shono
Advertisement

এবার মুসলিম নামের উপর নিষেধাজ্ঞা জারি করল চিন

সরকারের দাবি, চিনে উগ্রপন্থাকে রুখতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। The post এবার মুসলিম নামের উপর নিষেধাজ্ঞা জারি করল চিন appeared first on Sangbad Pratidin.
Posted: 08:01 PM Apr 25, 2017Updated: 02:46 PM Apr 25, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক : সন্তানের এমন কোনও নাম রাখা যাবে না, যা শুনে মনে হয় সে ইসলাম ধর্মাবলম্বী। সম্প্রতি এই ফতোয়া জারি করা হয়েছে চিনের জিংজিয়াং প্রদেশে। সরকারের দাবি, চিনে উগ্রপন্থাকে রুখতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুধু নাম রাখার ক্ষেত্রেই নয়, লম্বা দাড়ি রাখা বা লোকালয়ে বোরখা পড়া নিয়েও কিছুদিন আগেই নিষেধাজ্ঞা জারি করেছে এই সরকার।

Advertisement

[অ্যালার্জি সারাতে অব্যর্থ এই চিকিৎসা পদ্ধতি]

জিংজিয়াংয়ে সম্প্রতি বেশ কিছু নাম নিষিদ্ধ করা হয়েছে। সেই তালিকায় রয়েছে ‘জেহাদ’, ‘সাদ্দাম’, ‘ইসলাম’, ‘কুরান’, ‘মেদিনা’র মতো কয়েক ডজন নামও। সরকার জানিয়ে দিয়েছে, এইসব নাম রাখা হলে শিশুরা সবরকম সরকারি সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হবে। এমনকি ব্যাঙ্ক অ্যাকাউন্ট চালু করা বা সরকারি স্কুলে ভর্তির সুযোগ থেকেও তারা বঞ্চিত হবে বলে জানানো হয়েছে। হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লু) জানিয়েছে, সম্প্রতি জিংজিয়াং কর্তৃপক্ষ এমন বেশ কিছু নাম নিষিদ্ধ করেছে, যেগুলি ইসলাম আবেগকে অতিরঞ্জিত করে তুলতে পারে। ধর্মীয় চরমপন্থাকে নিয়ন্ত্রণে রাখতেই এমন সিদ্ধান্ত বলে মনে করছে তারা। তবে চিনের মানবাধিকার কর্মীরা মনে করছেন এই ধরনের সিদ্ধান্ত ধর্মীয় স্বাধীনতাকে খর্ব করতে পারে। কেউ কেউ একে ‘অবাস্তব নিষেধাজ্ঞা’ বলেও দাবি করেছেন।

[থমথমে অভয়পুরের অপেক্ষা, ওই বুঝি তেরঙ্গায় মুড়ে এল অরূপের দেহ]

চিনের জিংজিয়াং প্রদেশে বেশির ভাগ মানুষই মুসলিম ধর্মাবলম্বী। নিজেদের ক্ষমতা প্রতিষ্ঠার দাবিতে বিভিন্ন সময় সরব হন এ প্রদেশের বাসিন্দারা। কখনও কখনও সেই দাবি চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায় চিনা সরকারের কাছে। সূত্রের খবর, তাই আরও কড়া হতে চাইছে সরকার। গত ১ এপ্রিলই একটি লম্বা নির্দেশিকা জারি করে সে দেশের সরকার জানিয়ে দিয়েছে জিংজিয়াংয়ে কী কী করা যাবে, আর কোন কোন কাজ থেকে নিজেদের বিরত রাখতে হবে। সেই তালিকাতেই নয়া সংযোজন ‘নাম-নিষেধাজ্ঞা’।

The post এবার মুসলিম নামের উপর নিষেধাজ্ঞা জারি করল চিন appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার