shono
Advertisement

ট্রাম্পকে থোড়াই কেয়ার, করোনা যুদ্ধ চালিয়ে যেতে বদ্ধপরিকর WHO প্রধান

বেনজিরসংঘাতের পথে আমেরিকা ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা। The post ট্রাম্পকে থোড়াই কেয়ার, করোনা যুদ্ধ চালিয়ে যেতে বদ্ধপরিকর WHO প্রধান appeared first on Sangbad Pratidin.
Posted: 06:19 PM May 20, 2020Updated: 06:19 PM May 20, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা মহামারির বিরুদ্ধে লড়াই চলবে। এবং বিশ্বজুড়ে চলা এই যুদ্ধে নেতৃত্ব দিতে পিছপা হবেন না বলে সাফ জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) প্রধান টেড্রোস আধানম ঘেব্রিয়েসুস। এই মন্তব্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে কার্যত চ্যালেঞ্জ জানিয়েছেন ঘেব্রিয়েসুস বেল মনে করছেন বিশ্লেষকরা।

Advertisement

[আরও পড়ুন: চিরতরে বন্ধ হতে পারে বিশ্বের ১৩ শতাংশ জাদুঘর, আশঙ্কার কথা শোনাল UNESCO]

মঙ্গলবার সদস্য দেশগুলির সঙ্গে ভিডিও বৈঠকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেন, “করোনা মহামারির বিরুদ্ধে বিশ্বজুড়ে চলা লড়াইয়ে আমরা নেতৃত্ব দিয়ে যাব। আমরা কামনা করি সকলেই এই বিষয়ে দায়িত্বশীল হবে।” এদিনের বৈঠকে করোনা নিয়ে WHO-এর পদক্ষেপ খতিয়ে দেখার একটি প্রস্তাব পাশ করা হয়। তবে অতিমারির পরিস্থিতিতে উন্নয়নশীল দেশগুলির ক্ষত্রে ওষুধের পেটেন্ট না মেনে দাওয়াই সংগ্রহের যে নিদান WHO দিয়েছে তা আবিষ্কারকদের হতাশ করবে বলে মত আমেরিকার।

সদ্য চিঠি লিখে WHO প্রধান টেডরোজ আধানম ঘেব্রিয়েসুসকে হুমকি দিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। চিঠিতে কড়া ভাষায় তিনি লিখেছিলেন, ‘করোনা পরিস্থিতির উন্নতিতে আগামী এক মাসের মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা যদি বড়সড় কোনও পদক্ষেপ না করে, তাহলে আমেরিকা অনুদান দেওয়া স্থায়ীভাবে বন্ধ করবে। এই সংস্থার সদস্য নিজেরাও থাকবে কি না, তাও ভেবে দেখতে পারে।’ এমন কড়া চিঠি পাওয়ার পরই বেশ শোরগোল পড়ে গিয়েছে আন্তর্জাতিক মহলে। উল্লেখ্য, চিনের প্রতি পক্ষপতিত্বের অভিযোগে বিগত কয়েক দিন থেকেই বারবার WHO-এর বিরুদ্ধে সরব হয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। সংস্থাটির প্রধান টেড্রোস আধানম ঘেব্রিয়েসুসের বিরুদ্ধেও করোনা নিয়ে তথ্য গোপন করার অভিযোগ এনেছেন তিনি। সব মিলিয়ে আমেরিকা ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার মধ্যে সংঘাত বেনজির পর্যায়ে পৌঁছেছে।

[আরও পড়ুন: কাশ্মীর ভারতের অভ্যন্তরীণ বিষয়, পাকিস্তানকে চমকে সাফ কথা তালিবানের]

The post ট্রাম্পকে থোড়াই কেয়ার, করোনা যুদ্ধ চালিয়ে যেতে বদ্ধপরিকর WHO প্রধান appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement