shono
Advertisement

UPI লেনদেনে এবার গুনতে হবে অতিরিক্ত টাকা, লাগু হচ্ছে এপ্রিল থেকেই!

জেনে নিন নয়া নিয়ম।
Posted: 02:23 PM Mar 29, 2023Updated: 02:29 PM Mar 29, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউপিআইয়ের (UPI) মাধ্যমে লেনদেন ক্রমেই জনপ্রিয় হয়ে উঠেছে। এবার ইউপিআই লেনদেনের নিয়মে হতে চলেছে বড় বদল। ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) জানিয়ে দিয়েছে, প্রিপেড পেমেন্ট ইন্সট্রুমেন্টস তথা PPI-এর মাধ্যমে ২০০০ টাকার বেশি লেনদেন হলেই দিতে হবে অতিরিক্ত চার্জ। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের দাবি তেমনই।

Advertisement

কত টাকার ইন্টারচেঞ্জ ফি দিতে হবে? জানা গিয়েছে, ০.৫ শতাংশ থেকে ১.১ শতাংশ পর্যন্ত চার্জ গুনতে হবে। তবে ব্যাংকের মাধ্যমে দুই ব্যক্তি কিংবা কিংবা এক ব্যক্তির সঙ্গে কোনও প্রতিষ্ঠানের লেনদেনের ক্ষেত্রে অবশ্য এই নয়া নিয়ম লাগু হচ্ছে না।

[আরও পড়ুন: ‘রাশিয়া-ইউক্রেনের লড়াই ২৪ ঘণ্টায় থামিয়ে দিতে পারি’, ট্রাম্পের দাবি ঘিরে শোরগোল]

এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি বুধবারই পেশ করেছে এনপিসিআই। সেখানে বলা হয়েছে টেলিকম, শিক্ষা ও পোস্ট অফিসের ক্ষেত্রে লেনদেনের অঙ্কের ০.৭ শতাংশ ইন্টারচেঞ্জ ফি লাগু হবে। অন্যদিকে সুপারমার্কেটের ক্ষেত্রে ওই ফি ০.৯ শতাংশ। বিমা, সরকার, মিউচুয়াল ফান্ড ও রেলের ক্ষেত্রে তা ১ শতাংশ। জ্বালানির লেনদেনে ০.৫ শতাংশ ও কৃষিক্ষেত্রে ০.৭ শতাংশ ফি ধার্য হবে। তবে সবক্ষেত্রেই ন্যূনতম ২ হাজার টাকার লেনদেনের ক্ষেত্রেই ফি দিতে হবে বলে জানা গিয়েছে। প্রসঙ্গত, দিনে দিনে জনপ্রিয়তা বাড়ছে ইউপিআইয়ের। ‘ফোনপে’, ‘জিপে’, ‘হোয়াটসঅ্যাপ পে’ ও ‘অ্যামাজন পে’র মাধ্যমে ডিজিটাল লেনদেনে আগ্রহ ক্রমেই বাড়ছে।

[আরও পড়ুন: ব্রাহ্মণদের নিয়ে আপত্তিকর মন্তব্য, প্রভাবশালী নেতাকে বহিষ্কার করল বিজেপি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement