shono
Advertisement

প্রিয় ডিওডোরেন্টেই লুকিয়ে মারণব্যাধি ক্যানসার, জানেন কি?

গরমে সুগন্ধী চাইই, এই পাঁচটি রোগ থেকে সাবধান। The post প্রিয় ডিওডোরেন্টেই লুকিয়ে মারণব্যাধি ক্যানসার, জানেন কি? appeared first on Sangbad Pratidin.
Posted: 07:12 PM Jun 02, 2018Updated: 02:29 PM Jun 11, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্কমন ভাল করে দেওয়া গন্ধ আবার শরীর খারাপের কারণ হতে পারে। প্যাচপেচে গরমে ঘেমেনেয়ে একসা হয়ে ফেরাটা এখন নিত্যদিনের ব্যাপার। যতই এখনকার ফ্যাশনে ইন এমন পোশাক পরেও শান্তি নেই। খোলামেলা নরম পোশাক পরে বেরলেন অথচ ব্যাগে নেই পছন্দের সুগন্ধী, নিদেনপক্ষে একটি ডিওডোরেন্ট। তাহলে সেদিনটাই মাটি। শর্ট স্কার্টের সঙ্গে স্লিভলেস হ্যান্ডলুমের টপটা বেছেছিলেন। এখন ভিড়ে ঠাসা মেট্রোয় হাত উঁচু করতেই ইতস্তত করছেন। কেননা সঙ্গে নেই পছন্দের ডিও। এতক্ষণ অটোতে চিড়েচ্যাপ্টা হতে গিয়ে সুগন্ধী সাবানের মৃদু রেশ উধাও হয়েছে। এই পরিস্থিতিতে বিটকেল ঘামের গন্ধ-সহ হাত যদি উপরে ওঠে তাহলে আজকের ডেটিংটাই মাটি হয়ে যাবে। তাই কিন্তু কিন্তু করেই সহযাত্রীর গায়ে হেলান দিয়েই বাকি দুটি স্টপেজ কাটিয়ে টুক করে নেমে পড়া। যাক বাবা, এযাত্রায় তো রক্ষা পাওয়া গেল। এবার একটা কসমেটিক্সের দোকান দেখে ডিও কিনে নিলেই হল।

Advertisement

[ফেসবুক থেকে উঠে যাচ্ছে ‘ট্রেন্ডিং’, আসছে ‘ব্রেকিং নিউজ’]

উফঃ যতটা সোজা ভাবছেন ততটাও নয়। চাইলেই নতুন পারফিউম কিনে স্প্রে করে নিতে পারেন। তাইবলে কি আর মনের মতো সুগন্ধীই এক দোকানে পেয়ে যাবেন এমনটা নয়। তেমনই, ডিও কিনে স্প্রে করে আনন্দিত হওয়ারও কিছু নেই। আদৌ জানেন কি, নিজের অজান্তেই কঠিন রোগকে শরীরে আমন্ত্রণ জানালেন। এটিই সত্যি। শুধু গন্ধ নয়, একটা আলগা আরামও এনে দেয় ডিও। তবে তা বেশকিছু স্থায়ী অস্বস্তির বিনিময়ে। ডিও-তৈরিতে অ্যালুমিনিয়াম অপরিহার্য। যার ফলে ব্রেস্ট ক্যানসার থেকে শুরু করে কিডনির সমস্যাও হতে পারে। এমনকী, ভুলে যাওয়ার রোগ অ্যালঝাইমারেও আক্রান্ত হতে পারেন। এখানেই শেষ নয়। ডিও-তে থাকা প্যারাবিন ধাতু ইসট্রোজেন হরমোনকে প্রায় ঘুম পাড়িয়ে দেয়। হরমোন ক্যানসারের অন্যতম কারণ এই প্যারাবিন। ডিও-র বদান্যতায় ঘাম প্রায় শুকিয়েই যায়। আসলে তলে তলে হৃদপিণ্ড, লিভারকে বিগড়ে দেওয়ার পাশাপাশি ডিও মানব দেহের স্নায়ুতন্ত্রকেই ড্যামেজ করে দেয়। এর জেরে সন্তানধারণে অক্ষমতা দেখা দিতে পারে। ডিওতে রয়েছে ব্যাকটেরিয়া নিঃশেষকারী উপাদান। এর জেরে শরীরের হরমোন ক্ষরণে বাধাপ্রাপ্ত হতে পারে। বিবিধ শারীরবৃত্তীয় প্রক্রিয়ার অনিয়মিত যাপনে অসুস্থতা যেমন বাড়ে। তেমনই কঠিনরোগও বাসা বাঁধে সহজেই। এর হাত ধরেই আসে অ্যালার্জির উপসর্গ। মারণব্যাধি ক্যানসার। তাই সুগন্ধীর আমেজে বুঁদ হতে হলে আগেভাগে প্রিয় ডিও-র উপাদানগুলিকে যাচাই করে নিন। তারপরই তা সংগ্রহে রাখুন।

[খুব বেশি মাথার চুল পড়ছে? এই ঘরোয়া উপায়গুলি জেনে রাখুন]

The post প্রিয় ডিওডোরেন্টেই লুকিয়ে মারণব্যাধি ক্যানসার, জানেন কি? appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার