shono
Advertisement
Maharashtra

কবির বাড়িতে চুরি করে প্রায়শ্চিত্ত! 'ক্ষমা করবেন', চিঠি লিখে জিনিস ফেরত সাহিত্যপ্রেমী চোরের

শ্রমজীবী মানুষের কথা নিজের কবিতার মাধ্যমে তুলে ধরেছিলেন ওই কবি।
Published By: Anwesha AdhikaryPosted: 04:06 PM Jul 16, 2024Updated: 05:00 PM Jul 16, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রবীন্দ্রনাথ ঠাকুরের নোবেল চুরির পরে কেটে গিয়েছে ২০ বছর। আজও হদিশ মেলেনি সেই মেডেলের। কিন্তু একেবারে অন্য ছবি দেখা গেল মহারাষ্ট্রে। বিখ্যাত কবির বাড়ি থেকে প্রচুর জিনিস চুরি করেও ফেরত দিয়ে গেল চোর। সঙ্গে চিঠি লিখে জানিয়ে গেল, চুরি করার জন্য সে অত্যন্ত দুঃখিত। এমন বিখ্যাত মানুষের বাড়ি থেকে চুরি করা মোটেই উচিত হয়নি। চোর আরও জানিয়েছে, বিখ্যাত কবির বহু রচনাই তার পড়া।

Advertisement

মহারাষ্ট্র (Maharashtra) পুলিশ সূত্রে খবর, দিনকয়েক আগে চুরি হয়েছিল প্রখ্যাত মারাঠি কবি নারায়ণ সুরভের বাড়িতে। এলইডি টিভি-সহ একাধিক বহুমূল্য জিনিস হাতিয়ে চম্পট দেয় চোর। উল্লেখ্য, মারাঠি সাহিত্যের অন্যতম স্মরণীয় নাম নারায়ণ সুরভে। শ্রমজীবী মানুষের কথা নিজের কবিতার মাধ্যমে তুলে ধরেছিলেন তিনি। অনাথ নারায়ণের প্রথম জীবনটা কেটেছে অতীব কষ্টে। পথে পথে জীবন কাটিয়েছেন, লোকের দুয়ারে কাজ করে পেট চালাতে হয়েছে। এমনকি পোষ্য কুকুরেরও দেখাশোনা করেছেন তিনি।

[আরও পড়ুন: MBBS কোর্সে ভর্তির শংসাপত্রে ‘মেডিক্যালি ফিট’ পূজা, আরও বিপাকে ট্রেনি IAS

এমন কষ্টের কথাই বারবার উঠে এসেছে তাঁর লেখনীতে। পরে কবি হিসাবে মারাঠি সাহিত্যের জগতে তুমুল জনপ্রিয়তা পেয়েছেন। মিলেছে সম্মানও। ২০১০ সালের ১৬ আগস্ট প্রয়াত হন তিনি। রায়গড়ে তাঁর বাড়িতে আপাতত থাকেন কন্যা সুজাতা এবং জামাই গণেশ ঘারে। দিনকয়েক আগে বাড়ি তালাবন্দি করে তাঁরা অন্যত্র গিয়েছিলেন। সেই সময়েই ওই বাড়িতে চুরি হয়। দিনকয়েক পরে চোর আবার ওই বাড়িতে ফিরে আসে, কারণ বেশ কিছু জিনিস ফের হাতাতে চেয়েছিল সে।

সেবার বাড়িতে ঢুকেই বিখ্যাত কবির ছবি দেওয়ালে টাঙানো অবস্থায় দেখতে পায় চোর। তার পরেই চুরি করা সমস্ত জিনিস ফেরত দিয়ে যায় সে। সঙ্গে চিঠি লিখে জানায়, কবির অধিকাংশ রচনাই সে পড়েছে এবং সমস্ত কবিতা তার খুবই পছন্দের। বিখ্যাত কবির বাড়িতে চুরি করে সে অত্যন্ত লজ্জিত। তাই পরিবারের সদস্যদের কাছে ক্ষমা চেয়ে চিঠি লিখে গিয়েছে সে। বাড়িতে ফিরে চুরি যাওয়া জিনিসের সঙ্গেই চোরের চিঠি পেয়েছেন কবির পরিবারের সদস্যরা। আপাতত আঙুলের ছাপ ধরে চোরের সন্ধানে তল্লাশি চালাচ্ছে পুলিশ।

[আরও পড়ুন: ‘মিথ্যে বয়ান দিতে বাধ্য করায় পুলিশ’, গৌরী লঙ্কেশ হত্যাকাণ্ডে বিস্ফোরক প্রধান সাক্ষী

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • দিনকয়েক আগে চুরি হয়েছিল প্রখ্যাত মারাঠি কবি নারায়ণ সুরভের বাড়িতে। এলইডি টিভি-সহ একাধিক বহুমূল্য জিনিস হাতিয়ে চম্পট দেয় চোর।
  • রায়গড়ে তাঁর বাড়িতে আপাতত থাকেন কন্যা সুজাতা এবং জামাই গণেশ ঘারে। দিনকয়েক আগে বাড়ি তালাবন্দি করে তাঁরা অন্যত্র গিয়েছিলেন।
  • সেবার বাড়িতে ঢুকেই বিখ্যাত কবির ছবি দেওয়ালে টাঙানো অবস্থায় দেখতে পায় চোর। তার পরেই চুরি করা সমস্ত জিনিস ফেরত দিয়ে যায় সে।
Advertisement