shono
Advertisement

'রহস্য স্পিনার নামটাই অহেতুক চাপে ফেলে দেয়', বলছেন কলকাতার নাইট বরুণ চক্রবর্তী

Posted: 12:12 PM Mar 29, 2023Updated: 12:12 PM Mar 29, 2023

রাজর্ষি গঙ্গোপাধ্যায়: তামিলনাড়ু স্পিনার বরুণ চক্রবর্তীর (Varun Chakravarthy) উত্থানটা রূপকথার মতোই হয়েছিল। আইপিএলে কেকেআর (KKR) জার্সিতে একটা সময় অপ্রতিরোধ‌্য ছিলেন। এতটাই ভাল খেলেন যে, ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দলে ডাক পেয়ে যান বরুণ। এবং সেখান থেকেই কেরিয়ার নিম্নগামী হওয়া শুরু। পরবর্তীতে কেকেআরও তাঁকে সময় সময় বাধ‌্য হয়েছে বসাতে। তা এ হেন কেকেআরের রহস‌্য স্পিনার বরুণ চক্রবর্তী পারবেন ফের পুরনো জাদুকরী সৃষ্টি করতে? আইপিএলে নতুন মরশুমের আগে মঙ্গলবার টিম হোটেলে অকপট সাক্ষাৎকারে বরুণ চক্রবর্তী যা বললেন...।

Advertisement


 বরুণ, গত দেড় বছরের বিচারে আসন্ন আইপিএল কি আপনার জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ সন্ধিক্ষণ হতে যাচ্ছে? প্রত‌্যাবর্তন লগ্নে বরুণ চক্রবর্তীকে কি নতুন কোনও রহস‌্য ডেলিভারি আমদানি করতে দেখা যাবে?
বরুণ: নাহ্। আমি এ বার আমার নর্ম‌্যাল ডেলিভারিতেই মন দেব। বৈচিত্রের দিকে বেশি যাব না। বরং লাইন-লেংথে বেশি করে ফোকাস রাখব।

[আরও পড়ুন: ‘দশ দিনে বুঝবেন, আমি কেমন অধিনায়ক’, সৌরভ-ধোনির নেতৃত্ব অনুসরণে নারাজ নীতীশ]

 



আপনি শেষ বড় প্রতিদ্বন্দ্বিতামূলক টুর্নামেন্ট খেলেছেন আজ থেকে পাঁচ মাস আগে। সৈয়দ মুস্তাক আলি টি-টোয়েন্টি। সে দিক থেকে দেখলে তো এবারের আইপিএল আপনার কাছে অনেক বেশি চ‌্যালেঞ্জের হবে?
বরুণ: তা কেন? শেষ বোর্ড টুর্নামেন্ট আমি মুস্তাক আলি টুর্নামেন্ট খেলেছি ঠিকই। কিন্তু মাঝে প্রচুর ম‌্যাচ খেলেছি আমি। মুম্বইয়ের ডিওয়াই পাটিল স্টেডিয়ামে। যেগুলো সমান কম্পিটিটিভ। আমার মতে, প্রস্তুতি যথেষ্ট ভাল হয়েছে।

নিজের জন‌্য কিছু টার্গেট সেট করেছেন আসন্ন আইপিএলে?
বরুণ: ইকনমি রেট সাড়ে সাতের নিচে রাখা।

কেকেআর অন্তর্বর্তীকালীন অধিনায়ক করল নীতীশ রানাকে। কী বলবেন?
বরুণ: নীতীশের সঙ্গে চার বছর খেলেছি আমি কেকেআরে। ভারতের ঘরোয়া ক্রিকেটারদের সঙ্গে ওর সম্পর্ক দারুণ। আমি তো বলব, শ্রেয়স আইয়ারের পারফেক্ট রিপ্লেসমেন্ট নীতীশ।

শ্রেয়সের সঙ্গে কথা হয়?
বরুণ: মাঝে একবার দেখাও হয়েছিল। খেলতে পারছে না বলে একটু আপসেট। কিন্তু তার পরেও শ্রেয়স আমাদের অধিনায়ক। আমাদের প্র‌্যাকটিস ম‌্যাচ দেখে। টিম ট‌্যাকটিক্সে জড়িত থাকে।

বরুণ একটা কথা বলুন। আপনি জীবনে উত্থান যেমন দেখেছেন, তেমন পতনও দেখেছেন। আইপিএল গ্রহে আপনার আবির্ভাব ছিল উল্কা-সম। মহেন্দ্র সিং ধোনিকে দু’বার আউট করেছিলেন। আপনার বল ব‌্যাটাররা বুঝতেই পারত না। কিন্তু ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ভারতীয় টিম থেকে সেই যে হারিয়ে গেলেন, আর ফেরা হল না। মাঝের এই কঠিন সময় কী শিখিয়েছে আপনাকে?
বরুণ: আমি বুঝেছি যে, জীবন আপনাকে সব সময় একটা দ্বিতীয় সুযোগ দেবে। এটুকু বলতে পারি যে, আমার নিয়ন্ত্রণে যা যা থাকবে, সব করব আমি। এবার ঠিক করেছি, রেজাল্ট নিয়ে বেশি ভাবব না। কাউকে ভুল প্রমাণ করতে নামব না।

আর?
বরুণ: গত মরশুমে আমি রেজাল্টের পিছনে বেশি ছুটেছিলাম। কিন্তু এবার আর সেটা করব না আমি। রেজাল্ট যা হওয়ার হবে। কিন্তু আমাকে কিছু পেতেই হবে, সেই ভাবনা নিয়ে নামব না।

অর্থাৎ, জীবনের কঠিন সময় বরুণ চক্রবর্তীকে আরও বেশি কঠিন করে দিয়েছে?
বরুণ: বলতে পারেন। মানসিক ভাবে আমি এখন অনেক বেশি শক্তপোক্ত।

দুঃসময়ে কারও সঙ্গে কথা-টথা বলেছেন? আপনি তো এমএস ধোনির বিশাল ভক্ত। ধোনি লম্বা সময় ধরে চেন্নাই রয়েছেন। দেখা করেছেন?
বরুণ: নাহ্। মাহি ভাইয়ের সঙ্গে দেখা করা সম্ভব হয়নি। উনি এখন ব‌্যস্ত রয়েছেন আইপিএল নিয়ে। তবে কেকেআরের অভিষেক নায়ারের সঙ্গে প্রচুর কথা বলেছি। জীবন পাঠ নিয়েছি। অভিষেক আমার মেন্টর বলতে পারেন।

মাঝের এক-দেড় বছরে আপনার রুটিন কী ছিল?
বরুণ: আমি মুম্বই চলে গিয়েছিলাম। ওখানে কেকেআর অ‌্যাকাডেমি রয়েছে। অভিষেক নায়ারই সেটা দেখে। সেখানে ট্রেনিং করেছি। সবচেয়ে বড় কথা, প্রচুর ম‌্যাচ খেলেছি। গত সৈয়দ মুস্তাক আলি ট্রফির পর অন্তত চল্লিশ থেকে পঞ্চাশটা ম‌্যাচ খেলেছি আমি।

বরুণ একটা কথা বলুন। রহস‌্য স্পিনারদের আগমনটা চোখ ঝলসানো হয়। আপনি, কুলদীপ যাদব–সবাই। প্রথম প্রথম মনে হয়, আপনাদের খেলাই যাবে না। কিন্তু ব‌্যাটার যখন রহস‌্য স্পিনারদের ‘রিড’ করা শুরু করে দেয়, তখনই সমস‌্যাটা দেখা দেয়। আপনার মতে, রহস‌্য স্পিনারদের কি আরও বেশি সমর্থন প্রয়োজন?
বরুণ: রহস‌্য স্পিনারদের সবচেয়ে সমস‌্যা কোথায় জানেন? তাদের রহস‌্য স্পিনারের ট‌্যাগলাইন। মিডিয়া যা তৈরি করে দেয়! লোকে ভাবতে শুরু করে, আরে এ তো মিস্ট্রি স্পিনার! একে কেউ মারতেই পারবে না। এর বিরুদ্ধে কেউ রান করতে পারবে না। কিন্তু আমরাও আর পাঁচটা বোলারেরই মতো। মার আমরাও খেতে পারি। আমাদেরও খারাপ দিন আসতে পারে।

অর্থাৎ, এই মিস্ট্রি বা রহস‌্য স্পিনারের ট‌্যাগটা চাপ বাড়িয়ে দেয়?
বরুণ: অবশ‌্যই। অসম্ভব চাপ বাড়িয়ে দেয়। সবাই তো ধরে নেয়, বরুণ চক্রবর্তী বল করতে আসছে মানে চার-পাঁচ উইকেট নেবে। কিন্তু সবার এটাও বোঝা উচিত যে, এখনকার পিচ অধিকাংশ সময়ই ব‌্যাটিং সহায়ক হয়। সেই সমস্ত পিচে বল কিন্তু দারুণ কিছু ঘোরে না। আর কোন স্পিনারের জীবনে খারাপ সময় আসেনি বলুন? আমার মনে আছে, যুজবেন্দ্র চাহালের মাঝে একটা আইপিএল খুব কঠিন গেল। কিন্তু তার পর ঠিক ফিরে এসেছে ও। কুলদীপের দু’টো সিজন টাফ গিয়েছে। কিন্তু কামব‌্যাক ঠিকই করেছে। জীবনে খারাপ সময় তো আসবেই। কারণ খারাপ সময় জীবনেরই অংশ।
আবারও বলছি, রহস‌্য স্পিনারদের উপর একটা অতিমানবিক প্রত‌্যাশা রাখা হয়। ধরে রাখা হয়, আমরা মাঠে নামলেই ম‌্যাজিক হবে। জাদু হবে। জাদু হবে, কিন্তু সেটা স্পিন সহায়ক পিচে হবে, তাই না? 

[আরও পড়ুন: অপ্রতিরোধ্য! হ্যাটট্রিক করে দেশের জার্সিতে একশো গোলের গণ্ডি পেরলেন মেসি]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement