব্যবহার করার ক্ষেত্রে আরও সচেতন হতে হবে বলেই বার্তা দেন তিনি। সম্মেলন শুরুর আগে হিরোশিমার বিখ্যাত পিস মেমোরিয়াল মিউজিয়ামে যান প্রধানমন্ত্রী।

Advertisement

বরাবরই পরিবেশ সচেতনতার পক্ষে সওয়াল করেছেন মোদি। রাজ্যসভা থেকে শুরু করে একাধিক ক্ষেত্রেই তাঁকে প্লাস্টিকের জ্যাকেট পরতে দেখা গিয়েছে। কয়েকদিন আগেই রাজ্যসভায় প্লাস্টিকের তৈরি নীল রঙা জ্যাকেট পরে হাজির হয়েছিলেন। এবার জি-৭এর মতো গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক মঞ্চে সেই একই জ্যাকেট পরলেন মোদি। পরিবেশ সচেতনতার বার্তা দিতেই এই পদক্ষেপ।

[আরও পড়ুন: ‘সব মহিলা আইনের কাছে পৌঁছতে পারেন না’, নারী অধিকার নিয়ে সরব বিচারপতি গঙ্গোপাধ্যায়]

কীভাবে তৈরি হয় এই প্লাস্টিকের জ্যাকেট? জল বা কোল্ড ড্রিঙ্কসের ফেলে দেওয়া বোতল ব্যবহার করেই জ্যাকেট বানানো হয়। বিশেষভাবে বোতল গলিয়ে তার সঙ্গে কাপড়ের রং মেশানো হয়। এই মিশ্রণ থেকেই বানানো হয় পোশাক তৈরির সুতো। বিশেষ ধরনের তন্তু ব্যবহার করেই পরবর্তীকালে নানা পোশাক তৈরি হয়। প্লাস্টিকের পুনর্ব্যবহার করে তৈরি হয়েছে বলেই এই জ্যাকেটকে ‘প্লাস্টিকের জ্যাকেট’ নাম দেওয়া হয়।

রবিবার সকালে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবানিজের সঙ্গে হিরোশিমার পিস মেমোরিয়ালে যান মোদি। সেখানেই ঘিয়ে রঙের প্লাস্টিকের জ্যাকেট পরেন তিনি। দ্বিতীয় বিশ্বযুদ্ধে মার্কিন পরমাণু বোমায় নিহতদের শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী। নিজেই এই সফরের ছবি টুইট করেন।

[আরও পড়ুন: ২ হাজারের নোট বদলাতে লাগবে না পরিচয়পত্র, বিশেষ ফর্ম, ঘোষণা SBI-এর]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement