shono
Advertisement

সামনে এফসি গোয়া, সিংহের গুহায় ঢুকে শিকার করতে পারবে কি ইস্টবেঙ্গল?

সল ক্রেসপোকে কি শুরু থেকে নামাবেন কুয়াদ্রাত?
Posted: 07:04 PM Mar 05, 2024Updated: 07:04 PM Mar 05, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আইএসএলে (ISL) আর পাঁচটি ম্যাচ বাকি ইস্টবেঙ্গলের (East Bengal)। এই পাঁচটি ম্যাচই লাল-হলুদ ব্রিগেডের কাছে ‘ডু অর ডাই’। আর কোনও ‘রোটেশন’ নয়, সেরা শক্তি নিয়েই নামতে চান ইস্টবেঙ্গল কোচ কার্লেস কুয়াদ্রাত (Carles Cuadrat)। বুধবার ইস্টবেঙ্গলের সামনে এফসি গোয়া।
১৭ ম্যাচ ১৮ পয়েন্ট নিয়ে আপাতত লিগ টেবলের ননম্বরে ইস্টবেঙ্গল। ১৬ম্যাচ থেকে ২৯ পয়েন্ট নিয়ে এফসি গোয়া এখন চার নম্বরে। ছনম্বরে থাকা বেঙ্গালুরু এফসি-র সঙ্গে কুয়াদ্রাত বাহিনীর পয়েন্টের পার্থক্য তিন। সেরা ছয়ের কাছাকাছি ইস্টবেঙ্গল। কিন্তু চা পানের সময়ে প্লেট ও ঠোঁটের মধ্যে যে দূরত্ব থাকে, এক্ষেত্রেও তাই। 

Advertisement

[আরও পড়ুন:  হেলিকপ্টারে সওয়ার রোহিত, টেস্ট খেলতে আকাশপথে পৌঁছলেন ধরমশালায়] 

দল নিয়ে গোয়া রওনা হওয়ার আগে কুয়াদ্রাত বলেন, ”এখন আর আমাদের খেলোয়াড়দের সুরক্ষিত রাখার কথা ভাবলে চলবে না। কারণ, প্রতিটি পয়েন্ট এখন খুব গুরুত্বপূর্ণ। গোয়ায় আমরা তিন পয়েন্ট পাওয়ার জন্য পূর্ণশক্তির দল নিয়ে নামব। এতদিন ঘুরিয়ে ফিরিয়ে ছেলেদের খেলিয়েছি যাতে গুরুত্বপূর্ণ সময়ে সবাইকে চোটমুক্ত অবস্থায় পাই। মুম্বই, চেন্নায়িন ও ওড়িশার বিরুদ্ধে তাই রোটেশনে খেলিয়েছিলাম। কিন্তু এখন মরা-বাঁচার সময়। তাই এখন হাতের সব তাসই ব্যবহার করতে হবে।”
এফসি গোয়া গত পাঁচটি ম্যাচে জয়হীন। ইস্টবেঙ্গল ম্যাচ হেরে নিজেদের পরিস্থিতি আরও কঠিন করে তুলেছে। এফসি গোয়া এবং বাকি চারটি ম্যাচ ইস্টবেঙ্গলের কাছে খুবই গুরুত্বপূর্ণ। কুয়াদ্রাত বলেন, ”এই ম্যাচে আমাদের তিন পয়েন্ট পাওয়ার চেষ্টা করতেই হবে। এই তিন পয়েন্ট খুবই জরুরি। এখনও ১৫ পয়েন্ট পেতে পারি আমরা। প্লে অফে যেতে গেলে আমাদের পয়েন্ট দরকার। এই ম্যাচটা আমাদের কৌশল কাজে লাগিয়ে তিন পয়েন্ট পাওয়ার আরও একটা সুযোগ। খুশির খবর গোয়ার বিরুদ্ধে হিজাজি শুরু থেকেই খেলতে পারবে।”
শুধু হিজাজি নন দলের আরও পাঁচ বিদেশি ফুটবলারকেই হাতে পাচ্ছেন কুয়াদ্রাত। লাল-হলুদের স্প্যানিশ কোচ বলেন, “সল ক্রেসপো এখন সম্পুর্ণ সুস্থ এবং অবশেষে, সাতটা ম্যাচের পর আমাদের দলের ছয় বিদেশিই খেলার জন্য তৈরি থাকবে।” এফসি হোয়ার সাম্প্রতিক পারফরম্যান্স প্রসঙ্গে কুয়াদ্রাত বলেন, ”ওরা গত কয়েকটা ম্যাচে ভাল খেলতে পারেনি। ফুটবল এরকমই। দল ছন্দে না থাকলে ভাল ফল করা কঠিন হয়ে ওঠে। কয়েক সপ্তাহ আগে এই দলটাই দুর্দান্ত ফর্মে ছিল এবং ধারাবাহিক ভাবে ভাল ফল করছিল। হঠাৎ করে এখন আর ধারাবাহিকতা দেখাতে পারছে না।”
ইস্টবেঙ্গলের পরিস্থিতিও অনেকটা এফসি গোয়ারই মতো। কুয়াদ্রাত মানছেন তা। লাল-হলুদের স্প্যানিশ কোচ বলেন, ”এই মরশুমে আমাদের সঙ্গে অনেক কিছুই ঘটেছে। কিন্তু এটা ঠিকই যে গোয়ার মতো ইতিবাচক ছন্দ আমরা কখনও পাইনি। ইতিবাচক ছন্দে এলেও তা ক্ষণস্থায়ী হয়েছে। যেমন সুপার কাপে আমরা ভালো ছন্দে ছিলাম। লিগে মোহনবাগানের বিরুদ্ধেও খুবই ভালো খেলি। কিন্তু তার পরেই হঠাৎ এমন হল যে আমরা তিন পয়েন্ট নষ্ট করলাম। ছন্দটা নষ্ট হয়ে গেল।” 
হারানো ছন্দের খোঁজে মাণ্ডবী তীরে নামছে কুয়াদ্রাতের ইস্টবেঙ্গল। 

[আরও পড়ুন: দুবছর পরে মুম্বইয়ে প্রত্যাবর্তন, ক্যাপ্টেন হার্দিক পাশে চাইছেন কাদের?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement