shono
Advertisement

ধনী হতে পারেন না চাষি? অডি হাঁকিয়ে সবজি বিক্রি কেরলের কৃষকের, দেখুন ভিডিও

সম্প্রতি ইনস্টাগ্রামে ওই ভিডিও পোস্ট করেন তরুণ কৃষক।
Posted: 05:31 PM Sep 30, 2023Updated: 05:34 PM Sep 30, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: “সোনার ফসল ফলায় যে তাঁর/ দুই বেলা জোটে না আহার।” ১৯৮০ সালে মুক্তি পাওয়া ‘হিরক রাজার দেশে’ ছবির জন্য এই গান লিখেছিলেন সত্যজিৎ রায়। গত অর্ধশতকে ভারতের কৃষকদের (Farmer’s) আর্থিক অবস্থা বিরাট বদলেছে এমন নয়। তবে কেউ কেউ মেধা ও পরিশ্রমের জোরে জীবন বদলে ফেলেছেন। অন্যদের কাছে উদাহরণ তাঁরা। তেমনই একজন কেরলের (Kerala) বাসিন্দা সুজিত। প্রতিদিন ৫২ লক্ষ টাকা দামের গাড়ি চেপে বাজারে সবজি বিক্রি করতে যান এই যুবক। যাঁর পেশা বিশুদ্ধ কৃষিকাজ। তবে ইনস্টাগ্রামে (Instagram) জনপ্রিয় তিনি। সম্প্রতি সুজিতের একটি ভিডিও ভাইরাল হয়েছে। যা দেখে অবাক গোটা ভারত।

Advertisement

সাধারণত ভ্যান, টোটো, টেম্পোর মতো ছোট গাড়ি চেপে বাজারে সবজি বিক্রি করতে আসেন কৃষকরা। সম্পন্ন কৃষকদের ট্রাক্টর নিয়ে বাজারে আসতে দেখা যায়। ভাইরাল ভিডিওতে দেখা গিয়েছে, অডি এ৪ গাড়িতে চেপে বাজারে পৌঁছলেন ওই তরুণ কৃষক। এর পর পোশাক বদলে ফেলেন তিনি। জুতো খুলে নেমে পড়েন কাজে। গাড়ি থেকে সবজি বের করে রাস্তার ধারে বিক্রি করা শুরু করেন। ভিডিওতে দেখা গিয়েছে, লাল রঙের ডাটা শাক বিক্রি করছেন কৃষক। বেশ কয়েকজন ক্রেতা সবজি কেনার পর যুবকের সঙ্গে সেলফিও তোলেন।

[আরও পড়ুন: অভিন্ন দেওয়ানি বিধিতে কারও ধর্মে আঘাত নয়, আশ্বাস আইন কমিশনের]

নিজের ইনস্টাগ্রামে অ্যাকাউন্টে এই ভিডিও শেয়ার করেছেন সুজিত। যা নিমেষে ভাইরাল হয়েছে। লাইক, কমেন্টের বন্যা বয়ে গিয়েছে। এক নেটাগরিক লেখেন, যে যুবকেরা কৃষিকে পেশা করতে চান, তাঁদের জন্য অনুপ্রেরণা। সুজিতের উদ্দেশ্যে একজন লেখেন, “আপনি অনেকের রোল মডেল।” উল্লেখ্য, নিজের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে বিভিন্ন ধরনের চাষের পদ্ধতির ভিডিও আপলোড করেন সুজিত। ইনস্টাগ্রামে তাঁর ফলোয়ারের সংখ্যা ২ লক্ষের বেশি। সুজিত জানান, তাঁর মতো অনেকেই জৈব চাষের কৌশল ব্যবহার করে কৃষিকাজে দারুণভাবে সফল হচ্ছেন।

[আরও পড়ুন: মোদি ফ্যাক্টর নয়! রুখতে হবে RSS-কে, নয়া কৌশল শুরু INDIA জোটের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার