shono
Advertisement

মেমারির খুদে বিজ্ঞানীর নয়া মাস্কই রুখবে করোনা ভাইরাস!

খুদে বিজ্ঞানীর আবিষ্কার এখন শুধু সরকারি স্বীকৃতির অপেক্ষায়। The post মেমারির খুদে বিজ্ঞানীর নয়া মাস্কই রুখবে করোনা ভাইরাস! appeared first on Sangbad Pratidin.
Posted: 04:28 PM Apr 02, 2020Updated: 04:28 PM Apr 02, 2020

সৌরভ মাজি, বর্ধমান: মেমারির খুদে বিজ্ঞানীর মাস্কই রুখবে নোভেল করোনা ভাইরাস? উত্তরটা হয়তো কয়েকদিনের মধ্যেই স্পষ্ট হবে। পূর্ব বর্ধমানের মেমারি বিদ্যাসাগর স্মৃতি বিদ্যামন্দিরের শাখা-২ এর একাদশ শ্রেণীর ছাত্রী দিগন্তিকা বসু সম্প্রতি এই মাস্কের উদ্ভাবন করেছে। তার এই আবিষ্কার ইতিমধ্যেই প্রশংসিত হতে শুরু করেছে।

Advertisement

মেমারি শহরের বাসিন্দা দিগন্তিকার এই নয়া মাস্ক তৈরিতে খরচ মাত্র ২০০ টাকা। যা নভেল করোনা ভাইরাস সংক্রমণকে রোধ করতে পারে বলে দাবি ওই খুদে বিজ্ঞানীর। তার বাবা সুদীপ্ত বসু জানান, ভারত সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের COVID-19 সলিউশন চ্যালেঞ্জের অন্তর্ভুক্ত করেছে এই নয়া মাস্ক। সেখানকার ভাইরোলজিস্টরা খুবই আশাবাদী এই মাস্কের বিষয়ে। তিনি আরও দাবি করেছেন, ভারত সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীন স্বশাসিত সংস্থা ন্যাশনাল ইনোভেশন ফাউন্ডেশন ইন্ডিয়ার বিজ্ঞানীরা কীভাবে এটা সম্ভব হচ্ছে তা খতিয়ে দেখছেন। ওড়িশার বীর সুন্দর সাই ইউনিভার্সিটি অফ টেকনোলজির আইডিয়া ইনোভেশন শাখা ‘হ্যাক ফর কোভিড-১৯’-এর তালিকাভুক্ত হয়েছে এই আবিষ্কার।

[আরও পড়ুন: তাক লাগানো আবিষ্কার, বাতাসে করোনা মারতে মেশিন তৈরি করলেন বাঙালি গবেষক]

দিগন্তিকার এই আবিষ্কারের পোশাকি নাম দেওয়া হয়েছে পিওর এয়ার প্রোভাইডার অ্যান্ড ভাইরাস ডেস্ট্রয়ার মাস্ক। দিগন্তিকা জানিয়েছে, প্রশ্বাস নিলে এই মাস্ক ধূলিকণা ও ভাইরাসমুক্ত বাতাস ফুসফুসে প্রবেশ করাবে। আবার এই মাস্ক কোনও করোনা আক্রান্ত ব্যবহার করলে তাঁর ত্যাগ করা নিঃশ্বাস, হাঁচি ও কাশি থেকে নির্গত ড্রপলেটে থাকা করোনা ভাইরাস বা অন্য কোনও ভাইরাসকে নষ্ট করে দিতে পারে এই মাস্ক। ফলে সংক্রমণের সম্ভাবনা কমে যায়। দিগন্তিকার কথায়, মাস্ক এই সময় খুবই জরুরির সকলের কাছে। মাত্র ২০০ টাকা খরচ করে করোনা থেকে দূরে থাকা যেতে পারে। দিগন্তিকা এর আগে তার বিভিন্ন আবিষ্কারের জন্য কেন্দ্রীয় সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তর থেকে পুরস্কৃতও হয়েছে। জাতীয় পুরস্কারও পয়েছে কয়েকবার। COVID-19 মোকাবিলায় মেমারির খুদে বিজ্ঞানীর আবিষ্কার এখন শুধু সরকারি স্বীকৃতির অপেক্ষায়।

[আরও পড়ুন: ৫ মিনিটেই ধরা পড়বে করোনা আক্রান্ত, নয়া যন্ত্র আশা জোগাচ্ছে বিজ্ঞানীদের]

The post মেমারির খুদে বিজ্ঞানীর নয়া মাস্কই রুখবে করোনা ভাইরাস! appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement