shono
Advertisement

অন্তঃসত্ত্বা অবস্থাতেও সঙ্গমে মেতে উঠুন নিশ্চিন্তে! শুধু মনে রাখতে হবে এই বিষয়গুলি

গর্ভাবস্থায় যৌনতা নিয়ে রয়েছে নানা প্রচলিত ধারণা।
Posted: 04:22 PM Mar 26, 2023Updated: 04:22 PM Mar 26, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অন্তঃসত্ত্বা (Pregnant) হওয়া মানেই কি যৌনতায় (Intimacy) তালাচাবি? এই প্রশ্ন বহু দম্পতিরই। এই বিষয়ে প্রচলিত অনেক ধারণা রয়েছে, যেগুলি এমন ভাবতে বাধ্য করে। এর মধ্যে সবচেয়ে প্রচলিত ধারণাটি হল গর্ভস্থ ভ্রূণের ক্ষতি হতে পারে শরীরী খেলায় মাতলে। কিন্তু সত্য়িই কি তাই? গর্ভাবস্থায় মিলিত হওয়া কোনও নারীর পক্ষে কতটা ঝুঁকির?

Advertisement

স্পষ্ট ভাবে বলতে গেলে, গর্ভাবস্থার প্রতিটি পর্যায়েই যৌনতা নিরাপদ, যদি না কোনও জটিলতা থাকে এবং চিকিৎসক যৌন মিলনে নিষেধ করে থাকেন। বরং এও বলা যায়, অন্তঃসত্ত্বা অবস্থার কোনও কোনও পর্যায়ে অনেকের মধ্যেই যৌনাকাঙ্ক্ষা বাড়ে। এই সময় যৌনতার কিছু সুবিধাও রয়েছে।

যৌনতায় গর্ভস্থ সন্তানের ক্ষতি হওয়ার কোনও সম্ভাবনাই নেই সেই অর্থে। আসলে ভ্রূণকে ঘিরে রাখে ইউটেরাসের শক্তিশালী পেশি, অ্যামনিওটিক ফ্লুইড ও মিউকাসের আবরণ। কিন্তু যদি আপনার গর্ভপাতের ইতিহাস থাকে, তাহলে সাবধানে থাকাই শ্রেয়। এ ব্যাপারে চিকিৎসকের সঙ্গে আলোচনা করে নেওয়া যেতে পারে।

[আরও পড়ুন: পাহাড় ঘেরা শ্রীনগরে মন কাড়ছে টিউলিপ গার্ডেন, কাশ্মীরে শুরু পর্যটকদের ভিড়]

তবে যেহেতু সময় পেরোলে পেট স্ফীত হতে থাকে, তাই কোনও অস্বাভাবিক ‘পোজ’ ট্রাই করতে যাবেন না। ওরাল সেক্সের ক্ষেত্রে পুরুষকে খেয়াল রাখতে হবে যোনিতে যেন বাতাস না প্রবেশ করানো হয়। সেক্ষেত্রে ‘এয়ার এম্বলিজম’ হয়ে বিপদ ঘনাতে পারে। এমনকী অন্তঃসত্ত্বা মহিলা ও শিশুর জীবনও বিপন্ন হতে পারে। অর্থাৎ, এই সময়ে যৌনতায় সমস্যা নেই যদি না কোনও জটিলতা থাকে অথবা অতিরিক্ত ‘অ্যাডভেঞ্চার’ করতে গিয়ে বিপদ ডেকে আনা হয়। এই বিষয়গুলি মাথায় রেখে জীবনের এই বিশেষ সময়টিতে সঙ্গীর সঙ্গে মেতে উঠতেই পারেন আদিম খেলায়। তাহলে গর্ভাবস্থার বাজে চিন্তা ও টেনশনগুলিও কমবে। মন থাকবে ফুরফুরে। গর্ভাবস্থায় শারীরিক সুখের পাশাপাশি মানসিক শান্তিও অত্যন্ত প্রয়োজনীয়।

[আরও পড়ুন: পার্কস্ট্রিটের ‘বাংলাদেশি পাড়া’য় কচুপাতা চিংড়ি, কচি পাঁঠার ঝোল নিয়ে হাজির ‘আমি বাঙালি’]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement