shono
Advertisement

রামের পুজো করায় কট্টরপন্থীদের ফতোয়ার বিরুদ্ধে আদালতে মুসলিম মহিলারা

যাঁরা ফতোয়া জারি করেছে, পালটা তাঁদেরই নিষিদ্ধ করার ডাক। The post রামের পুজো করায় কট্টরপন্থীদের ফতোয়ার বিরুদ্ধে আদালতে মুসলিম মহিলারা appeared first on Sangbad Pratidin.
Posted: 04:46 PM Oct 23, 2017Updated: 11:16 AM Oct 23, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শ্রী রামের পুজো করার জন্য মুসলিম মহিলাদের বিরুদ্ধে ফতোয়া জারি করেছিল দারুল উলুম দেওবন্দ নামের মুসলিম সংগঠন। এবার সেই মুসলিম সংগঠনকেই নিষিদ্ধ করার দাবি তুললেন মুসলিম মহিলারা। শুধু নিষিদ্ধই নয়, দারুল উলুমকে কে বা করা অর্থ জোগায়, সেই নিয়ে কেন্দ্রীয় সংস্থার তদন্তের দাবিও উঠে গেল।

Advertisement

[রামের সামনে দীপ জ্বালিয়ে দিওয়ালি পালন মুসলিম মহিলাদের]

গত ১৮ অক্টোবর মুসলিম মহিলা ফাউন্ডেশনের সদস্যরা রামের পুজো করেন। ওই কাজ ইসলাম বিরোধী বলে ফতোয়া জারি করে দারুল উলুম। গত শনিবার এই ফতোয়া জারি করে সংগঠনটি দাবি করে, যাঁরা এই কাজ করেছেন তাঁরা নিজেদের মুসলিম বলে দাবি করতে পারেন না। এবার মুসলিম মহিলারা পালটা দাবি তুললেন, যাঁরা এই ফতোয়া জারি করেছে তাঁদের বিরুদ্ধে তদন্ত হোক। ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা-প্রেসিডেন্ট নাজনিন আনসারি বলছেন, ‘কারও ধর্মাচরণের উপর ফতোয়া জারি করার এক্তিয়ার নেই উলেমার। ইসলাম থেকে আমাদের বেদখল করার কে ওরা?’ ওই সংগঠনের সদস্যরা জানিয়েছেন, দারুল উলুমের ফতোয়া ২০১৪-য় সুপ্রিম কোর্টের নির্দেশকে অমান্য করেছে। তাঁরা এর বিরুদ্ধে দ্রুতই আদালতে যাবেন।

আনসারি আরও বলছেন, ‘একজন মুসলিম হওয়ায় আমি গর্বিত। আমি ইসলাম মেনে চলি। একজন সাচ্চা মুসলিম হিসাবে আমি কোনও ফতোয়ার সামনে মাথা নত করব না।’ গত ১১ বছর ধরে রামের পুজো করে আসছেন বলে এদিন আরও একবার জানিয়েছেন তিনি। ২০০৬-এ সঙ্কটমোচন মন্দির বিস্ফোরণের পর থেকেই তিনি বিভিন্ন হিন্দুপ্রধান উৎসবে শ্রী রামকে নিয়ে গান গেয়ে এসেছেন বলে জানিয়েছেন আনসারি। ‘উলেমাদের ১১ বছর লাগল আমার বিরুদ্ধে ফতোয়া জারি করতে।’ তাঁর গলায় কৌতুকের সুর। ভারতের সংবিধান তাঁদের ধর্ম পালনের অধিকার দিয়েছে বলে দৃঢ় কন্ঠে ঘোষণা করেছেন আনসারি। অযোধ্যায় রাম মন্দির নির্মাণের জন্য ২০১৪-য় প্রধানমন্ত্রীকে চিঠিও লিখেছিলেন তিনি। অযোধ্যায় মন্দির হলে হিন্দু ও মুসলিমদের মধ্যে সম্পর্ক আরও মজবুত হবে মনে করেন তিনি।

[দিওয়ালিতে রামচন্দ্রের আরতি, মৌলবাদিদের ফতোয়ার মুখে মুসলিম মহিলারা]

The post রামের পুজো করায় কট্টরপন্থীদের ফতোয়ার বিরুদ্ধে আদালতে মুসলিম মহিলারা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement