shono
Advertisement

ICC ODI World Cup 2023: ‘ঈশান কিষানের আগে কেএল রাহুলকে প্রাধান্য দেওয়া চরম ভুল’, প্রশ্ন তুলে দিলেন ক্ষুব্ধ গম্ভীর

পাঁচ নম্বর ব্যাটার নিয়ে আলোচনা তুঙ্গে।
Posted: 05:49 PM Sep 07, 2023Updated: 05:53 PM Sep 07, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আসন্ন বিশ্বকাপের (ICC ODI World Cup 2023) মঞ্চে টিম ইন্ডিয়ার (Team India) পাঁচ নম্বর ব্যাটার কে? কেএল রাহুল (KL Rahul) না ঈশান কিষাণ (Ishan Kishan)? টিম ইন্ডিয়ার দুই তারকাকে নিয়ে গৌতম গম্ভীর (Gautam Gambhir) ও মহম্মদ কাইফের (Mohammad Kaif) মধ্যে লেগে গেল। গত আইপিএল-এ (IPL 2023) চোট পেয়েছিলেন কেএল রাহুল। এরপর তাঁকে এশিয়া কাপের (Asia Cup 2023) দলে ফেরানো হলেও, এখনও ম্যাচ খেলতে পারেননি তিনি। ফের চোট লাগার জন্য বেঙ্গালুরুর (Bengaluru) এনসিএ-তেই (NCA) ছিলেন এই ব্যাটার। যদিও সুপার ফোরে নামার আগে দলে যোগ দিয়েছেন তিনি। অন্যদিকে চলতি প্রতিযোগিতায় পাকিস্তানের বিরুদ্ধে সুযোগ পেয়েই নিজেকে উজাড় করে দিয়েছেন ঈশান। প্রবল চাপের মুখে শাহিন শাহ আফ্রিদি-হ্যারিস রাউফদের আগুনে পেস বোলিংকে সামলে ৮১ বলে ৮২ রান করেছিলেন ঝাড়খন্ডের এই তরুণ। আর তাই এবার কাপে যুদ্ধের জন্য কেএল রাহুলের জায়গায় ঈশানকে বেছে নিলেন ভারতের প্রাক্তন ওপেনার।

Advertisement

এশিয়া কাপের সম্প্রচারকারী চ্যানেলে এই ইস্যু নিয়ে আলোচনা হতেই গম্ভীর সটান বলে দেন, “বিশ্বকাপে ভারতীয় দলের প্রথম একাদশে ঈশানের জায়গায় কেএল রাহুলকে বেছে নেওয়া হলে সেটা চরম ভুল হবে।” কিন্তু কেন রাহুলের অভিজ্ঞতাকে মূল্য দিতে চাইছেন না তিনি? গম্ভীর ফের যোগ করেন, “কেএল রাহুল ও ঈশান, দুজনেই কিন্তু ওপেনার। কিন্তু রোহিত শর্মা ও শুভমান গিলের জন্য কেএল রাহুল ও ঈশানকে মিডল অর্ডারে খেলতে হবে। এবার কেএল রাহুল ও ঈশানকে একসঙ্গে টিম ম্যানেজমেন্ট খেলাবে কিনা সেটা কোচ এবং অধিনায়কের সিদ্ধান্ত। তবে যদি এদের মধ্যে একজনকে বেছে নেওয়া হয়, তাহলে আমার ভোট ঈশানের দিকেই থাকবে। কারণ আমি নাম দেখে দলে নেওয়ার পক্ষপাতি নই। আমি সবসময় সাম্প্রতিক ফর্মের উপর ভিত্তি করেই দল গড়তে চাই। আমার কাছে নাম নয়। বিশ্বকাপ জিততে হলে আমি পারফর্মারকেই বেছে নেব।”

[আরও পড়ুন: সুপার ফোরের ‘মাদার অফ অল ব্যাটল’-এর আগে রোহিতদের হুঙ্কার দিলেন বাবর আজম]

চলতি বছর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শেষবার কেএল রাহুলকে দেখা গিয়েছিল। সিরিজের শেষ ম্যাচে ৩২ রান করেছিলেন তিনি। এমনকি সিরিজের প্রথম ম্যাচে ৭৫ রানে অপরাজিত ছিলেন কেএল রাহুল। এরপর ১ মে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে ফিল্ডিং করার সময় চোট পেয়ে মাঠ ছেড়েছিলেন লখনউ সুপার জায়ান্টের অধিনায়ক। পরবর্তী সময় অস্ত্রোপচার ও রিহ্যাব করার জন্য ম্যাচ খেলা হয়নি তাঁর। এহেন কেএল রাহুল না থাকার সময় সুযোগের সদ্ব্যবহার করেন ঈশান। বাংলাদেশের বিরুদ্ধে ২১০ রান করার পর, ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে অর্ধ শতরানের হ্যাটট্রিক করেছিলেন তিনি। আর পাকিস্তানের বিরুদ্ধে লড়াকু ৮২ রান তো সবার মুখে ঘুরে বেড়াচ্ছে।

প্রাক্তন সতীর্থ কাইফকে মনে করিয়ে গম্ভীরের প্রতিক্রিয়া, “আমার মনে হয় প্রথম একাদশে থাকার জন্য যা যা করা উচিত, ঈশান সেটা করেছে। দ্বিশতরান করার পরেও শুভমান গিলের জন্য ঈশানকে বসে থাকতে হয়েছিল।” এই তর্কে আবার রোহিত ও বিরাট কোহলির প্রসঙ্গও টেনে এনেছেন গম্ভীর। তাঁর স্পষ্ট বক্তব্য, “কেএল রাহুল বড় ব্যাটার। কিন্তু প্রথম একাদশ বাছার সময় ওকে কি রোহিত ও বিরাটের আগে রাখবে? ঈশানের আন্তর্জাতিক ম্যাচ খেলার অভিজ্ঞতা কম বলে সবাই ওর জায়গায় কেএল রাহুলকে খেলিয়ে দেওয়া হবে? এটা কোনও যুক্তি!” 

গম্ভীর ভারতের তরুণ তুর্কি ঈশানের জন্য ভোট দিচ্ছেন। তবে টিম ম্যানেজমেন্ট কিন্তু কেএল রাহুলের প্রতি ভরসা রেখেই চলেছে। এবার বিশ্বকাপের মঞ্চে ঈশান তাঁর সতীর্থ কেএল রাহুল টপকে যেতে পারেন কিনা সেটাই দেখার।

[আরও পড়ুন: বিশ্বকাপের পরে কি জোড়া কোচ পাবে ভারত? দ্রাবিড়ের ভবিষ্যৎ নিয়ে জল্পনা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement