shono
Advertisement

ক্রিপ্টোকারেন্সির ফাঁদ! ৭০ লক্ষ খোয়ালেন কলকাতার বাসিন্দা

দিল্লি থেকে গ্রেপ্তার যুবক।
Posted: 01:56 PM May 24, 2023Updated: 03:03 PM May 24, 2023

অর্ণব আইচ: সোশ‌্যাল মিডিয়া টেলিগ্রামকে হাতিয়ার করে ক্রিপ্টোকারেন্সিতে লগ্নির নামে প্রতারণা। দিল্লি থেকে চক্রের মাথাকে গ্রেপ্তার করলেন লালবাজারের গোয়েন্দারা। বাড়িতে বসেই ক্রিপ্টোকারেন্সিতে লগ্নি করে প্রচুর টাকা রোজগারের টোপ দিচ্ছে দেশের কয়েকটি চক্র। সেই ফাঁদে পা দিয়ে টাকা খুইয়েছেন কলকাতার কয়েকজন বাসিন্দা।

Advertisement

প্রায় ৭০ লক্ষ টাকা হাতানোর অভিযোগে লালবাজারের সাইবার থানা রাহুল ভার্মা নামে ওই যুবককে গ্রেপ্তার করে। পুলিশ জানিয়েছে, উত্তর কলকাতার সিঁথির এক বাসিন্দার অভিযোগ, গত মার্চ মাসে হোয়াটস অ‌্যাপে তাঁর কাছে একটি মেসেজ আসে। তাঁকে টেলিগ্রামে তৈরি হওয়া একটি ওয়েব পোর্টালের মাধ‌্যমে টাকা লগ্নি করতে বলা হয়। ধৃত যুবক স্বীকার করেছে যে, সে গত বছরের জানুয়ারিতে একটি ক্রিপ্টো অ‌্যাকাউন্ট খোলে। একাধিক সোশ‌্যাল মিডিয়ায় ক্রিপ্টোকারেন্সির কেনাবেচা নিয়ে বিজ্ঞাপনও দেয়। লগ্নির কয়েক গুণ টাকা ফেরত পাওয়ার টোপ দেয় সে। তাতে কয়েকজন সাড়াও দেন। ক্রিপ্টোকারেন্সিতে অল্প টাকা লগ্নি করতে শুরু করেন তাঁরা।

[আরও পড়ুন: ১৯ বিরোধী দলের বয়কট সত্ত্বেও সংসদের নতুন ভবন উদ্বোধন করবেন মোদিই, ঘোষণা শাহর]

প্রথমদিকে অভিযুক্ত লগ্নির থেকে অনেক বেশি টাকাই ফেরত দিতে থাকে। তাতে বিষয়টি বিশ্বাসযোগ‌্য মনে হয় অনেকের। তাঁরা ক্রমে বেশি টাকা লগ্নি করতে শুরু করেন। অভিযুক্তরই একটি ব‌্যাংক অ‌্যাকাউন্টে টাকা পাঠাতে থাকেন। কিন্তু বেশি পরিমাণ টাকা পাঠানো শুরু করতেই টাকা ফেরত দেওয়া বন্ধ করে দেয় সে। এভাবে অভিযোগকারীর ৬৯ লক্ষ ৮৩ হজার ৩৫৪ টাকা প্রতারণা করে অভিযুক্ত। তদন্ত করে গোয়েন্দারা উত্তর পূর্ব দিল্লির পূর্ব বাবরপুরে রাহুলের বাড়িতে তল্লাশি চালিয়ে তাকে গ্রেপ্তার করে। ধৃতকে কলকাতায় নিয়ে এসে তাকে জেরা করা হচ্ছে বলে জানিয়েছে পুলিশ।

[আরও পড়ুন: অসুস্থতার যুক্তি দেখিয়েও লাভ হল না, ফের জামিনের আবেদন খারিজ অনুব্রত মণ্ডলের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement