shono
Advertisement

‘আমরা সোভিয়েত নই, লড়াই হলে হারব না’, আমেরিকাকে হুমকি চিনা রাষ্ট্রদূতের

সংঘাতের পথে দুই মহাশক্তি।
Posted: 01:12 PM Dec 27, 2021Updated: 01:12 PM Dec 27, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পূর্বতন সোভিয়েত ইউনিয়নের মতো নয় চিন (China)। যদি নতুন করে ঠান্ডা লড়াই শুরু হয় তাহলে পরাজিত হবে না দেশ। সংঘাতের আশঙ্কা জোরাল করে সম্প্রতি এমনটাই হুমকি দিয়েছেন আমেরিকায় নিযুক্ত চিনা রাষ্ট্রদূত কুইন গ্যাং।

Advertisement

[আরও পড়ুন: Myanmar: মায়ানমার গণহত্যায় ‘স্বচ্ছ ও বিস্তারিত’ তদন্তের দাবি জানাল রাষ্ট্রসংঘ]

গত সপ্তাহে মার্কিন সংবাদমাধ্যমগুলির প্রবীণ সাংবাদিক ও শীর্ষকর্তাদের সঙ্গে আলপচারিতায় চিনা রাষ্ট্রদূত স্পষ্ট ভাষায় বলেন, “যদি কেউ চিনের বিরুদ্ধে ঠান্ডা লড়াই শুরু করে তাহলে আমি জানাতে চাই যে চিন পরাজিত হবে না।” রাশিয়াকে কটাক্ষ করে রাষ্ট্রদূত কুইন গ্যাং আরও বলেন, “ওরা ঠান্ডা লড়াই জিততে পারবে না। কারণ, চিন কিন্তু পূর্বতন সোভিয়েত ইউনিয়ন নয়। সিপিসি একশো বছর পুরোন। আমেরিকায় কয়েকজনের ঠান্ডা লড়াইয়ের মানসিকতা রয়েছে। আজকের আমেরিকা আর ৩০ বছর আগের আমেরিকা নয়। আজ চিনের সবচেয়ে বড় বাণিজ্য সহযোগী হচ্ছে আমেরিকা। একইভাবে, আমেরিকার তৃতীয় সবথেকে বড় ট্রেড পার্টনার হচ্ছে চিন।” একইসঙ্গে তাইওয়ান নিয়েও আমেরিকাকে সতর্ক হয়ে পদক্ষেপ করার কথা বলেন তিনি।

বলে রাখা ভাল, ওয়াশিংটন ও বেজিংয়ের মধ্যে সম্পর্ক তলানিতে ঠেকেছে। ২০২২ সালে চিনে অনুষ্ঠিত শীতকালীন অলিম্পিক্স কূটনৈতিক বয়কট করেছে আমেরিকা (America)। এই পরিস্থিতিতে ফের উত্তপ্ত দুই দেশের সম্পর্ক। ইতিমধ্যেই চিন (China) হুমকি দিয়ে বলেছে আমেরিকাকে এই সিদ্ধান্তের মূল্য চোকাতে হবে। এই পরিস্থিতিতে ফের উত্তপ্ত দুই দেশের সম্পর্ক। ইতিমধ্যেই চিন হুমকি দিয়ে বলেছে আমেরিকাকে এই সিদ্ধান্তের মূল্য চোকাতে হবে।

উল্লেখ্য, ট্রাম্প জমানায় এশিয়ার ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল নিয়ে চিন-আমেরিকার মধ্যে বিস্তর টানাপোড়েন চলেছে। সেই পরিস্থিতির উন্নতি চাইছে বাইডেন প্রশাসন। এর মাঝে ‘বন্ধু’ রাষ্ট্রগুলিকে নিয়ে চিন বিরোধী জোট মজবুত করছে আমেরিকা। সেই উদ্দেশে দক্ষিণ-পূর্ব এশিয়া সফরে এসেছেন আমেরিকার প্রতিরক্ষা সচিব। সেই সফরেই চিনের আগ্রাসনের বিরুদ্ধে তোপ দেগেছেন ব্লিঙ্কেন। দক্ষিণ চিন সাগর (South China Sea) বরাবর অন্যান্য দেশকে চাপে রেখে নিজেদের কর্তৃত্ব স্থাপন করতে চেয়েছে বেজিং। বিগত কয়েক বছর ধরেই দক্ষিণ চিন সাগরে সামরিক পরিকাঠামো গড়ে তুলছে বেজিং। প্রায় গোটা জলরাশিটাই নিজেদের বলে দাবি করে কমিউনিস্ট দেশটি। ফলে ফিলিপিন্স-সহ একাধিক দেশের সঙ্গে সংঘাতের পথে হাঁটছে বেজিং।

[আরও পড়ুন: বিশ্বের ১০৮ দেশে দাপট ওমিক্রনের, ব্রিটেনের পর ফ্রান্সেও দৈনিক করোনা আক্রান্ত পেরল ১ লক্ষ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement