shono
Advertisement

‘ধন্যবাদ ভারত’, উদ্ধারের পর ভারতীয় সেনাকে বার্তা তুর্কি নাগরিকদের

তুরস্কে অস্থায়ী হাসপাতাল গড়ে আহতদের চিকিৎসা করছে ভারতীয় সেনা।
Posted: 01:29 PM Feb 12, 2023Updated: 01:29 PM Feb 12, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভূমিকম্পে (Turkey Earthquake) বিপর্যস্ত তুরস্কের মাটিতে উদ্ধারকাজে ঝাঁপিয়ে পড়েছে ভারত। ‘অপারেশন দোস্ত’-এর মাধ্যমে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী ও সেনা, সকলেই উদ্ধার কাজ চালাচ্ছেন। ক্ষতিগ্রস্ত হাতায় বিমানবন্দরে মোবাইল হাসপাতাল গড়ে তুলেছে ভারতীয় সেনা। সেখানে চিকিৎসাধীন তুর্কি নাগরিকরা ধন্যবাদ জানিয়েছেন ভারতকে। বিপদের দিনে জওয়ানরা (Indian Amry) যেভাবে বিদেশের মাটিতে সাধারণ মানুষের পাশে দাঁড়িয়েছেন, সেই কথা ভেবে কৃতজ্ঞ তুরস্কের বহু মানুষ।

Advertisement

ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা ইতিমধ্যেই ২৮ হাজার ছাড়িয়ে গিয়েছে। সাধারণ মানুষের চিকিৎসার জন্য মাত্র ৬ ঘণ্টায় মোবাইল হাসপাতাল তৈরি হয়েছে হাতায় বিমানবন্দরে। ভারতীয় সেনার ৯৬ জন সদস্য দিনরাত কাজ করছেন বলে জানা গিয়েছে। আপাতত ৮০০ জন চিকিৎসাধীন রয়েছেন এই হাসপাতালে। তাঁদের মধ্যেই এক তুর্কি নাগরিক বলেছেন, “ধন্যবাদ হিন্দুস্তান। তোমরা আমাদের পাশে আছ, সেটা আমাদের খুব ভাল লাগছে। ভারতের এহেন সাহায্যের কারণে আমরা খুব খুশি।”

[আরও পড়ুন: ভূমিকম্পে তুরস্ক-সিরিয়ায় মৃতের সংখ্যা ছাড়াতে পারে ৫০ হাজার, ১২৮ ঘণ্টা পর উদ্ধার দু’মাসের খুদে]

প্রসঙ্গত, কয়েকদিন আগেই ভাইরাল হয় একটি ছবি। ধ্বংসস্তূপ থেকে উদ্ধার করার পর কৃতজ্ঞতাস্বরূপ ভারতীয় মহিলা জওয়ানকে চুম্বন করেন এক মহিলা। বৃহস্পতিবার এই ছবিটি প্রকাশ করে ভারতীয় সেনা। তুরস্কে (Turkey) কর্মরত ভারতীয় জওয়ানকে চুম্বন করছেন এক তুর্কি মহিলা- এই ছবি দেখে আপ্লুত হয় নেটদুনিয়া।

প্রচণ্ড ঠাণ্ডা ও তুষারপাতের মধ্যেই জোর কদমে উদ্ধারকাজ চলছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে আশঙ্কা প্রকাশ করেছেন প্রধান টেড্রোস গেভ্রেয়াসাস। তাঁর মতে, ভূমিকম্পের পরে প্রায় এক সপ্তাহ কেটে গিয়েছে। এখনও ধ্বংসস্তূপের নীচে আটকে থাকা সকলকে উদ্ধার করা যায়নি। তাই তাঁদের বেঁচে থাকার সম্ভাবনা ক্রমেই কমছে। 

[আরও পড়ুন: কোরানের অবমাননার জের! থানা থেকে বের করে যুবককে পিটিয়ে খুনের অভিযোগ পাকিস্তানে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement