shono
Advertisement
Rajasthan

দ্বাদশের পরীক্ষায় গণটোকাটুকি, অর্থের বিনিময়ে সাহায্য শিক্ষকদের! পাঁচিল টপকে ধরলেন পরিদর্শক

ক্লাসে ঢুকেই চোখ কপালে ওঠে পরিদর্শকদের।
Published By: Kishore GhoshPosted: 07:57 PM Jul 17, 2024Updated: 07:57 PM Jul 17, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গণটোকাটুকি রুখতে স্কুলের পাঁচিল টপকে দুধর্ষ অভিযান শিক্ষা দপ্তরের পরিদর্শকদের। রাজস্থানের (Rajasthan) স্কুলের কাণ্ড বলিউডের সিনেমাকেও হার মানাল! দেখা গেল একটি স্কুলের একটি ক্লাসের সকল পরীক্ষার্থী টোকাটুকিতে ব্যস্ত। এর পরেও অবশ্য চমকে বাকি ছিল শিক্ষা দপ্তরের পরিদর্শকদের জন্য! ঠিক কী ঘটেছিল?

Advertisement

বিহার, উত্তরপ্রদেশ, রাজস্থান-সহ পশ্চিম ভারতের রাজ্যগুলিতে স্কুলের এবং বোর্ডের পরীক্ষায় গণটোকাটুকির অভিযোগ পুরনো। তা রুখতেই রাজস্থানের রাজ্য শিক্ষা দপ্তরের একটি দল পরীক্ষা চলাকালীন গত কয়েক দিন ধরে বিভিন্ন স্কুলে অভিযান চালাচ্ছে। দপ্তরের আধিকারিক নিশা জৈন জানান, অভিযুক্ত স্কুলের সামনে পৌঁছে তাঁরা দেখেন ভিতরে পরীক্ষা চললেও গেটে তালা ঝোলানো। এর পরই 'চোর' ধরতে রোমহর্ষক কাণ্ড করেন পরিদর্শকদের দলটি।

 

[আরও পড়ুন: কুমিরে ভরা হ্রদে গাড়ি ও বাইক নিয়ে ‘স্টান্ট’! করুণ পরিণতি যুবকদের]

নিশার নেতৃত্বে নিঃশব্দে স্কুলের পাঁচিল টপকে ভিতরে ঢোকেন তাঁরা। ক্লাসে ঢুকে যা দেখেন তাতে চোখ কপালে ওঠে তাঁদের। ক্লাশে ঢুকে দেখেন, শিক্ষকেরাই ব্ল্যাকবোর্ডে প্রশ্নের উত্তর লিখে দিচ্ছেন। আর তাই দেখে টুকছে দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষার্থীরা। এখানেই শেষ নয়, একটি পরীক্ষার হলে দু’জন শিক্ষককে পরীক্ষার্থীদের হয়ে পরীক্ষা দিতেও দেখা গিয়েছে। সে সব বন্ধ করে টুকলির সন্ধানে তল্লাশি চালাতেই পরীক্ষার্থীদের পকেট থেকে মেলে ২০০০ করে টাকা। নিশা বলেন, সম্ভবত এই টাকা শিক্ষকদের সাহায্যের বিনিময়মূল্য।

 

[আরও পড়ুন: কেজরির জামিন মামলা, প্রাক্তন পাক প্রধানমন্ত্রী ইমরান খানের প্রসঙ্গ তুলে সরব আইনজীবী]

শিক্ষা দপ্তরের রিপোর্ট যেমন প্রকাশ্যে এসেছে, তেমনই অভিযুক্ত স্কুলের ভিডিও ভাইরাল হয়েছে সোশাল মিডিয়াতেও। যার পর কঠোর ব্যবস্থা নেওয়া হয়েছে ওই স্কুলের প্রিন্সিপাল রাজেন্দ্র সিংহ চৌহান-সহ ১০ জনের বিরুদ্ধে। সকলের বিরুদ্ধেই মামলা দায়ের করেছে স্কুল শিক্ষা দপ্তর। গ্রন্থাগারিক-সহ ছ’জন শিক্ষককে বরখাস্ত করা হয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বিহার, উত্তরপ্রদেশ, রাজস্থান-সহ পশ্চিম ভারতের রাজ্যগুলিতে স্কুলের এবং বোর্ডের পরীক্ষায় গণটোকাটুকির অভিযোগ পুরনো।
  • শিক্ষা দপ্তরের রিপোর্টের পাশাপাশি অভিযুক্ত স্কুলের ভিডিও ভাইরাল হয়েছে সোশাল মিডিয়ায়।
Advertisement