shono
Advertisement

ক্ষেপণাস্ত্র হামলার জের, ইরানের রাষ্ট্রদূতকে বহিষ্কার করল পাকিস্তান

পাকিস্তানের সার্বভৌমত্বে আঘাত হেনেছে ইরান, তোপ ইসলামাবাদের।
Posted: 05:34 PM Jan 17, 2024Updated: 08:47 AM Jan 18, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইরানের (Iran) রাষ্ট্রদূতকে বরখাস্ত করল পাকিস্তান। সেই সঙ্গে তেহরানে নিযুক্ত পাক রাষ্ট্রদূতকেও দেশে ফিরে আসার নির্দেশ দিয়েছে ইসলামাবাদ। মঙ্গলবার পাকিস্তান লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল ইরান। তাদের পালটা দিতেই কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করল ইসলামাবাদ। উল্লেখ্য, পাকিস্তানের (Pakistan) জঙ্গিগোষ্ঠী জইশ আল আদলের একাধিক ঘাঁটিতে হামলা হয়েছে বলে সূত্রের খবর। 

Advertisement

বুধবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে পাকিস্তান বিদেশমন্ত্রকের মুখপাত্র মুমতাজ জারা বালোচ জানান, “অবিলম্বে ইরান থেকে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে পাকিস্তানের রাষ্ট্রদূতকে। আর পাকিস্তানে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত আপাতত নিজের দেশে গিয়েছেন। তিনি যেন আর পাকিস্তানে ফিরে এসে কাজে যোগ না দেন।” আন্তর্জাতিক আইনের তোয়াক্কা না করে পাকিস্তানের সার্বভৌমত্বের উপর আঘাত হেনেছে ইরান, এই কথা সাফ জানিয়ে দেন বিদেশ মন্ত্রকের মুখপাত্র। 

[আরও পড়ুন: কিমের ‘দূতে’র সঙ্গে সাক্ষাৎ পুতিনের, ফের কি রাশিয়াকে অস্ত্র দিচ্ছে উত্তর কোরিয়া?]

উল্লেখ্য, ইরান জানায়, পাক জঙ্গি গোষ্ঠীর ঘাঁটি গুঁড়িয়ে দিতেই হামলা চালানো হয়েছে। কারণ জইশ আল আদলের মদতেই একাধিকবার আক্রমণ হয়েছে ইরানের সেনার উপর। পালটা দিতেই পাকিস্তান লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছুড়েছে তেহরান। স্বভাবতই এই হামলায় ক্ষুব্ধ পাকিস্তান। ক্ষেপণাস্ত্র হানার খবর প্রকাশ্যে আসতেই ইসলামাবাদ হুঙ্কার দিয়েছিল, এই হামলার পর কঠোর জবাব পাবে ইরান। তার পরেই মধ্যপ্রাচ্যের দেশটির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক কার্যত ছিন্ন করল পাকিস্তান। বিশেষজ্ঞদের অনুমান, গত কয়েকমাস ধরে পশ্চিম এশিয়ায় অশান্তি ছড়িয়েছে নানা দেশের হাত ধরে। এবার সেই যুদ্ধ পরিস্থিতির আঁচ এসে লাগল উপমহাদেশেও। 

[আরও পড়ুন: ভারতকে ফের ধাক্কা, এবার তুরস্কের থেকে সামরিক ড্রোন কিনছে মালদ্বীপ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement