shono
Advertisement

নিয়োগ দুর্নীতির টাকায় ২৫ কিলোর ইলিশ যেত পার্থর বাড়িতে, ইডির জেরায় গোপন তথ্য ফাঁস কুন্তলের

কুন্তল ঘোষের অন্তত একশোটি মূল্যবান গাড়ির সন্ধান পেয়েছেন ইডি আধিকারিকরা।
Posted: 10:24 AM Feb 04, 2023Updated: 01:31 PM Feb 04, 2023

অর্ণব আইচ: পার্থ চট্টোপাধ‌্যায়কে ২৫ কিলো ইলিশ মাছ খাইয়েছিলেন হুগলির যুব নেতা কুন্তল ঘোষ। ইডির দাবি, কুন্তলকে জেরা করে মিলেছে এই চাঞ্চল‌্যকর তথ‌্য। ইডির অভিযোগ, নিয়োগ দুর্নীতির টাকায় ইলিশ মাছ খেতে কুণ্ঠাবোধও করেননি পার্থবাবু। সেই সঙ্গে প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ‌্যায়ের হাতে কীভাবে নগদ টাকা পৌঁছে যেত, সেই সম্পর্কেও বেশ কিছু তথ‌্য এসেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের গোয়েন্দাদের হাতে। এদিকে, প্রাথমিক তদন্তে কুন্তল ঘোষের অন্তত একশোটি মূল‌্যবান গাড়ির সন্ধান পেয়েছেন ইডি আধিকারিকরা। ওই গাড়িগুলির বেশিরভাগই বিভিন্ন ‘প্রভাবশালী’ ব‌্যক্তিকে উপহার হিসাবে দিয়ে কুন্তল তাঁদের খুশি করার চেষ্টা করতেন। এমনকী, তাঁর দেওয়া গাড়ি পার্থ চট্টোপাধ‌্যায়ের কাছে গিয়েছিল কি না, সেই বিষয়েও খোঁজখবর নিচ্ছে ইডি। যদিও কুন্তলের বক্তব‌্য, অনেক সময়ই তাঁর এজেন্টরা প্রয়োজনমতো গাড়ি পাঠিয়েছেন অনেককে। হুগলির এক বিশেষ গাড়ি ডিলারের কাছ থেকে ২০১৮ সাল থেকে কুন্তল ক্রমাগত গাড়ি কিনেছেন, এমন তথ‌্যও ইডির কাছে এসেছে। সেই তথ‌্য ইডি আধিকারিকরা যাচাই করছেন।

Advertisement

ইডির দাবি, গত বছরের জুলাই মাসে পার্থ চট্টোপাধ‌্যায়ের ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ‌্যায়ের কাছ থেকে যে প্রায় ৫০ কোটি টাকা উদ্ধার হয়েছে, তার একাংশ কুন্তল ঘোষের কাছ থেকে এসেছে। শুক্রবার আদালতের আবেদনেও ইডি জানিয়েছে, পার্থ চট্টোপাধ‌্যায়ের হাতে সরাসরি নিয়োগ দুর্নীতির টাকা পৌঁছত। ইডি জানিয়েছে, কুন্তলকে জেরা করে জানা গিয়েছে যে, ২০১৮ থেকে ২০২০ সাল পর্যন্ত যখন নিয়োগ দুর্নীতি চূড়ান্তে উঠেছে, তখন কুন্তল ঘোষ নিজেই পার্থ চট্টোপাধ‌্যায়ের হাতে টাকা দিয়ে আসতেন। বেশ কয়েক দফায় দক্ষিণ কলকাতার নাকতলার বাড়িতে গিয়ে নগদে দেওয়া হয়েছিল কয়েক কোটি টাকা।

[আরও পড়ুন: লোকসভা ভোটের আগে কলকাতার মেট্রো প্রকল্পের বরাদ্দ বৃদ্ধি, জেনে নিন কোন রুটে বাড়ল কত ]

পার্থ টাকা নিলেও সেই বিপুল পরিমাণ টাকা নিজের কাছে না রেখে লোক মারফৎ পাঠাতেন অর্পিতা মুখোপাধ‌্যায়ের ফ্ল‌্যাটে। ফলে অর্পিতার ফ্ল‌্যাট থেকে উদ্ধার হওয়া টাকার মধ্যে কুন্তলের দেওয়া টাকা ছিল বলে নিশ্চিত ইডি। তবে খবর নিয়ে ইডি জেনেছে, শুধু টাকায় সন্তুষ্ট হতেন না পার্থ চট্টোপাধ‌্যায়। যে প্রথম শ্রেণির এজেন্টরা তাঁর সঙ্গে যোগাযোগ রেখে টাকা পাঠাতেন, তাঁদের কাছ থেকে ‘উপহার’ নেওয়াও পছন্দ করতেন তিনি। সেই কারণেই ২০১৯ সালের বর্ষায় কুন্তল ঘোষ কোলাঘাট থেকে টাটকা ২৫ কিলো ইলিশ কেনেন। সেই ইলিশ মাছ কুন্তল নিজে গাড়ি করে সরাসরি নিয়ে যান পার্থ চট্টোপাধ‌্যায়ের কাছে। কুন্তল ইডিকে জানিয়েছেন, সেই ইলিশ পেয়ে অত‌্যন্ত খুশি হয়েছিলেন পার্থবাবু। বাড়িতে মূলত তিনি একা। তাই এত ইলিশ তিনি ঘনিষ্ঠদেরও পাঠিয়েছিলেন বলে ইডির কাছে খবর। এমনকী, টাকার মতো ওই ইলিশের অংশও পার্থ তাঁর ঘনিষ্ঠ বান্ধবী অর্পিতাকেও পাঠিয়েছিলেন বলে খবর পেয়েছে ইডি।

[আরও পড়ুন: কাঁটা প্রভাবশালী তত্ত্ব, নিয়োগ দুর্নীতি মামলায় ফের জেল হেফাজতে কুন্তল ঘোষ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement