shono
Advertisement

১৬০০ কোটি টাকার লটারি জিতলেন আফ্রিকান যুবক, পুরো অর্থই দান করলেন পরিবেশরক্ষায়

কেন এমনটা করলেন? যুবক নিজেই জানালেন সে কথা।
Posted: 05:36 PM Apr 11, 2022Updated: 06:26 PM Apr 11, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অনেকেরই স্বপ্ন থাকে, একবার লটারি (Lottery) জিতবেন। সেই আশায় বহু মানুষ বারবার লটারি টিকিটও কাটেন। তেমন স্বপ্ন দেখতেন আফ্রিকার এক যুবক। নিজের নাম প্রকাশে অনিচ্ছুক সেই ব্যক্তি লটারি জেতার পর যা করলেন, তাতে কিন্তু চমকে গিয়েছে গোটা বিশ্বকে।

Advertisement

এই ব্যক্তিও স্বপ্ন দেখতেন বড় অঙ্কের লটারি জিতবেন তিনি। সেই ইচ্ছাও পূরণ হয় তাঁর। ১৬০০ কোটি টাকার একটি লটারি জেতেন তিনি। অন্য কেউ হলে এত বিপুল অর্থ দিয়ে নিজের ভোগবাসনার সবটাই পূরণ করে নিতেন। কিন্তু এই লটারিজয়ী যুবক সে পথে হাঁটলেন না। পুরস্কারের পুরো অর্থ তিনি দান করে দিয়েছেন পরিবেশ সংরক্ষণের কাজে। তাঁর কথায়, “খুব বড় অঙ্কের লটারি গুলিতেই আমি অংশ নিতাম। কারণ আমি চেয়েছিলাম যদি জিততে পরি তাহলে পুরো টাকা দিয়ে আমি পরিবেশ সংরক্ষণের (Environmental Charity) উদ্দেশ্যে একটা সংস্থা তৈরি করব।”

এরপর নিজেই তৈরি করেছেন ‘আনিয়ামা’ নামে একটি সংগঠন। সেখানেই দান করেছেন লটারির সমস্ত টাকা। এই সংগঠন মূলত বন সংরক্ষণ, জীববৈচিত্র্য (Biodiversity) বাঁচিয়ে রাখার কাজ করে। সেই সংস্থার ওয়েবসাইটেই একটি খোলা চিঠি লিখে এই কথা জানিয়েছেন।

[আরও পড়ুন:‘একাধিক ক্ষেত্রে দেশের মধ্যে এক নম্বরে বাংলা’, রাজ্যে ফের শিল্প বিনিয়োগের বার্তা মুখ্যমন্ত্রীর]

লটারি জিতে অনেকেই বাড়ি গাড়ি কেনেন, শখ-আহ্লাদ পূরণ করেন। সেখানে কেন এই সিদ্ধান্ত নিলেন ওই আফ্রিকান যুবক? উত্তরে তিনি জানিয়েছেন, “আমি ছোটবেলা থেকে দেখেছি, বড় বড় ট্রাক ভরতি করে কাঠ নিয়ে যাওয়া হত। বুরকিনা ফাসোর জঙ্গল থেকে গাছ কেটে এই কাঠ পাওয়া যায়। ” এই ঘটনায় খুব ব্যথিত হতেন তিনি। বলেন, “এই ঘটনা আমাকে খুব আঘাত দিত। আমি ক্ষুব্ধ হতাম। “

যে সংস্থা থেকে লটারি জিতেছেন ওই যুবক, তারাও মুখ খুলেছে এই প্রসঙ্গে। লটারি জিতে কেউ এত টাকা দান করলেন! খবর পেয়ে অবাক সংস্থাও। তাদের তরফে জানানো হয়েছে, এই প্রথম লটারির অর্থ এমন দানধ্য়ানের কথা শুনলেন। আফ্রিকার ওই যুবকের কর্মের কথা শুনে সকলেই অবাক। তাঁকে প্রশংসায় ভরিয়ে দিচ্ছেন পরিবেশপ্রেমী মহল।

[আরও পড়ুন:‘রাম না জন্মালে আপনাদের কী হত?’, বিজেপিকে খোঁচা শিব সেনা সুপ্রিমো উদ্ধব ঠাকরের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার