shono
Advertisement

ফের রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে অস্থায়ী সদস্য হিসেবে নির্বাচিত ভারত

'সবাই মিলে বিশ্বশান্তির জন্য কাজ করব', বলছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। The post ফের রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে অস্থায়ী সদস্য হিসেবে নির্বাচিত ভারত appeared first on Sangbad Pratidin.
Posted: 09:48 AM Jun 18, 2020Updated: 10:19 AM Jun 18, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে নির্বাচিত হল ভারত। রাষ্ট্রসংঘের সাধারণ সভা (General Assembly) -এর ১৯৩টি সদস্য দেশের মধ্যে ভারতের পক্ষে ভোট দেয় ১৮৪টি দেশ। এর ফলে আট বারের জন্য রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ (UNSC)-এর অস্থায়ী সদস্য হিসেবে নির্বাচিত হতে ভারতের কোনও অসুবিধাই হয়নি। ২০২১ সালের জানুয়ারি মাস থেকে ভারতের সদস্যপদের মেয়াদ শুরু হবে।

Advertisement

বুধবার ভারতের পাশাপাশি নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে নির্বাচিত হয়েছে নরওয়ে, মেক্সিকো ও আয়ারল্যান্ড। বুধবার অস্থায়ী সদস্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়া পর ভারতকে অভিনন্দন জানায় আমেরিকা। তাদের তরফে টুইট করা হয়, ফের রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে নির্বাচিত হওয়ার জন্য ভারতকে শুভেচ্ছা জানাই। সমগ্র বিশ্বের উন্নয়ন ও চারিদিকে শান্তি বজায় রাখার জন্য আমরা দুটি দেশ এক হয়ে কাজ করব। এর ফলে আমাদের মধ্যেকার বন্ধন আরও দৃঢ় হবে।

[আরও পড়ুন: ভারতের সঙ্গে আর কোনও বিবাদ চায় না চিন! চাপের মুখে সুর নরম বেজিংয়ের ]

ভোটপর্বের ফলাফল প্রকাশিত হওয়ার পর রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী রাষ্ট্রদূত টিএস তিরুমূর্তি বলেন, ‘ভারত ফের ২০২১-২২ সালের জন্য নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে নির্বাচিত হয়েছে। এর ফলে খুব খুশি হয়েছি আমি। বিভিন্ন দেশ আমাদের সমর্থন করেছে। তারা যেভাবে আমাদের পাশে দাঁড়িয়েছে তাতে আমি অভিভূত হয়ে পড়েছি। এটা আসলে সারা বিশ্বের রাষ্ট্রপ্রধানরা আমাদের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে কতটা সম্মান করেন তারই প্রমাণ।’

খবরটি শুনে উচ্ছ্বাস প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। এপ্রসঙ্গে তিনি বলেন, রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে ভারতের সদস্যপদের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের তরফে যেভাবে সমর্থন দেওয়া হয়েছে। তাতে আমি আন্তরিকভাবে কৃতজ্ঞ। সমস্ত সদস্য দেশগুলির সঙ্গে হাত মিলিয়ে গোটা বিশ্বে শান্তি ও নিরাপত্তা বজায় রাখব আমরা।’ 

[আরও পড়ুন: আমেরিকায় প্রথম বিশ্বযুদ্ধের থেকে বেশি মানুষ মারা গেছেন করোনায়, জানাল রিপোর্ট]

The post ফের রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে অস্থায়ী সদস্য হিসেবে নির্বাচিত ভারত appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement