shono
Advertisement

Khufiya Movie Review: গুপ্তচর, সিক্রেট মিশন, রহস্য-রোমাঞ্চের বারুদে ঠাসা বিশাল ভরদ্বাজের ‘খুফিয়া’

নেটফ্লিক্সে দেখার আগে, ঝটপট চোখ বুলিয়ে নিন রিভিউয়ে।
Posted: 08:41 PM Oct 07, 2023Updated: 01:25 PM Oct 09, 2023

সন্দীপ্তা ভঞ্জ: ইন্টেলিজেন্ট অফিসার অমর ভূষণ রচিত উপন্যাস ‘এস্কেপ টু নো হোয়্যার’ উপন্যাস অবলম্বনে ‘খুফিয়া’ তৈরি করেছেন বিশাল ভরদ্বাজ। তবে চিত্রনাট্যের প্রয়োজনে নিজের মতো কাটছাঁট করে নতুন কাঠামো দিতে বিন্দুমাত্র দ্বিধাবোধ করেননি পরিচালক। ‘খুফিয়া’, সিনেমার নামের মতোই চিত্রনাট্যের পরতে পরতে চমক পুরে দিয়েছেন মিস্টার ভরদ্বাজ।

Advertisement

প্রতিটা ছবির মতো ‘খুফিয়া’তেও তাঁর রহস্য-রোমাঞ্চের ঘরানা বজায় রেখেছেন। এবং বেশ দক্ষতার সঙ্গে। কখনও আলো-আধারি লাইটিংয়ের কাজে, কখনও আবহ সঙ্গীতে একেকটা দৃশ্যের গভীরতা কিংবা ক্লাইম্যাক্সকে চূড়ান্ত রূপ দিয়েছেন। প্রসঙ্গত, RAW, ISI গুপ্তচরদের কাহিনী কিন্তু পর্দায় কম দেখেননি দর্শকরা। তবুও ‘খুফিয়া’ এক নতুন স্বাদ দিল স্পাই থ্রিলার ঘরানায়। ২০২৩ সালে দাঁড়িয়ে লড়াইটা কতটা আধুনিক? কিংবা সিক্রেট এজেন্টদের পার্সোনাল অ্যাজেন্ডার জন্য দেশের নিরাপত্তা কিংবা প্রশাসনের পাশাপাশি পারস্পারিক সম্পর্ক পরিবারকেও কীরকম টানাপোড়েনের মধ্যে দিয়ে যেতে হয়, বিশাল ভরদ্বাজের ফ্রেমে সেই বিষয়গুলিও ফুটে উঠল।

বিশেষ করে ‘খুফিয়া’র প্রতিটা প্লট এক্ষেত্রে উল্লেখ্য। ছবির প্রত্যেকটি প্লট নিজের মতো করে দৃঢ়। এক অন্য ক্রাইসিসের গল্প বলে। কোথাও উভকামী কৃষ্ণা মেহেরা ওরফে তাব্বুর ভাঙা সংসার, মা হিসেবে অন্য এক যুদ্ধ যুঝে চলার গল্পের সঙ্গে প্যারালালি তাঁর দেশমাতৃকাকে শত্রু দেশের আঁচড় থেকে সুরক্ষিত রাখার যে লড়াই দেখা গিয়েছে। আবার অপর প্লটে আরেক সিক্রেট এজেন্ট রবি মোহন ওরফে আলি ফজলের ব্যক্তিগত মুনাফা, স্বার্থসিদ্ধির জন্য অন্য দেশের কাছে গুরুত্বপূর্ণ তথ্য পাচার করার পরিণতিও দক্ষতার সঙ্গে তুলে ধরেছেন বিশাল ভরদ্বাজ। অন্যদিকে, ‘অক্টোপাস’ নামে এক সিক্রেট মিশন করতে গিয়ে বাংলাদেশের অভিনেত্রী আজমেরি হক বাঁধনের চরম পরিণতি গল্পের মোড় ঘোরায়। স্বল্প দৈর্ঘ্যের চরিত্রে চমকে দিয়েছেন তিনি। শতাফ ফিগার প্রশংসার দাবিদার। উপরি পাওনা গায়িকা তথা বিশালের স্ত্রী রেখা ভরদ্বাজের কণ্ঠে ‘খুফিয়া’র গান ‘মত আনা’। যথাযথ পরিসরে গানগুলোর ব্যবহার দৃশ্যায়ণকে আরও গভীর করে তুলেছে।


বাংলাতে একটা প্রবাদ বাক্য রয়েছে, ‘জহুরি জহর চেনে…’। বিশালের চোখও তাই। তাব্বু, আলি ফজলের মতো তুখড় অভিনেতাদের পাশাপাশি পদ্মাপারের অভিনেত্রী আজমেরি হক বাঁধনকেও একফ্রেমে নিয়ে এসেছেন তিনি। আর সেই সঙ্গেই পরিচালকের বিস্ময়কর আবিষ্কার ওয়ামিকা গাব্বি। শেষপাতে উল্লেখ্য, নেটফ্লিক্সে মুক্তিপ্রাপ্ত ‘খুফিয়া’ ওয়ান টাইম, তবে মাস্ট ওয়াচ!

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement