shono
Advertisement

মস্কো হামলায় মৃত বেড়ে ১৫০, নেপথ্যে ইউক্রেন! পুতিনের বিবৃতি পত্রপাঠ খারিজ কিয়েভের

Published By: Sucheta SenguptaPosted: 07:58 PM Mar 23, 2024Updated: 08:00 PM Mar 23, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  সাম্প্রতিককালের অন্যতম বড় সন্ত্রাসবাদী হামলার শিকার রাশিয়া। (Russia) শুক্রবার রাতে মস্কোর ক্রকার্স হলে অনুষ্ঠান চলাকালীন ঢুকে পড়া চার বন্দুকবাজের গুলিবৃষ্টিতে মৃতের (Death toll) সংখ্যা বেড়ে ১৫০ ছুঁইছুঁই। এই ঘটনায় অভিযুক্ত চারজনকেই গ্রেপ্তার করেছে পুলিশ। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হামলার দায় চাপিয়েছেন প্রতিবেশী দেশ ইউক্রেনের (Ukraine) উপর। তাঁর দাবি, বন্দুকবাজরা ইউক্রেন পালানোর চেষ্টা করেছিল। ইউক্রেনবাসী তাদের সীমান্ত পেরতে সাহায্য় করত, কিন্তু পুলিশ তাদের ধরে ফেলেছে। পুতিনের এই বিবৃতি পত্রপাঠ খারিজ করেছে কিয়েভ। 

Advertisement

শুক্রবার মস্কোর প্রেক্ষাগৃহে ভয়াবহ জঙ্গি হামলা। গুলিবৃষ্টিতে নিহতের সংখ্যা বেড়ে ১৫০ প্রায়।

শনিবার  এক টেলিভিশন চ্যানেলে জাতির উদ্দেশে ভাষণ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। বলেন, ''মস্কোর নৃশংস হামলা নিয়ে আজ আপনাদের বলব। যে রক্তাক্ত ঘটনায় শিশু, নারী-সহ শান্তিপ্রিয় শতাধিক মানুষের প্রাণহানি ঘটেছে। আততায়ীরা সীমান্ত পেরিয়ে ইউক্রেনে পালানোর পরিকল্পনা করেছিল। তাদের জন্য সেই পথও প্রস্তুত করে রাখা হয়েছিল। ২৪ মার্চ  অর্থাৎ রবিবার জাতীয় শোক দিবস হিসেবে ঘোষণা করছি।'' কড়া গলায় পুতিন বলেন, ''এর নেপথ্যে যে বা যারা আছে, কোনও সংগঠন বা ব্যক্তি, যে-ই থাকুক কড়া শাস্তি হবেই। মনে রাখবেন, রাশিয়ার উপর এত বড় আঘাত আসলে আমাদের সাধারণ নাগরিকদের বিরুদ্ধে শত্রুতা।'' 

[আরও পড়ুন: আড়াই দশকে বার বার রক্তাক্ত হয়েছে মস্কো, ফিরে দেখা আতঙ্কের সেই দিনগুলো]

পুতিনের এই বিবৃতি শুনেই তা পত্রপাঠ খারিজ করেছে কিয়েভ। হামলার দায় সম্পূর্ণ অস্বীকার করেছে ইউক্রেন। সংবাদ সংস্থা রয়টার্সকে দেওয়া পালটা বিবৃতিতে কিয়েভের সামরিক গুপ্তচর সংস্থার দাবি, ''ইউক্রেন শুক্রবারের মস্কো হামলার সঙ্গে কোনওভাবেই জড়িত নয়। এভাবে ইউক্রেনকে জড়িয়ে দেওয়া অতি সহজ ব্যাপার।'' যদিও এই হামলার  দায় স্বীকার করেছে ইসলামিক স্টেটের আফগান শাখা। 

[আরও পড়ুন: ৭ দিনের ইডি হেফাজতে কেজরিওয়াল, আরও চাপে দিল্লির মুখ্যমন্ত্রী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement