shono
Advertisement

গর্ভাবস্থার পার্শ্বপ্রতিক্রিয়া, চেহারাই পালটে গেল অন্তঃসত্ত্বা যুবতীর!

২৪ বছরের যুবতীর 'পরিবর্তন' দেখে বিস্মিত সকলে।
Posted: 04:15 PM Mar 30, 2023Updated: 04:15 PM Mar 30, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গর্ভধারণ নারীর জীবনের এমন এক অধ্যায়, যখন শরীর ও মনে নানা আশ্চর্য পরিবর্তন হতে থাকে। একথা কমবেশি সকলেরই জানা। কিন্তু অন্তঃসত্ত্বা (Pregnant) অবস্থায় মুখচোখের ভোল বদলে একেবারে ভিন্ন এক মানুষের মতো দেখতে হয়ে যাওয়া? এমনই বিচিত্র অভিজ্ঞতার সাক্ষী হলেন এক যুবতী। আয়নার সামনে দাঁড়িয়ে যাঁর মনে হয়েছিল, প্রতিবিম্বে অন্য এক মানুষেরই ছায়া পড়েছে যেন।

Advertisement

যুবতীর নাম টাইরিস উডস। ২৪ বছরের মহিলা জানতেন, অন্তঃসত্ত্বা হয়েছেন মানে এবার শরীরে হরমোনের নানা খেলা চলবে। যার ফলে মানসিক পরিবর্তনও হবে। কিন্তু আচমকাই তিনি বুঝতে পারলেন তাঁর নাকের আকার বদলে যাচ্ছে! ভুরু হয়ে উঠেছে আগের থেকে অনেক বেশি ঘন। ধীরে ধীরে তাঁর মুখটা যেন অন্য কারও মতো হয়ে উঠছে! টিকটকে সেই ছবি তিনি শেয়ারও করেছেন। উগরে দিয়েছেন ক্ষোভ। তবে স্বস্তির কথা, ফুটফুটে এক পুত্রসন্তানের জন্ম দেওয়ার পর মাসখানেকের মধ্যেই আগের চেহারায় ফেরত যেতে পেরেছেন টাইরিস। স্বাভাবিক ভাবেই হাঁফ ছেড়ে বেঁচেছেন যেন।

[আরও পড়ুন: স্ত্রীকে দেখভালের দায়িত্ব স্বামীর, ভিক্ষে করে হলেও খোরপোশ দিতে হবে! জানাল আদালত]

চিকিৎসকরা বলছেন, অন্তঃসত্ত্বা অবস্থায় হরমোনের প্রভাবে নাক তিনগুণ মোটা হয়ে যেতে পারে। একে বলা হয় মেলিসমা। ৭৫ শতাংশ মহিলাই নাকি এই পরিস্থিতির শিকার হন। তাঁদের ত্বকের রং বদলে যেতে থাকে। উপরের ঠোঁট, চোখ ও থুতনিতেও আসে পরিবর্তন। তবে বলাই বাহুল্য, টাইরিসের মতো ব্যাপক পরিবর্তন কারও ক্ষেত্রেই দেখা যায় না।

[আরও পড়ুন: ‘স্ত্রী-সন্তানদের খুন করেছি’, চিরকুটে লিখে দুবাইয়ের বহুতল থেকে ঝাঁপ ভারতীয় যুবকের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার