‘ডিপফেক ভিডিও বানালে মোটা জরিমানা, নয়া পদক্ষেপ করবে কেন্দ্র’, ঘোষণা অশ্বিনীর

02:13 PM Nov 23, 2023 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডিপফেক (Deepfake) প্রযুক্তি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। সম্প্রতি অভিনেত্রী রশ্মিকা মন্দানার ডিপফেক ভিডিও ঘিরে তোলপাড় হয়েছিল গোটা দেশ। যে ঘটনায় এফআইআর দায়ের করেছিল দিল্লি পুলিশ। এবার এই বিষয়ে মুখ খুললেন কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishnaw)। জানালেন ডিপফেক রুখতে নয়া আইন কিংবা বর্তমান আইনের সংশোধন করার কথা ভাবছে কেন্দ্র। শিগগিরি এই সংক্রান্ত পদক্ষেপ করা হবে। তিনি জানিয়েছেন, ডিপফেক ভিডিওর নির্মাতা ও যে প্ল্যাটফর্মে সেগুলি শেয়ার করা হবে তাদের কড়া জরিমানার মুখে পড়তে হবে।

Advertisement

এদিন সোশাল মিডিয়া বিশেষজ্ঞ থেকে এআই বিভাগের অধ্যাপকদের সঙ্গে বৈঠক করেছেন অশ্বিনী। এর পর তাঁকে বলতে শোনা গিয়েছে, ”গণতন্ত্রের জন্য নয়া বিপদ হয়ে দাঁড়িয়েছে ডিপফেক। এর ধাক্কায় সমাজ ও তার প্রতিষ্ঠান দুর্বল হয়ে পড়বে।”

[আরও পড়ুন: Sam Altman: কর্মীদের চাপেই সিদ্ধান্ত বদল, ChatGPT-র স্রষ্টা অল্টম্যানকে ফেরাল ‘ওপেন এআই’]

কবে আসবে নয়া আইন? কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, দিন দশেকের মধ্যেই এই সংক্রান্ত পদক্ষেপ করবে সরকার। ডিপফেক ভিডিও শনাক্ত করা, এই ধরনের কনটেন্ট ছড়ানো কিংবা সকলকে সতর্ক করার মতো নানা পদক্ষেপের মাধ্যমে কেন্দ্র যে ডিপফেককে একেবারে সমূলে বিনষ্ট করতে চাইছে তাও জানিয়েছেন অশ্বিনী।

সম্প্রতি ডিপফেক নিয়ে তুমুল বিতর্ক দানা বেঁধেছে। খোদ প্রধানমন্ত্রীও (PM Modi) উদ্বিগ্ন। গতকাল, বুধবার জি-২০ ভারচুয়াল সামিটে তাঁকে বলতে শোনা গিয়েছে, “সাধারণ মানুষের প্রয়োজনের কথা মাথায় রেখেই এই এআই প্রযুক্তিকে উন্নত করা উচিত। এই প্রযুক্তি সকলের কাছে পৌঁছানো উচিত। কিন্তু আমাদের মাথায় রাখতে হবে এই প্রযুক্তি যেন সমাজের জন্য নিরাপদ হয়। বর্তমান দিনে ডিপফেক একটা বড় উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে।”

[আরও পড়ুন: কাশ্মীরে সেনা অভিযানে বড় সাফল্য, রাজৌরির জঙ্গলে খতম শীর্ষ লস্কর জঙ্গি]

Advertisement
Next