shono
Advertisement

১৫ কিলো সোনা-রুপো, ১০০ বিঘা জমি! বোনের বিয়েতে ৮ কোটি টাকার পণ দিলেন দাদারা

বিয়ের অতিথিদের মধ্যে বিলি করা হয়েছে ৮০০ রুপোর কয়েন।
Posted: 01:47 PM Mar 29, 2023Updated: 01:47 PM Mar 29, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় দণ্ডবিধি অনুযায়ী বিয়ের সময় পণ নেওয়া অপরাধ। দোষী প্রমাণিত হলে ৭ বছর পর্যন্ত কারাদণ্ডেরও আইন রয়েছে। তবে ভারতের একাধিক প্রান্তে এখনও বহাল তবিয়তে চলে আসছে পণপ্রথা। চিরাচরিত প্রথার নাম করে পণ আদায়ের ধারা চলে আসছে রাজস্থানের (Rajasthan) ধিংসারা গ্রামে। এবার সেই গ্রামের বিশাল পরিমাণ পণের কথা প্রকাশ্যে এল। বোনের বিয়েতে সবমিলিয়ে ৮ কোটি টাকার পণ দিয়েছেন চার দাদা।

Advertisement

অর্জুন, ভগীরথ, উমেইদ ও প্রহ্লাদ- চার ভাইয়ের পণ (Dowry) দেওয়ার খবর ছড়িয়ে পড়েছে সর্বত্র। জানা গিয়েছে, ২৬ মার্চ তাঁদের একমাত্র বোন ভানওয়ারি দেবীর বিয়ে ছিল। বোনের স্বামীকে উপহার হিসাবে মোট ৮ কোটি ৩১ লক্ষ টাকার নানা ‘উপহার’ তুলে দেন চারজন দাদা। সেই তালিকায় টাকা, গয়না থেকে শুরু করে রয়েছে জমি, ট্র্যাক্টরও।

[আরও পড়ুন: স্কটল্যান্ডের প্রধানমন্ত্রী হলেন পাক বংশোদ্ভূত হামজা ইউসুফ, আজই নেবেন শপথ]

জানা গিয়েছে, চার কোটি টাকা মূল্যের ১০০ বিঘা জমি উপহার দেওয়া হয়েছে নতুন বরকে। তার সঙ্গে ১ কেজি সোনা, ১৪ কেজি রুপোর গয়না দিয়েছেন চার ভাই। এছাড়াও বরের হাতে তুলে দেওয়া হয় নগদ ২ কোটি ২১ লক্ষ টাকা। বরের জন্য স্কুটার, অন্যান্য গাড়িও উপহার হিসাবে পাঠানো হয়েছে। সবমিলিয়ে ওই চার ব্যক্তির খরচ হয়েছে মোট ৮ কোটি ৩১ লক্ষ টাকা। তার পাশাপাশি বোনের বিয়ের খুশিতে গ্রামবাসীদের মধ্যে ৮০০টি রুপোর কয়েনও বিলি করেছে চার দাদা।

স্থানীয়দের মতে, রাজস্থানের কোনও বিয়েতে এত বেশি পণ আগে কখনও দেওয়া হয়নি। এর আগে সর্বোচ্চ ৩ কোটি টাকার পণ দেওয়ার কথা শোনা গিয়েছিল। তবে এহেন ঘটনার পরে চার ভাই বা নতুন বরের বিরুদ্ধে প্রশাসন কোনও ব্যবস্থা নিয়েছে কিনা, তা অবশ্য জানা যায়নি।

[আরও পড়ুন: তিহাড়েই থাকতে হবে আরও ৪ মাস, দিল্লি হাই কোর্টে ফের পিছল অনুব্রতর জামিনের আবেদনের শুনানি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার