লাফিয়ে বাড়ছে ডিজিটাল ও অনলাইন জালিয়াতি, ৭০ লক্ষ মোবাইল নম্বর বন্ধ করল কেন্দ্র

05:02 PM Nov 29, 2023 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যত সময় যাচ্ছে, ততই ডিজিটাল ও অনলাইন প্রতারণার (Online Fraud) দাঁত-নখ যেন আরও ধারালো হয়ে উঠছে। এই পরিস্থিতিতে দেশের ৭০ লক্ষ মোবাইল নম্বর বন্ধ করে দিল কেন্দ্র। ওই সমস্ত নম্বর থেকে গোলমেলে লেনদেনের সন্ধান মিলেছে। এমনটাই জানালেন আর্থিক পরিষেবা সচিব বিবেক যোশী।

Advertisement

আর্থিক লেনদেনের ক্ষেত্রে সাইবার নিরাপত্তা (Cyber security) ও ডিজিটাল লেনদেনে (Digital payment fraud) বাড়তে থাকা জালিয়াতির বিষয়ে একটি বৈঠকে এদিন যোগ দিয়েছিলেন যোশী। এর পরই তিনি কথা বলেন সংবাদমাধ্যমের সঙ্গে। জানান, ব্যাঙ্কগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে আর্থিক জালিয়াতি রুখতে নজরদারি আরও কড়া করতে। সেই সঙ্গেই তিনি জানিয়েছেন, adhaar Enabled Payment System অর্থাৎ AEPS জালিয়াতি রুখতে রাজ্য সরকারগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে। বলা হয়েছে, তথ্য সুরক্ষার বিষয়টি নিশ্চিত করতে।

এছাড়াও ব্যবসায়ীদের কেওয়াইসি স্ট্যান্ডার্ডাইজেশন নিয়ে হয়েছে বলে জানিয়েছেন যোশী। পাশাপাশি সাধারণ মানুষ যাতে সাইবার জালিয়াতির পাতা ফাঁদে পা না দেন, তা নিশ্চিত করতে জনসচেতনতা বৃদ্ধির প্রয়োজনীয়তার কথাও বলেন তিনি। উল্লেখ্য, ইউকো ব্যাঙ্ক ও ব্যাঙ্ক অফ বরোদাকে সম্প্রতি যেভাবে ডিজিটাল জালিয়াতির কবলে পড়তে হয়েছিল সেই ইস্যুও আলোচনায় উঠে এসেছে। 

[আরও পড়ুন: মধ্যপ্রদেশে গণনার আগেই খুলল ব্যালট বক্স! ভিডিও ভাইরাল হতেই সাসপেন্ড আধিকারিক]

Advertisement
Next